বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভয়াল ২১ আগস্ট আজ

21 augustঅনলাইন ডেস্ক : আজ ভয়াল ২১ আগস্ট। ইতিহাসের আরও একটি কলঙ্কময় দিন। ২০০৪ সালের এই দিনে বঙ্গবন্ধু এভিনিউয়ে তৎকালীন বিরোধীদলীয় নেত্রী ও বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গ্রেনেড হামলা চালিয়ে হত্যার চেষ্টা চালানো হয়। তবে ওই ঘটনায় বেঁচে যান শেখ হাসিনা।

ন্যক্কারজনক ওই ঘটনায় প্রাণ হারান মরহুম রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী ও মহিলা আওয়ামী লীগ নেত্রী আইভী রহমানসহ ২৪ জন। আহত হন ওই দিনের সমাবেশে আসা আরও শতাধিক নারী-পুরুষ। ওই সময় সরকারে ছিল বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোট। জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ আল ইসলামী বাংলাদেশ (হুজি) ওই নারকীয় হত্যাযজ্ঞ চালায়। ওই ঘটনার পর জজ মিয়া নাটক সাজিয়ে ঘটনাটিকে ভিন্ন দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করা হয়।

বর্তমান সরকার ক্ষমতায় আসার পর দুই দফা তদন্তে বেরিয়ে আসে ঘটনার আদ্যপান্ত। প্রমাণিত হয় ষড়যন্ত্রের নীলনকশা। মামলার অভিযোগপত্রে নাম আসে বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমান ও তৎকালীন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা হারিছ চৌধুরীসহ অনেকের। ঐতিহাসিক এ মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির বিশেষ সুপার আবদুল কাহহার আকন্দ বলেছেন, প্রথম দফা চার্জশিটে ঘটনার সঙ্গে জড়িতদের নাম এলেও কিছু ঘটনা অজানা ছিল। সম্পূরক চার্জশিটে বেরিয়ে আসে গ্রেনেডের উৎস, পরিকল্পনাকারী ও বাস্তবায়নকারীদের নাম।

মামলার তদন্ত : ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলার পর মতিঝিল থানার এসআই ফারুক হোসেন, আওয়ামী লীগ নেতা প্রয়াত আবদুল জলিল ও সাবের হোসেন চৌধুরী পৃথক তিনটি মামলা দায়ের করেন। পরে ওই মামলার তদন্ত শুরু করে পুলিশ। চাঞ্চল্যকর এ মামলায় মোট ৬ জন তদন্ত কর্মকর্তা বদল হয়েছে। তদন্তের শুরুতে আন্তর্জাতিক পুলিশি সংস্থা ইন্টারপোল ও মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইর সহায়তা নেয়া হয়।

গ্রেনেড হামলার আট দিন পর ২০০৪ সালের ২৯ আগস্ট ইন্টারপোলের দুই কর্মকর্তা মিস জ্যাকুলিন ও জেফ্রি আইলস ঢাকায় আসেন। একই বছরের ১ সেপ্টেম্বর আসেন ইন্টারপোলের কর্মকর্তা এইচ ডব্লিউ সিন, মারাস ভুসিনাস ও উইসন গিবসন। ইন্টারপোল ছাড়াও এসেছিলেন এফবিআই সদস্যরা। ওই সময় এফবিআই সদস্যরা কিছু আলামত সংগ্রহ করে নিয়ে যায়। পরে ল্যাবরেটরিতে পরীক্ষা-নিরীক্ষা শেষে সে আলামত ফিরিয়ে দেয় এফবিআই।

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ