বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতকে স্থায়ী ট্রানজিট নিয়ে উদ্বিগ্ন ব্যবসায়ীরা

india riceডেস্ক রিপোর্ট : নদী ও স্থলবন্দর ব্যবহার করে ভারতকে দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশগুলোতে পণ্য পরিবহনের সুযোগ দেয়া হলে আখাউড়া হয়ে ত্রিপুরায় রপ্তানি বাণিজ্যে ধস নামার আশঙ্কা করছেন বাংলাদেশি ব্যবসায়ীরা।স্থায়ীভাবে ভারতকে খাদ্যশস্যের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্য পরিবহনের এই সুযোগ দেয়া হলে বাংলাদেশি ব্যবসায়ীরা কিছুই রপ্তানি করতে পারবে না। এতে সরকার বিপুল পরিমাণ বিদেশি মুদ্রা বঞ্চিত হবে।

ব্যবসায়ীরা জানান, বাংলাদেশ রিভার প্রটোকলের অধীনে ভারতকে চাল এবং অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্য পরিবহনের অনুমতি দিয়েছে। কিন্তু বিনিময়ে কিছুই পাচ্ছে না।
আখাউড়া বন্দরের ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং (সিঅ্যান্ডএফ) এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. মনির হোসেন বলেন, ‘ভারতকে খাদ্যপণ্য এবং অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্য পরিবহনের সুযোগ দেয়া হলে আমদানি-রপ্তানি বাণিজ্যের সঙ্গে জড়িত ৫০ জন ব্যবসায়ী এবং ৩৫ সিঅ্যান্ডএফ এজেন্ট আখাউড়ায় তাদের ব্যবসা হারাবেন।’
তিনি বলেন, আখাউড়া মূলতঃ বাংলাদেশের রপ্তানি বাণিজ্যের দিক থেকে বড় স্থলবন্দর। এই বন্দর দিয়ে খুব কমই আমদানি হয়ে থাকে।
এই ব্যবসায়ী জানান, আখাউড়া দিয়ে প্লাস্টিক পণ্য, সিমেন্ট, লোহা এবং মাছসহ প্রায় ৪০ ধরনের পণ্য বাংলাদেশ রপ্তানি করে থাকে। বিপরীতে আগরতলা হয়ে খুব কমই ভারতীয় পণ্য আমদানি করে থাকে বাংলাদেশ।
ভারত প্রথমবারের মতো দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় অন্ধ্র প্রদেশ থেকে ‘পাইলট প্রকল্প’ হিসেবে বাংলাদেশের মধ্যদিয়ে উত্তর-পূর্বাঞ্চলীয় ত্রিপুরা প্রদেশে চাল রপ্তানি শুরু করেছে। বাংলাদেশি পণ্য রপ্তানি ঝুঁকির মধ্যে পড়লেও আখাউড়ায় ভারতীয় কার্গো পরিবহন অগ্রাধিকারের ভিত্তিতে পণ্য পারাপার করছে।
আগস্টে শুরু হওয়া পরীক্ষামূলক উদ্যোগ সফলভাবে সম্পন্ন হওয়ার পর ভারত উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশগুলোতে আরো ৩৫ হাজার টন খাদ্যশস্য রপ্তানির পরিকল্পনা করছে বলে জানা গেছে।
নয়াদিল্লি-ভিত্তিক ফাইন্যান্সিয়াল এক্সপ্রেস তাদের অনলাইন ভার্সনে গত ২৪ জুলাই এক প্রতিবেদনে জানায়, প্রায় ১০ হাজার টন চাল রপ্তানি সফলভাবে সম্পন্ন হলে ত্রিপুরায় বছরে ৩৫ হাজার টন খাদ্যশস্য রপ্তানির জন্য বাংলাদেশের কাছে অনুমতি চাইবে ভারত।
ব্যবসায়ী আব্বাস উদ্দিন বলেন, ‘ভারতের চালবাহী গাড়িবহর সীমান্ত অতিক্রম করা পর্যন্ত বাংলাদেশি রপ্তানি পণ্যবাহী ট্রাকগুলোকে বন্দরে সারিবদ্ধ হয়ে অপেক্ষা করতে হয়। এভাবে ভারতকে ট্রানজিট দিলে তাদের ব্যবসা ধরে পড়বে।’
আখাউড়া স্থলবন্দরের কাস্টমস অফিসার মো. লুৎফুর রহমান বলেন, গত ৭ আগস্ট থেকে ভারত ২০০টি পরিবহনে ৪ হাজার টন চাল পারাপার করেছে। প্রতিদিন ভারতের এই পণ্য পারাপারে বাংলাদেশের রপ্তানি ক্ষতিগ্রস্ত করবে বলে স্বীকার করেন তিনি।
আখাউড়ার আমদানি-রপ্তানি সমিতির সাধারণ সম্পাদক মো. তাজুল ইসলাম বলেন, ‘ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় সাতটি প্রদেশে বাংলাদেশি পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে। ভারত ট্রানজিট পেলে আমরা রপ্তানির সুযোগ হারাব।’
গণমাধ্যমের তথ্য অনুযায়ী, বর্তমানে ভারতীয় কর্তৃপক্ষকে কঠিন ভৌগোলিক রুট, প্রাকৃতিক বৈরী পরিস্থিতি এবং বিচ্ছিন্নতাবাদীদের নানা বাধা ডিঙিয়ে উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশগুলোতে খাদ্যশস্য পরিবহন করতে হয়।
গত ৫ আগস্ট আগরতলায় পাঠানোর জন্য কলকাতা থেকে ৫ হাজার টন চালভর্তি ভারতের ৫টি জাহাজ আশুগঞ্জ নদীবন্দরে ভিড়েছে।
নৌ-মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, ‘মানবিক দিক’ বিবেচনায় ১০ হাজার টন খাদ্যশস্য পারাপারে কোনো ধরনের পরিবহন কর না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। উত্তর-পূর্বাঞ্চলীয় অন্যান্য প্রদেশেও বাংলাদেশ হয়ে খাদ্যশস্য পরিবহনে কর হ্রাসের বিষয়টি জানান তারা।
সাধারণত, কলকাতা থেকে পণ্যবাহী একটি ট্রাককে গৌহাটি হয়ে আগরতলায় পৌঁছাতে ১৬৫০ কিলোমিটার পাড়ি দিতে হয়। আর বাংলাদেশের মধ্যদিয়ে ৩৫০ কিলোমিটার পথ কম পাড়ি দিয়ে আগরতলায় যেতে পারবে এ সব ট্রাক।
এর আগে ২০১২ সালে ভারতের রাষ্ট্রীয় মালিকানাধীন অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস করপোরেশনকে আশুগঞ্জ ও আখাউড়া হয়ে ত্রিপুরার ৭২৬ মেগাওয়াট পালাটানা বিদ্যুৎ প্রকল্পের ভারি যন্ত্রপাতি, টারবাইন এবং কার্গো পারাপারে কোনো ধরনের পরিবহন কর নেয়নি বাংলাদেশ।আরটিএনএন

এ জাতীয় আরও খবর

শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি

ঢাকা কৃত্রিম মরুভূমিতে পরিণত হয়েছে: মির্জা আব্বাস

অস্ত্র মামলায় খালাস পেয়েছেন গোল্ডেন মনির

ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই

উপজেলা ভোট ব্যর্থ হলে ৭ জানুয়ারির প্রতিষ্ঠিত গণতন্ত্র ব্যর্থ হবে-সিইসি

সোনার দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৩ হাজার ৫৬১ টাকা

অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা সরকারের লক্ষ্য: অর্থ প্রতিমন্ত্রী

টাঙ্গাইল শাড়ি বাংলাদেশেই থাকবে : শিল্পমন্ত্রী

বিএনপি যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : কাদের

আবারও ঢাকাই সিনেমায় পাওলি দাম

টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগারদের লক্ষ্য জানালেন সাকিব

ভারতীয় ৫২৭ খাদ্যপণ্যে ক্যানসার-সৃষ্টিকারী রাসায়নিক পেয়েছে ইইউ