শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাপক শোডাউনের প্রস্তুতি ২০ দলের

20jut_48088অনলাইন ডেস্ক :  জাতীয় সম্প্রচার নীতিমালাকে গণবিরোধী আখ্যা দিতে ব্যাপক জনসমাগমের প্রস্তুতি নিয়েছে সরকার বিরোধী ২০ দল। মঙ্গলবার এই নীতিমালার প্রতিবাদে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে যাচ্ছে ২০ দলীয় জোট। আর এতে প্রধান অতিথি হিসেবে ২০ দলীয় জোট প্রধান ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বক্তব্য দেওয়ার কথা রয়েছে। বিএনপির একটি দায়িত্বশীল সূত্র শীর্ষ নিউজকে এ তথ্য নিশ্চিত করেছে।

দলীয় সূত্র জানায়, সরকার যদি আইন-শৃঙ্খলা বাহিনী দিয়ে কোনো প্রকার প্রতিবন্ধকতা সৃষ্টি না করে তাহলে এই সমাবেশ হবে স্মরণকালের সবচেয়ে বড় সমাবেশ।

জানা যায়, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অনুমতির উপর নির্ভর করছে প্রতিবাদ সমাবেশের সমস্ত আয়োজন। পরিস্থিতি যদি জোটের অনুকূলে থাকে তাহলে ১৬ আগস্টের কালো পতাকা হাতে মৌন মিছিলকে ছাড়িয়ে জনসমাগম হবে ১৯ তারিখের প্রতিবাদ সমাবেশে।

এদিকে বিএনপি চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয় সূত্রে জানা যায়, প্রতিবাদ সমাবেশে যদি জোটের প্রধান বেগম খালেদা জিয়া উপস্থিত থাকেন তাহলে ১৯ আগস্ট সোহরাওয়ার্দী উদ্যানে ২০ দলীয় জোটের আয়োজিত প্রতিবাদ সমাবেশ থেকে ক্ষমতাসীন আওয়ামী লীগকে শেষবারের মতো সংলাপে বসার আহ্বান জানাবেন তিনি। এতে যদি আওয়ামী লীগ কোনো প্রকার সাড়া না দেয় তাহলে ইস্যুভিত্তিক কর্মসূচি পালনের মাধ্যমে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট সাংগঠনিক কার্যক্রম পরিচালনার পাশাপাশি আন্দোলন চালিয়ে যাবে। সরকার পতনের আন্দোলন কোরবানি ঈদের পর চূড়ান্ত আন্দোলনে রূপ নেবে। আর সেই আন্দোলনের মাধ্যমে নির্দলীয় নিরপেক্ষ সরকার ব্যবস্থার অধীনে জাতীয় নির্বাচনের জন্য ক্ষমতাসীনদের বিদায় নিতে বাধ্য করা হবে।

বিএনপির যুগ্ম মহাসচিব এডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ শীর্ষ নিউজকে বলেন, মঙ্গলবারের প্রতিবাদ সমাবেশকে কেন্দ্রে করে ইতোমধ্যে যাবতীয় প্রস্তুতি নিয়েছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। কেননা বিএনপি মনে করে এই সরকারের জনভিত্তি নেই। তাই এই সমাবেশের মাধ্যমে সরকারের প্রতি জনঅনাস্থা তুলে ধরতে হবে।

প্রতিবাদ সমাবেশের অনুমতি প্রসঙ্গে তিনি বলেন, আমরা ডিএমপি থেকে এখনো আনুষ্ঠানিকভাবে সমাবেশ করার অনুমতি পাইনি। তবে আশা করি ক্ষমতাসীন সরকার যদি নিজেদের নূন্যতম গণতান্ত্রিক দল মনে করে তাহলে অনুমতি দিয়ে আমাদের সহায়তা করবে।

নগর বিএনপি সোহরাওয়ার্দীর প্রতিবাদ সমাবেশকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে কিনা জানতে চাইলে নগর বিএনপির সদস্য সচিব হাবিব-উন নবী খান সোহেল শীর্ষ নিউজকে বলেন, নগর বিএনপি সব সময় চ্যালেঞ্জ নিয়ে রাজপথে থাকে। এবারও এর ব্যতিক্রম হবে না। আগামী দিনের আন্দোলন সংগ্রামেও খালেদা জিয়ার নেতৃত্বে সরকার পতনের আন্দোলনে অংশ নেবে নগর বিএনপি।

প্রতিবাদ সমাবেশের প্রস্তুতি সর্ম্পকে ছাত্রদলের সাধারণ সম্পাদক হাবিবুর রশিদ হাবিব শীর্ষ নিউজকে বলেন, প্রতিবাদ সমাবেশকে ঘিরে জাতীয়তাবাদী ছাত্রদল সাংগঠনিকভাবে প্রস্তুত আছে। আমরা মহানগর বিএনপির প্রতিটি থানা, ওয়ার্ড, ছাত্রদলের ইউনিট, বিশ্ববিদ্যালয়, কলেজ ছাত্রদলের নেতা-কর্মীদের নির্দেশনা দিয়েছি। আশা করি প্রতিবাদ সমাবেশ সফল হবে।

এদিকে ১৯ আগস্ট মঙ্গলবার ২০ দলীয় জোটের প্রতিবাদ সমাবেশ সফল করতে জামায়াতে ইসলামীসহ ২০ দলীয় জোটের সকল শরিক দল ও দেশবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান। রোববার রাতে গণমাধ্যমে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে তিনি এ আহ্বান জানান।

বিবৃতিতে ডা. শফিক বলেন, বিরোধীদলের গণতান্ত্রিক ও শান্তিপূর্ণ আন্দোলনকে দমনের জন্য ভোটারবিহীন প্রহসনের নির্বাচনের মাধ্যমে জাতির ঘাড়ে চেপে বসা আওয়ামী সরকার সংবাদপত্র ও গণমাধ্যমের স্বাধীনতা হরণ করার হীন উদ্দেশ্যে সম্প্রচার নীতিমালা প্রণয়ন করেছে। এই নীতিমালার প্রতিবাদে এবং বাতিলের দাবিতে দেশের সকল রাজনৈতিক দল, সাংবাদিক ও বুদ্ধিজীবীরা আন্দোলন করছে। কিন্তু সরকার সে দিকে কোনো ভ্রুক্ষেপ করছে না।

জামায়াতে ইসলামীর একটি সূত্র শীর্ষ নিউজকে জানায়, ২০ দলীয় জোটের অন্যতম শরিক দল জামায়াত ইসলামী অতীতের যেকোনো সময়ের চেয়ে অনেক বেশি সংগঠিত।

জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা) সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান শীর্ষ নিউজকে বলেন, মিছিল-মিটিং গণতান্ত্রিক অধিকার। তাই ২০ দলীয় জোটের প্রতিবাদ সমাবেশ শান্তিপূর্ণ গণতান্ত্রিক কর্মসূচির অংশ। ক্ষমতাসীন সরকারের অন্যায় কৃতকর্মের প্রতিবাদ জানানোর জন্য এই সমাবেশ অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা যদি সরকারের অন্যায় আদেশ না মেনে ২০ দলীয় জোটকে কর্মসূচি পালনে সহায়তা করে তাহলে প্রতিবাদ সমাবেশ মাইলফলক হয়ে থাকবে।

আরেকটি সূত্র জানায়, সরকার যদি ১৯ আগস্ট প্রতিবাদ সমাবেশ করতে না দেয় তাহলে বিক্ষোভ কর্মসূচি দিতে পারে ২০ দলীয় জোট। যা ঢাকা মহানগরের প্রতিটি থানা, ওয়ার্ডের পাশাপাশি দেশের প্রতিটি জেলা সদরে অনুষ্ঠিত হবে।

এদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগের একটি সূত্র জানায়, খালেদা জিয়া ব্যতীত প্রতিবাদ সমাবেশ করতে চাইলে ২০ দলীয় জোটকে অনুমতি দেওয়া হতে পারে। কারণ আওয়ামী লীগ খালেদা জিয়াকে ঢাকার রাজপথে নামতে দিতে প্রস্তুত নয়।



 

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবাড়িয়ায় রাতে ট্রেনের ধাক্কায় বাবার মৃত্যু, আহত মেয়ে

নাসিরনগরে কৃষকলীগের ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত