শনিবার, ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের ২৫ কিলোমিটার অভ্যন্তরে চীনা সেনাবাহিনী

china armiঅনলাইন ডেস্ক : চীনের সেনাবাহিনী ভারতীয় সীমান্তের ২৫ থেকে ৩০ কিলোমিটার অভ্যন্তরে প্রবেশ করেছে বলে জানা গেছে। ভারতের ভিতরে ঢুকে অন্তত ২৪ ঘণ্টা অবস্থান করে চীনা সেনা সদস্যরা। তারা ভারতের ভিতরে চীনের পতাকা উড়ায়। এ ছাড়া অন্য পতাকায় 'এটা চীনের অঞ্চল, তোমরা (ভারতীয়রা) সরে যাও'; লেখা ছিল। মঙ্গলবার এই খবর জানিয়েছে এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের লাদাখ সীমান্তে এ ঘটনা ঘটেছে গত রবিবার ও সোমবার। লাদাখের লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল (ভারত-চীন সীমান্তের নাম)-এর বার্তসে এলাকা দিয়ে ভারতে প্রবেশ করে চীনের পিপলস লিবারেশন আর্মির সেনারা। তাদের হাতে চীনা পিপলস লিবারেশন আর্মির পতাকা ছিল।

ভারতীয় সেনাবাহিনীর বরাত দিয়ে বার্তা সংস্থা পিটিআই জানায়, রবিবার ভারতের সেনাবাহিনীর একটি সেনা দল লাদাখ সীমান্তে টহল দিতে গিয়ে চীনা সেনাদের উপস্থিতি দেখতে পায়। চীনা সেনারা প্রায় দেড় কিলোমিটার এলাকাজুড়ে ছড়িয়ে ছিল। এলাকাটি সমতল ভূমি থেকে ১৭ হাজার ফুট উঁচুতে অবস্থিত।

চীনা সেনাদের অবস্থান জানতে পেরে ভারতীয় সেনাদের টহল দল ক্যাম্পে ফিরে গিয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিষয়টি জানায়। পরেরদিন সোমবার টহল দল দেখতে পায়, চীনা সেনারা তাদের অবস্থান থেকে সরেনি। কিন্তু ভারতীয় সেনাবাহিনী কর্মকর্তারা কোনও ব্যবস্থা নেননি। পরে অবশ্য চীনা সেনা সদস্যরা সেখান থেকে সরে যায়।

তবে, ভারতীয় ঊর্ধ্বতন সেনা কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হলে তারা এ প্রতিবেদনের বিষয়টি উড়িয়ে দেন। তারা জানান, চীনা সেনারা ভারতে অনুপ্রবেশ করেনি।

উল্লেখ্য, ভারতের লাদাখ সীমান্তের বিশাল এলাকা চীন নিজেদের ভূখণ্ড বলে দাবি করে। বিভিন্ন স্থানভেদে দাবিকৃত এই ভূমির পরিমাণ ২০ থেকে ৩০ কিলোমিটার পর্যন্ত। চীন মাঝে-মধ্যেই দাবিকৃত এই ভূখন্ডে অনুপ্রবেশ করে থাকে। গত বছরও এ অঞ্চলে অনুপ্রবেশ করে চীন। এ নিয়ে দু'দেশের ব্যাপক উত্তেজনা দেখা দেয়। ২১ দিনব্যাপী দু'দেশের সেনাবাহিনী মুখোমুখি অবস্থান নেয়। গোলাগুলিও চলেছে বেশ কয়েকদিন। এরপর কয়েক দফা সীমান্ত বৈঠকের মাধ্যমে উত্তেজনা দূর হয়। দু'দেশই তাদের সীমান্ত থেকে তাদের সেনা প্রত্যাহার করে নেয়। সূত্র: এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া

এ জাতীয় আরও খবর

ঈদের পর শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে যা জানালেন শিক্ষামন্ত্রী

‘নেতানিয়াহুকে গ্রেপ্তার’ দাবিতে বাংলাদেশের সমর্থন আছে

এমপি আনার হত্যায় ৮ দিনের রিমান্ডে তিন আসামি

আইনমন্ত্রী আনিসুল হক হাসপাতালে ভর্তি

ফাইনাল কলকাতার প্রতিপক্ষ হায়দরাবাদ

সরকার আজিজ ও বেনজীরের দুর্নীতির অংশীদার: দুদু

সাগরতলে ১৭ বিলিয়ন ডলারের ধনরত্ন

বান্দরবানে সীমান্তে মাইন বিস্ফোরণ, বাংলাদেশি যুবকের পা বিচ্ছিন্ন

ঘূর্ণিঝড় ‘রেমাল’ প্রবল হয়ে আঘাত হানতে পারে রোববার সন্ধ্যায়

জিহাদকে নিয়ে আনারের দেহাংশের খোঁজ চলছে ভাঙ্গরে

এবার সোমালি জলদস্যুদের কবলে এমভি ব্যাসিলিস্ক

‘বাবার লাশের ছোট্ট টুকরো হলেও স্পর্শ করতে চাই’