মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এ কে খন্দকারের বই বাজেয়াপ্ত নয় ঘৃণা -অর্থমন্ত্রী

abul mallএ কে খন্দকারের বই ‘১৯৭১:ভেতরে বাইরে’ বাজেয়াপ্ত করার দাবিকে প্রত্যাখ্যান করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বই বাজেয়াপ্ত না করে ঘৃণা প্রকাশে আরেকটি বই প্রকাশের পরামর্শ দেন তিনি।

শুক্রবার দুপুরে রাজধানীর পাবলিক লাইব্রেরি চত্বরে ‘মহানগর বই উৎসব-২০১৪’ এর উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, গতকাল সংসদে একটা দাবি উঠেছে, আমি শক্তভাবে ওই বক্তব্য প্রত্যাখ্যান করি। যত বাজেই হোক কোনো বই বাজেয়াপ্ত করা আমি সমর্থন করি না। কোনো বইয়ের প্রতি ঘৃণা প্রকাশ বা ভিন্নমত প্রকাশ করতে চাইলে আরেকটি বই প্রকাশের পরামর্শ দেন অর্থমন্ত্রী।

সাবেক পরিকল্পনা মন্ত্রী ও মুক্তিযুদ্ধের উপ-সেনাপ্রধান এ কে খন্দকারের ‘১৯৭১ : ভেতরে বাইরে’ বই সম্পর্কে অর্থমন্ত্রী বলেন, সম্প্রতি প্রকাশিত সাবেক পরিকল্পনা মন্ত্রী এ কে খন্দকারের বই বাজেয়াপ্ত না করে নতুন একটি বই প্রকাশ করে বইটির সমালোচনা করার আহ্বান জানাচ্ছি।

এ সময় তিনি এই বইমেলার সাফল্য কামনা করেন। গ্রমাঞ্চলেও বই মেলার আয়োজন করা দরকার বলে অভিমত প্রকাশ করেন। পরে মন্ত্রী অতিথিদের নিয়ে বই উৎসবের উদ্বোধন করেন।

বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস, গণগ্রন্থাগার অধিদফতরের মহাপরিচালক মো. হাফিজুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ওসমান গনি। এ ছাড়াও উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের স্বত্বাধিকারী মহিউদ্দিন আহমেদসহ সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্টজনেরা।

বাংলা একাডেমি’র সহযোগিতায় ‘বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি’ এ বই উৎসবের আয়োজন করে। বই উৎসব আগামী ১৯ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। উৎসবে বাংলা একাডেমি ও শিশু একাডেমিসহ ৪৩টি বেসরকারি সৃজনশীল প্রকাশনী অংশ নিচ্ছে।

এ জাতীয় আরও খবর

মেয়রের সামনে কাউন্সিলরকে জুতাপেটা করলেন চামেলী!

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন

নির্বাচনের পর আরও ভয়ঙ্কর হয়ে উঠেছে সরকার : ফখরুল

২৪ উপজেলায় ইভিএমে ভোট হবে মঙ্গলবার

এলজিইডি’র সেই প্রকৌশলীর স্ত্রীরও ৬ কোটি টাকার অবৈধ সম্পদ!

রাইসির হেলিকপ্টার দুর্ঘটনায় আমরা জড়িত নই: ইসরায়েলি কর্মকর্তা

কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

‘গিভ অ্যান্ড টেকের অফার অনেকেই দেয়, মেডিকেলের স্যারও দিয়েছিল’

বিয়ের পর আমার কাজের মান ভালো হয়েছে

৪ দিনেও খোঁজ মেলেনি ভারতে নিখোঁজ এমপি আনারের

বঙ্গবন্ধু শান্তি পদক দেবে সরকার, পুরস্কার কোটি টাকা ও স্বর্ণ পদক

অটোরিকশা চালকদের তাণ্ডবের ঘটনায় ৪ মামলা, আসামি প্রায় ২৫০০