মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউকে ভিসার আবেদন নয়া দিল্লিতে!

news-image

ব্রিটিশ ভিসার জন্য করা আবেদনের নিষ্পত্তির সিদ্ধান্ত আগামী অক্টোবর মাস থেকে নয়া দিল্লিস্থ ব্রিটিশ হাইকমিশন ভিসা সেকশন করা হবে। ১ অক্টোবর থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে সোমবার ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশন জানিয়েছে।
index1হাইকমিশন জানায়, গত ২৪ জুলাইয়ের পূর্ব ঘোষণা মোতাবেক ইউনাইটেড কিংডম ভিসাস এন্ড ইমিগ্রেশন এর বৈশ্বিক কৌশলের অংশ হিসেবে ইউকে ভিসার আবেদন বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের কেন্দ্রের সংখ্যা কমিয়ে আনা হচ্ছে। আর এগুলো বাস্তবায়ন হচ্ছে আঞ্চলিক কেন্দ্র ও স্পোক নেটওয়ার্ক এর মাধ্যমে। পহেলা অক্টোবর থেকে ব্রিটিশ হাইকমিশনের ভিসা সেকশন, বাংলাদেশে জমাকৃত আবেদনে আর কোন সিদ্ধান্ত গ্রহণের কাজ করবে না। নয়াদিল্লিতে অবস্থিত ব্রিটিশ হাইকমিশনের ভিসা সেকশন বাংলাদেশের জমাকৃত আবেদনের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করবে।
ব্রিটিশ হাইকমিশনের পক্ষ থেকে বলা হয়, আবেদনকারীর পাসপোর্ট অবশ্যই বাংলাদেশে থাকবে এবং সিদ্ধান্ত গ্রহণ করবে ব্রিটিশ কর্মকর্তারা। এ ক্ষেত্রে আবেদন খরচ অপরিবর্তিত থাকবে বলে জানানো হয়।
ভিজিট ভিসার ক্ষেত্রে ১৫ দিন ও স্থায়ী ভিসার ক্ষেত্রে ৬০ দিন সময় বহাল থাকবে। আগের মতোই বাংলাদেশের আবেদনকারীরা ঢাকা এবং সিলেটের ভিসা আবেদন কেন্দ্রে তাদের আবেদনসমূহ জমা দেবেন। এজন্য আবেদনকারীকে দিল্লি যেতে হবে না।
আবেদন নিষ্পত্তির বিষয়ে হাইকমিশন থেকে জানানো হয়েছে, এই পরিবর্তনগুলো তিন ধাপে সম্পন্ন হবে। সেটেলমেন্ট ভিসা (প্রথম ধাপ) এবং পয়েন্ট বেজ সিস্টেম (২য় ধাপ) এর আবেদন ইতিমধ্যে নয়া দিল্লিতে নিষ্পত্তি হতে শুরু করেছে। তৃতীয় এবং শেষ ধাপে, আগামী ৭ সেপ্টেম্বর বা এর পরের অন্যান্য সকল ধরনের ভিসা আবেদন বর্ণিত তারিখ থেকে নয়া দিল্লিতে যাচাই-বাছাই করা হবে।

এ জাতীয় আরও খবর

মেয়রের সামনে কাউন্সিলরকে জুতাপেটা করলেন চামেলী!

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন

নির্বাচনের পর আরও ভয়ঙ্কর হয়ে উঠেছে সরকার : ফখরুল

২৪ উপজেলায় ইভিএমে ভোট হবে মঙ্গলবার

এলজিইডি’র সেই প্রকৌশলীর স্ত্রীরও ৬ কোটি টাকার অবৈধ সম্পদ!

রাইসির হেলিকপ্টার দুর্ঘটনায় আমরা জড়িত নই: ইসরায়েলি কর্মকর্তা

কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

‘গিভ অ্যান্ড টেকের অফার অনেকেই দেয়, মেডিকেলের স্যারও দিয়েছিল’

বিয়ের পর আমার কাজের মান ভালো হয়েছে

৪ দিনেও খোঁজ মেলেনি ভারতে নিখোঁজ এমপি আনারের

বঙ্গবন্ধু শান্তি পদক দেবে সরকার, পুরস্কার কোটি টাকা ও স্বর্ণ পদক

অটোরিকশা চালকদের তাণ্ডবের ঘটনায় ৪ মামলা, আসামি প্রায় ২৫০০