শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বিএনপি সাহস করে এগিয়ে যাচ্ছে’

Khaleda-Zia-450x345-300x207বাংলাদেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকী আজ। এমন একটা সময় এই প্রতিষ্ঠা বার্ষিকী হচ্ছে যখন দীর্ঘ দিন ধরে তারা রাষ্ট্র ক্ষমতার বাইরে। বাংলাদেশের প্রধান বিরোধী দল হবার শর্তেও বর্তমান সংসদের তাদের কোন প্রতিনিধিত্ব নেই। বর্তমান সময়ে দেশের প্রধান এই দলটিকি একটি সংকটের মধ্য দিয়ে যাচ্ছে? রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন বিএনপি সাহস করে এখনো এগিয়ে যাচ্ছে। এত ঘটনার পেরও তামের মধ্যে কোন ভাঙন আসেনি। বিএনপির বর্তমান অবস্থা সম্পর্কে বিবিসি প্রতিনিধি জানতে চেয়েছিলেন নিউজ টুডের সম্পাদক এবং রাজনৈতিক বিশ্লেষক বিয়াজ উদ্দিন আহমেদের কাছে।

রিয়াজ উদ্দিন : বিএনপি একটা রাজনৈতিক সংকট মোকাবেলা করছে এতে কোন সন্দেহ নেই। সারা দেশই একটা রাজনৈতিক সংকটের মধ্যে আছে। এই পরিস্থিতির মধ্যেও তারা তাদের প্রতিষ্ঠা বার্ষিকী পালন করছে এটা একটা ভালো লক্ষণ। এতে বোঝা যাচ্ছে দলটি সাহস করে এগিয়ে যাচ্ছে। বর্তমানে তারা রাজনৈতিকভাবে  অনেকটা কোণঠাসা এতে কোন সন্দেহ নেই। যেভাবে তারা রাজনৈতিক নিপীড়ন, নির্যাতন, রাজনৈতিক কর্মসূচি করতে বাধা বিপত্তি সত্তেও তারা টিকে আছে। দলের সাংগঠনিক কাঠামোও কিন্তু কোনভাবে ভেঙে পড়েনি।

বিবিসি : বর্তমানে বেগম খালেদা জিয়া কতটা দলকে নিয়ন্ত্রণে বা আয়ত্বে রাখতে পারছেন?

রিয়াজ উদ্দিন : উনিতো রেখেছেন। অপনি যদি পেছনে ফিরে দেখেন ৫ জানুয়ারি নির্বাচন পর্যন্ত যে আন্দোলন হয়েছে, এর পরে যে ধরণের প্রচারোণা ছিল যে দলটির মধ্যে হতাশা তৈরি হবে। কিন্তু কোন জায়গাতেই দল ভেঙ্গেছে বা দল থেকে কেউ বেরিয়ে গেছে এমন ঘটনা কিন্তু ঘটেনি। এটাই বিএনপির একটি নিজস্ব শক্তি বলতে পারেন। যা বিএনপি এবং আওয়ামী লীগের উভয়েরই আছে। এরা যেকোন অবস্থাতেই ৩৩ শতাংশ বা ৩৫ শতাংশ ভোট তারা পায়। বর্তমানে যদিও সংসদে বিএনপির ভূমিকা নেই। আর নেতৃত্বের ব্যাপারে খালেদা জিয়া এমন অসুস্থ হয়ে পড়েননি যে দল চালাতে পারবেন না। আমাদের রাজনৈতিক সংস্কৃতির নিয়ম অনুযায়ী দল তিনিই চালাচ্ছেন। আর শারীরিক কোন সমস্যার জন্যে তিনি যে দল চালাতে পারছেন না, অফিস করতে পারছেন না বা যোগাযোগ রাখতে পারছেন না এমন কোন ঘটনা কিন্তু ঘটেনি।

বিবিসি : বিএনপির পরবর্তী নেতৃত্বে যিনি তারেক রহমানের অনুপস্থিতি সেটা কি দলের ওপরে কোন প্রভাব ফেলছে?

রিয়াজ উদ্দিন : আমার মনে হয় না কোন প্রভাব ফেলছে। কারণ দলতো চালাচ্ছেন বেগম খালেদা জিয়া। তারকে রহমানতো দল চালানোরমত অবস্থায় নেই কারণ তিনি দেশের ভিতরে নেই। উনি থাকলে হয়ত দল আরো শক্তিশালী ও উজ্জিবীত হতো। রাজনৈতিক সংস্কৃতিতে যেভাবে দলটির চলার কথা সেভাবেই চলছে। বিবিসি থেকে মনিটর করেছেন মারুফ

 

এ জাতীয় আরও খবর

শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি

ঢাকা কৃত্রিম মরুভূমিতে পরিণত হয়েছে: মির্জা আব্বাস

অস্ত্র মামলায় খালাস পেয়েছেন গোল্ডেন মনির

ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই

উপজেলা ভোট ব্যর্থ হলে ৭ জানুয়ারির প্রতিষ্ঠিত গণতন্ত্র ব্যর্থ হবে-সিইসি

সোনার দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৩ হাজার ৫৬১ টাকা

অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা সরকারের লক্ষ্য: অর্থ প্রতিমন্ত্রী

টাঙ্গাইল শাড়ি বাংলাদেশেই থাকবে : শিল্পমন্ত্রী

বিএনপি যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : কাদের

আবারও ঢাকাই সিনেমায় পাওলি দাম

টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগারদের লক্ষ্য জানালেন সাকিব

ভারতীয় ৫২৭ খাদ্যপণ্যে ক্যানসার-সৃষ্টিকারী রাসায়নিক পেয়েছে ইইউ