শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার ঢাকায় আসছেন জাপানের প্রধানমন্ত্রী

japan pmজাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে শনিবার দুপুরে দুই দিনের সফরে ঢাকা আসছেন। সফরের প্রথম দিনেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় ও শীর্ষ বৈঠকে বসবেন তিনি। এছাড়া, সৌজন্য সাক্ষাৎ করবেন প্রেসিডেন্ট আবদুল হামিদের সঙ্গে।



বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী বলেন, ১৪ বছর পর কোনো জাপানি প্রধানমন্ত্রী ঢাকা আসছেন। সফরকালে বাংলাদেশে জাপানের বিনিয়োগ প্রসঙ্গে শিনজো আবে বিনিয়োগ বোর্ড, এফবিসিসিআই এবং জেটরো আয়োজিত জাপান-বাংলাদেশ ইকোনমিক ফোরামে বক্তৃতা করবেন।



তিনি জানান, শেখ হাসিনার আমন্ত্রণে তার টোকিও সফরের ফিরতি সফর হিসেবে আসছেন তিনি। এখানে প্রায় ২৪ ঘণ্টা কাটাবেন তিনি। তার সঙ্গে জাপানের ৫০ জনের উচ্চ পর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধিসহ ১৫০ সফরসঙ্গী থাকছেন।



শিনজো আবে’র ঢাকা সফর দ্বিপক্ষীয় সম্পকের্র মাইলফলক হবে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী জানান, রাষ্ট্রীয় ওই সফরে প্রধানমন্ত্রীর স্ত্রী আকি আবে-ও তার সঙ্গে আসছেন।



মন্ত্রী বলেন, বর্তমান সরকার উন্নয়নবান্ধব বৈদেশিক নীতি গ্রহণ করেছে। এর আলোকে এবং ২০২১ সাল নাগাদ দেশকে মধ্য আয়ের দেশে উন্নীত করার লক্ষ্যে জাপানের সঙ্গে অর্থনৈতিক ও কারিগরি সহযোগিতা বৃদ্ধির চেষ্টা করছে সরকার। এ প্রেক্ষাপটে ৫ জানুয়ারির নির্বাচনের পর শেখ হাসিনা জাপান সফর দিয়ে তার এবারের বিদেশ মিশন শুরু করেন। তার সফরে দু’দেশের বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ক অংশীদারিত্বের (কমিপ্রহেনসিভ পার্টনারশিপ) পর্যায়ে উন্নীত হওয়ার সূচনা হয়েছে।



জাপানের প্রধানমন্ত্রীর আসন্ন সফর এই সম্পর্ককে আরও জোরদার করবে বলে আশা প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী।



পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র মতে, শনিবার বেলা ১টায় জাপানের প্রধানমন্ত্রী একটি বিশেষ বিমানে ঢাকা পৌঁছবেন। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে তাকে স্বাগত জানাবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেদিনই বিকাল ৩টায় সোনারগাঁও হোটেলের বলরুমে জাপান-বাংলাদেশ ইকোনমিক ফোরামের সঙ্গে তিনি বৈঠক করবেন। বেলা ৪টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে দ্বিপক্ষীয় শীর্ষ বৈঠক করবেন। বিকাল সাড়ে ৫টায় দু’দেশের প্রধানমন্ত্রী যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেবেন। এরপর সন্ধ্যা ৬টায় শিনজো আবে বঙ্গভবনে প্রেসিডেন্ট আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। সন্ধ্যা পৌনে ৭টায় হোটেল সোনারগাঁওয়ে বিরোধীদলীয় নেত্রী রওশন এরশাদ জাপানি প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাত্ করবেন। পরদিন রোববার সকাল সাড়ে ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট পরিদর্শন করবেন জাপানের প্রধানমন্ত্রী। সকাল সাড়ে ১০টায় শ্রীলঙ্কার উদ্দেশ্যে তার ঢাকা ছাড়ার কথা রয়েছে।



সূত্র জানিয়েছে, শিনজো আবে তার সফরে প্রধানমন্ত্রী, প্রেসিডেন্ট, বিরোধীদলীয় নেতা ছাড়াও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও জাতীয় পাটির্র চেয়ারম্যান এইচ এম এরশাদের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া গণভবনে বা সোনারগাঁও হোটেলে মন্ত্রিপরিষদের বিভিন্ন সদস্যের সঙ্গেও তার বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।



প্রসঙ্গত, ২০০০ সালে জাপানের তৎকালীন প্রধানমন্ত্রী ইয়োশিরো মোরি সর্বশেষ ঢাকা সফর করেন। গত ২৫-২৮ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান সফর করেন। এ সময় তিনি জাপানের প্রধানমন্ত্রীকে ঢাকা সফরের আমন্ত্রণ জানান।

এ জাতীয় আরও খবর

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের