বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুশফিকের জন্মদিন আজ

mosfiqক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশের জাতীয় দলের অধিনায়ক মুশফিকুর রহিমের জন্মদিন আজ। ২৬ বছরে পা দিলেন বাংলাদেশ দলপতি। বগুড়া শহরে ১৯৮৮ সালের ১ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন মুশফিকুর রহিম।খালেদ মাসুদ পাইলটের পরে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সফল উইকেটকিপার ব্যাটসম্যান তিনি। ২০১১ সালের ২০ সেপ্টেম্বর বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) মুশফিকের হাতে জাতীয় দলের অধিনায়কত্ব তুলে দেয়।

নিজের যোগ্যতা ও প্রতিভার প্রমাণস্বরূপ খ্যাতি যেমন পেয়েছেন ঠিক তেমনি একজন নির্ভরযোগ্য মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবেও দলে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।

লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে যুক্ত হয়েছে মুশফিকের নাম । মাত্র ১৬ বছর ২৬৭ দিনে  লর্ডস গ্রাউন্ডে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচ খেলতে নামেন তিনি।  

ছোট্ট ক্যারিয়ারে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের অনেক বার জয়ের স্বাদ দিয়েছেন মুশফিক। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০১১ সালে একমাত্র টি-২০ ম্যাচে শেষ বলে ৬ মেরে জয় ছিনিয়ে আনেন টাইগার দলপতি।

আবার এশিয়া কাপে ভারতের বিপক্ষে ২৫  বলে ৪৬ রানের ইনিংস আজো মানুষের চোখে ভাসে। বাংলাদেশের হয়ে প্রথম ডাবল সেঞ্চুরির মালিকও মুশফিক। তবে এ বছরটা মোটেও ভালো যাচ্ছে না তার। বাংলাদেশ টানা হারের বৃত্তে থাকায় কঠোর সমালোচনার মুখে পড়েছেন তিনি।

টেস্ট, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি  কোনো ফরম্যাটেই টাইগারদের সাফল্য নেই। ওয়েস্ট ইন্ডিজ সফরে রয়েছে মুশফিকের দল। ওয়ানডে সিরিজ হারের পর বৃষ্টির বদৌলতে টি-টোয়েন্টি সিরিজ ড্র করে বাংলাদেশ।

৫ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে দুই ম্যাচের টেস্ট সিরিজ। সেখানে কী করতে পারে টাইগাররা তা এখন দেখার অপেক্ষায়। তবে প্রস্তুতি ম্যাচে ভালো করার ইঙ্গিত দিয়েছেন মুশফিক ও নাসির। মিডল অর্ডারে এই দুই ব্যাটসম্যানই শতকের দেখা পেয়েছেন।


মুশফিক জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত ৩৮টি টেস্ট ম্যাচ খেলে রান করেছেন ২১৭৩। ১টি দ্বিশতক, ১টি শতকের সাথে সাথে রয়েছে ১৩টি অর্ধশত রানের ইনিংস।  রঙ্গিন জার্সিতে ১১৯ ম্যাচে তার রান ২৯৪০। ১৬টি অর্ধশতের সঙ্গে রয়েছে ২টি শতকও।


উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে নিজের নামের প্রতি সুবিচার করে মুশফিকুর রহিম ক্রমশ দলে মিডল অর্ডারের কাণ্ডারী হয়ে উঠছেন। অধিনায়ক হিসেবেও নিজের সামর্থ্যরে প্রমাণ দিচ্ছেন। দলের প্রয়োজনে যখন যে রকম ব্যাটিং করা প্রয়োজন ঠিক সে রকম ব্যাটিং করে যাচ্ছেন।


সামনেও তার ভূয়সী ব্যাটিং ও নেতৃত্বে বাংলাদেশ দল সমান তালে এগিয়ে যাক সেটাই সবার প্রত্যাশা। সবশেষে বলব, মুশফিকের জন্মদিন শুভ হোক।

 

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ