শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় অনুমোদন ছাড়াই চলছে ৪টি মাদক নিরাময় কেন্দ্র ॥ ২ বছরে ৩ জনের মৃত্যু

asroব্রাহ্মণবাড়িয়ায় কোন ধরণের অনুমতি ছাড়াই চলছে ৪টি মাদক নিরাময় ও পুনর্বাসন কেন্দ্র। এসব মাদক নিরাময় কেন্দ্রে সার্বক্ষনিক চিকিৎসক, মনোচিকিৎসক থাকার কথা থাকলে তা নেই। কেন্দ্র চালুর পর মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তর থেকে লাইসেন্স নেওয়ার কথা থাকলে এসব কেন্দ্রের কোনটিরই লাইসেন্স নেই। অথচ একেক জন রোগীর কাছ থেকে প্রতি মাসে নেওয়া হচ্ছে ৬ থেকে ১০ হাজার টাকা। অভিযোগ রয়েছে কেন্দ্র পরিচালনাকারীদের বেশির ভাগই মাদকাসক্ত বা আগে মাদক সেবন করতেন। 
অভিযোগ রয়েছে এসব কেন্দ্রে মাদকসেবীদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে তাদের উপর অমানুষিক নির্যাতন করা হয়। গত ২ বছরে এসব মাদক কেন্দ্রে পিটিয়ে ৩ জনকে হত্যা করার অভিযোগও রয়েছে। এসব অভিযোগে সদর থানায় মামলাও হয়েছে।
জানা গেছে ব্রাহ্মণবাড়িয়ায় বর্তমানে “অশ্রু” “প্রয়াস” “প্রত্যাশা” এবং “ কৃপা” নামে ৪টি মাদক নিরাময় ও পুনর্বাসন কেন্দ্র রয়েছে। মন নামে একটি মাদক নিরাময় ও পুনর্বাসন কেন্দ্র বর্তমানে বন্ধ আছে।
সরজমিনে ঘুরে দেখা গেছে, ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকা ও আশেপাশে মোট চারটি মাদক নিরাময় ও পুনর্বাসন কেন্দ্র আছে। এর মধ্যে পৌর এলাকার পুনিয়াউট গ্রামে বাইপাস সড়কের পাশে অবস্থিত “অশ্রু” সবচেয়ে পুরোনো। এছাড়াও পৌর এলাকার পশ্চিম মেড্ডা পীরবাড়িতে ‘প্রয়াস’, ভাদুঘরে “কৃপা” এবং সদর উপজেলার সুহিলপুর ইউনিয়নের ঘাটুরায় অবস্থিত ‘প্রতাশ্যা’ নামে মাদক নিরাময় ও পুনর্বাসন কেন্দ্র। তবে শহরের মধ্যপাড়ায় অবস্থিত “মন” মাদক নিরাময় কেন্দ্রটি বর্তমানে বন্ধ রয়েছে।
এসব মাদক নিরাময় ও পুনর্বাসন কেন্দ্রে গত ২ বছরের ৩জন মাদকসেবীকে পিটিয়ে হত্যার অভিযোগ রয়েছে। 
অভিযোগকারীরা জানান, শহরের “মন” মাদক নিরাময় ও পুনর্বাসন কেন্দ্রে ২০১১ সালের জানুয়ারি মাসে আখাউড়া উপজেলার চাঁনপুর গ্রামের লিটন মিয়া নামে এক যুবকের মৃত্যুর পর এই কেন্দ্রের মালিকরা কেন্দ্রটি বন্ধ করে দিয়ে শহরের ভাদুঘরে “ কৃপা” নামে আরেকটি মাদক নিরাময় ও পুনর্বাসন কেন্দ্র খুলে।
গত ৫ জুন পৌর এলাকার ভাদুঘরে অবস্থিত কৃপা মাদকাসক্ত পূর্ণবাসন কেন্দ্রে শহরের মধ্যপাড়ার রঞ্জিত সূত্রধরের ছেলে রতন সূত্রধর-(২১) কে পিটিয়ে হত্যার অভিযোগ উঠে। এ ঘটনায় থানায় মামলা হলে পুলিশ কৃপা মাদকাসক্ত পূর্ণবাসন কেন্দ্রের পরিচালক মাসুমকে গ্রেপ্তার করে। পরে সে জামিনে কারাগার থেকে বেরিয়ে আসে।
সর্বশেষ গত আগস্ট মাসে শহরের পশ্চিম মেড্ডা পীরবাড়ি এলাকার অবস্থিত “প্রয়াস” নামক মাদক নিরাময় কেন্দ্রে শহরের কান্দিপাড়ার বাহার মিয়ার ছেলে আতিকুর রহমান শাকিল-(৩০) নামে এক যুবককে পিটিয়ে হত্যার অভিযোগ উঠে। ৯ আগস্ট সকালে জেলা সদর হাসপাতালে শাকিলের লাশ ফেলে কেন্দ্রের লোকজন পালিয়ে যায়। এ ঘটনায় নিহত শাকিলের মা পরদিন প্রতিষ্ঠানের সাথে জড়িত ইমনুন, রুবেল, রাজীব, কামরুল পাপ্পুসহ অজ্ঞাতনামা ১৫জনের বিরুদ্ধে সদর থানায় মামলা দায়ের করেন। 
সরজমিনে পশ্চিম মেড্ডা পীরবাড়ি এলাকার “প্রয়াস” মাদক নিরাময় ও পুনর্বাসন কেন্দ্রে গিয়ে দেখা যায়, কেন্দ্রের জন্য সার্বক্ষনিক কোনো চিকিৎসক বা মনো চিকিৎসক নেই। রোগীদের জন্য কোন বেড নেই। সবাই ফ্লোরেই ঘুমাচ্ছেন। বর্তমানে রোগী আছেন ১৬ জন। কেন্দ্রের দায়িত্বশীল মোঃ রুবায়তুল ইসলাম জানান, গত ৯ আগস্ট এ কেন্দ্রের ‘রোগী’ শাকিলের মৃত্যুর পর থেকে প্রতিষ্ঠানের সাথে জড়িত ইমনুন, রুবেল, রাজীব, কামরুল পাপ্পুসহ অন্যরা কেউ আসেন না। তিনি বলেন, আমাদের কোন সার্বক্ষনিক চিকিৎসক বা মনোচিকিৎক নেই। আমরা নিজেরাই রোগীদের কাউন্সিলিং করি।
শহরতলীর ঘাটুরা গ্রামের “প্রত্যাশা” মাদক নিরাময় কেন্দ্রের পরিবেশ সুন্দর হলেও এই কেন্দ্রেও নেই সার্বক্ষনিক কোনো চিকিৎসক বা মনো চিকিৎসক। এই কেন্দ্রে বর্তমান রোগীর সংখ্যা ৩৩জন। রোগীদের জন্য কোন বেড নেই। সবাই ফ্লোরেই ঘুমান।
কেন্দ্রের নির্বাহী পরিচালক মোঃ ফারুক আহম্মেদ বলেন, আমাদের সার্বক্ষনিক কোন চিকিৎসক নেই। তবে রোগীর প্রয়োজনে কল দিলে চিকিৎসক আসেন। রোগীর অবস্থা খারাপ হলে হাসপাতালে নিয়ে যাই। তিনি বলেন, আমি কেন্দ্রের লাইসেন্সের জন্য আবেদন করেছি। ফারুক আহমেদ বলেন, আমার কেন্দ্রে এ পর্যন্ত কোন রোগী মারা যায়নি। । 
পৌর এলাকার পুনিয়াউটে “অশ্রু” নামক মাদক নিরাময় কেন্দ্রে গেলে সেখানকার দায়িত্বশীল লিমন জানান, তাদের কেন্দ্রে বর্তমানে চল্লিশজন রোগী আছে। তাদের এখানেও সার্বক্ষনিক কোনো চিকিৎসক বা মনো চিকিৎসক নেই। তবে তিনি ‘রোগীদের’ অবস্থান কক্ষের ভেতরে ঢুকতে দেননি। অফিস কক্ষে থাকা লোকজন জানালেন, ভেতরে ঢুকতে মালিকের অনুমতি লাগবে।
আগে “অশ্রু”তে চিকিৎসা করা মাদকসেবী সুজিত  জানান, অশ্রুতে মাদকসেবীদের মারধোর করা হয়। তবে কেন্দ্রের দায়িত্বশীল লিমন এসব অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেন, আমাদেরটা ব্রাহ্মণবাড়িয়ার সবচেয়ে পুরাতন প্রতিষ্ঠান। আমরা মারধোর করলেতো বেশী রোগী থাকতোনা।
এ ব্যাপারে জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের পরিদর্শক মোঃ হুমায়ুন কবির বলেন, এসব মাদক নিরাময় ও পূনর্বাসন কেন্দ্রের একটিরও অনুমোদন নেই। নিয়ম অনুযায়ী সব কিছু নেই বলে আবেদনকারিরা লাইসেন্স পাচ্ছে না। এগুলো সবই অবৈধ। কিন্তু মানবিক কারণে এগুলোর বিরুদ্ধে কোনো ধরণের ব্যবস্থা নেওয়া হচ্ছে না। তিনি বলেন, এসব মাদক নিরাময় ও পূর্নবাসন কেন্দ্রে রোগীর মৃত্যুর কথা শুনেছি।

 

 

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা