মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দশম সংসদের তৃতীয় অধিবেশন শুরু

1 (13)দশম জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন শুরু হয়েছে। অধিবেশনের প্রথম কার্যদিবসে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী দলীয় নেত্রী বেগম রওশন এরশাদ উপস্থিত রয়েছেন।
জাতীয় সংসদ ভবনের অধিবেশন কক্ষে সোমবার বিকাল ৫টা ৫ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে তৃতীয় অধিবেশন শুরু হয়।
অধিবেশনের শুরুতে স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে ৫ জন প্যানেল স্পিকার নির্বাচন করা হয়। প্যানেল স্পিকাররা হলেন— আবুল কালাম আজাদ, শামসুল হক টুকু, মাহমুদুস সামাদ চৌধুরী, নুরুল ইসলাম ওমর ও রেবেকা মমিন।
এরপর দ্বিতীয় অধিবেশনের শুরুতে দেশের সেসব বিশিষ্ট ব্যক্তি মারা গেছেন তাদের মৃত্যুতে সংসদে শোক প্রস্তাব উত্থাপন করা হয়।
অধিবেশন শেষ হবে ১৮ সেপ্টেম্বর
জাতীয় সংসদের সোমবার থেকে শুরু হওয়া তৃতীয় অধিবেশন শেষ হবে ১৮ সেপ্টেম্বর। জাতীয় সংসদ ভবনে সোমবার কার্য উপদেষ্টা কমিটির তৃতীয় বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়।
কমিটির সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদের বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, সুরঞ্জিত সেনগুপ্ত, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, আবুল হাসানাত আব্দুল্লাহ, রাশেদ খান মেনন, চিফ হুইপ আ স ম ফিরোজ, মঈন উদ্দীন খান বাদল এবং আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।
বৈঠকে দশম জাতীয় সংসদের তৃতীয় (২০১৪ সালের তৃতীয়) অধিবেশনের কার্যাদি নিষ্পন্নের জন্য সময় বরাদ্দকরণ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। প্রতি কার্যদিবসে অধিবেশন বিকেল ৫টায় শুরু হবে। প্রয়োজনে এ সময়সীমা স্পিকার বাড়াতে বা কমাতে পারবেন।
বৈঠকে জাতীয় সংসদের সিনিয়র সচিব মো. আশরাফুল মকবুল ও সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।