বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আখাউড়া স্থলবন্দর দিয়ে পাথর রপ্তানি বেড়েছে

stone

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে পাথর রপ্তানি বেড়েছে। ভারতের আসাম রাজ্যের শিলচর থেকে ত্রিপুরা রাজ্যের আগরতলা পর্যন্ত রেলপথে পাথর পরিবহন বন্ধ হয়ে যাওয়ায় সেখানকার ব্যবসায়ীরা বাংলাদেশ থেকে পাথর নেওয়া শুরু করেছেন। সর্বশেষ গত বুধবারও ৬০ ট্রাক পাথর ভারতে রপ্তানি হয়। 

আখাউড়া স্থল বন্দরের ব্যবসায়ীরা জানান, আগে ভারতীয় বড় পাথর সিলেট অঞ্চল দিয়ে এসে বাংলাদেশে ছোট আকার করে আবার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতের আগরতলায় পাঠানো হতো। কিন্তু গত কয়েক মাস ধরে ভারতীয়রা নিজেরাই শিলচর থেকে মালবাহী ট্রেনে করে আগরতলায় পাথর নিয়ে যেতেন। যে কারণে আগে যেখানে প্রতিদিন প্রায় একশ ট্রাক পাথর যেত সেখানে গত কয়েক মাস ধরে প্রতিদিন ২০/২৫ ট্রাক পাথর রপ্তানি হয়। ফলে ব্যবসায়ীদের মধ্যে হতাশা নেমে আসে।
আখাউড়া স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক এসোসিয়েশেনের সভাপতি মোঃ রাজীব ভূঁইয়া বলেন, গত ১ সেপ্টেম্বর থেকে ভারতীয় ব্যবসায়ীরা আবার আগের মতো পাথর নিতে শুরু করেছেন। আগের চেয়ে এখন অন্তত ২০ ভাগ বেশি পাথর রপ্তানি হচ্ছে। ব্রডগেজ লাইন নির্মাণের জন্য এক বছর ত্রিপুরায় রেললাইন বন্ধ থাকবে বলে ভারতীয়রা এখন বাংলাদেশ থেকে পাথর নিচ্ছে।
এ ব্যাপারে আখাউড়া স্থলবন্দরের সহকারি রাজস্ব কর্মকর্তা মোঃ লুৎফুর রহমান বলেন, আগে প্রতিদিন গড়ে ২০/২৫ ট্রাক পাথর ভারতে যেতো। গত ১ সেপ্টেম্বর থেকে প্রতিদিন অর্ধশতাধিক ট্রাকে পাথর যাচ্ছে। এটা আরো বাড়বে বলে মনে হচ্ছে। গত বুধবার সব মিলিয়ে প্রায় ৭০ ট্রাক পণ্য ভারতে যায়।
উল্লেখ্য আখাউড়া স্থল বন্দর দেশের অন্যতম রপ্তানিমুখী স্থলবন্দর। গত কয়েক বছর ধরে এ বন্দর দিয়ে সবচেয়ে বেশি রপ্তানি হয় পাথর। এছাড়া মাছ, শুঁটকি, সিমেন্ট, প্লাস্টিক সামগ্রী নিয়মিত রপ্তানি হয়।বাংলাদেশী এসব পণ্যের ভারতের উত্তর-পূর্বাঞ্চলে ব্যাপক চাহিদা রয়েছে।

এ জাতীয় আরও খবর

শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি

ঢাকা কৃত্রিম মরুভূমিতে পরিণত হয়েছে: মির্জা আব্বাস

অস্ত্র মামলায় খালাস পেয়েছেন গোল্ডেন মনির

ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই

উপজেলা ভোট ব্যর্থ হলে ৭ জানুয়ারির প্রতিষ্ঠিত গণতন্ত্র ব্যর্থ হবে-সিইসি

সোনার দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৩ হাজার ৫৬১ টাকা

অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা সরকারের লক্ষ্য: অর্থ প্রতিমন্ত্রী

টাঙ্গাইল শাড়ি বাংলাদেশেই থাকবে : শিল্পমন্ত্রী

বিএনপি যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : কাদের

আবারও ঢাকাই সিনেমায় পাওলি দাম

টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগারদের লক্ষ্য জানালেন সাকিব

ভারতীয় ৫২৭ খাদ্যপণ্যে ক্যানসার-সৃষ্টিকারী রাসায়নিক পেয়েছে ইইউ