শুক্রবার, ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দীর্ঘমেয়াদি অস্ত্রবিরতিতে সম্মত হামাস-ইসরায়েল

hamasডেস্ক রিপোর্ট : গাজায় দীর্ঘমেয়াদি একটি অস্ত্রবিরতি চুক্তিতে সম্মত হয়েছে ইসরায়েল এবং ফিলিস্তিনের হামাস।মিশরের মধ্যস্থতায় মঙ্গলবার এই সমঝোতা হয়েছে ফিলিস্তিন কর্মকর্তারা জানিয়েছেন। হামাসের আলোচক মুসা আবু মারজুক জানিয়েছেন, গাজায় সাত সপ্তাহ ধরে চলা লড়াই অবসানে এ অস্ত্রবিরতি চুক্তি শিগগিরিই ঘোষণা করা হবে।
 ইসরায়েলি কর্মকর্তারা বলেন, গাজায় তারা অবরোধ শিথিল করতে রাজি হয়েছেন যাতে করে সেখানে ত্রাণ সরবরাহ এবং নির্মাণ সামগ্রী প্রবেশ করতে পারে।
 উভয় পক্ষের মধ্যে মঙ্গলবার সম্পাদিত এ চুক্তিকে ‘প্রতিরোধের জয়’ হিসেবে উল্লেখ করেছে হামাস। মুখপাত্র সামি আবু জুহরি বলেন, ‘উভয় পক্ষ একটি চুক্তিতে সম্মত হয়েছে। আমরা কায়রো থেকে এ চুক্তি সম্পাদনের ঘোষণার অপেক্ষায় রয়েছি।’
 এদিকে ফিলিস্তিনি পক্ষের আলোচক আজ্জাম আল-আহমেদ জানান, ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস কয়েক ঘণ্টার মধ্যেই এ ব্যাপারে বিস্তারিত ঘোষণা দেবেন। তিনি আরও জানান, গত ৪৮ ঘণ্টায় দোহা, কায়রো, গাজা ও রামাল্লায় আলোচনা শেষে এ চুক্তি সম্পন্ন হয়েছে।
 উভয় পক্ষের মধ্যে গোলা বিনিময়ের ঘটনার মধ্যেই অস্ত্রবিরতি চুক্তিতে দু’পক্ষের সম্মত হওয়ার খবর পাওয়া গেল । মঙ্গলবার সকালেও দুটো বহুতল ভবনে হামলা চালায় ইসরায়েলের জঙ্গি বিমান। এতে নিহত হয় ছয় ফিলিস্তিনি।
গাজায় ইসরায়েলের দীর্ঘ সাত সপ্তাহের হামলায় প্রাণহানি ঘটেছে প্রায় ২হাজার ২০০ মানুষের।

তথ্যসূত্র : বিবিসি, আলজাজিরা।