শনিবার, ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ত্বকের ভালো চাইলে মোটেও খাবেন না যে খাবারগুলো

health tipsমেডিকেল প্রতিবেদক : সুস্থ ত্বক সৌন্দর্যের প্রতীক। ত্বকের রঙ যেমনই হোক, ত্বক যদি ভালো থাকে তাকে দেখতে এমনিতেই ভালো লাগে। তাই ত্বকের রঙ নিয়ে দুশ্চিন্তা না করে ত্বক কীভাবে ভালো রাখা যায় তাই ভাবা উচিৎ। সে কারণেই ত্বকের যত্নে আমরা সব চাইতে বেশি কাজ করে থাকি। সঠিকভাবে ত্বক পরিষ্কার রাখা, ত্বকের নানা সমস্যা থেকে ত্বককে মুক্ত রাখার জন্য আপ্রাণ চেষ্টা করেন অনেকেই।

কিন্তু আপনি জানেন কি, প্রতিদিনের খাদ্যতালিকায় এমন কিছু খাবার রয়েছে যা আপনার সকল চেষ্টা বৃথা করে দিচ্ছে? সুস্থ সুন্দর ত্বক পেতে চাইলে এই ধরণের খাবার থেকে যতোটা সম্ভব দূরে থাকাই শ্রেয়। আজ চলুন তাহলে চিনে নিন ত্বকের জন্য ক্ষতিকর সেই খাবারগুলোকে।

অরিতিক্ত লবণ

অনেকেই খাবারে লবণ বেশি খান। আবার অনেকে খাবারের সাথে প্লেটে আলাদা করে খানিকটা লবণ নিয়ে নেন। এটি দেহের পাশাপাশি ত্বকের জন্যও মারাত্মক ক্ষতিকর একটি কাজ। অতিরিক্ত লবণের সোডিয়াম দেহে বাড়তি লিক্যুইড তৈরি করে যা ত্বক ঝুলে পরার জন্য দায়ী। এছাড়াও এই বাড়তি লবণ ত্বকের নিচে এসে জমা হয়ে ত্বকের টিস্যু নষ্ট করে ফেলে। তাই অতিরিক্ত লবন আছে এমন খাবার যেমন, পাঁপড়, আচার, চিপস, টিনজাত খাবার খাওয়া একেবারে বন্ধ করে দিন।

যে খাবারগুলো দেহকে পানিশূন্য করে

দেহে পানিশূন্যতা হলে ত্বকের ওপর মারাত্মক প্রভাব পড়ে। ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে পড়ে, ত্বকে বলিরেখা পড়ে যায়। কফি, চিনি সমৃদ্ধ খাবার, ফ্রাইড খাবার, ফাস্ট ফুড ধরনের খাবার ইত্যাদি খেলে দেহে পানিশূন্যতার সৃষ্টি হয়। তাই এই জাতীয় খাবার থেকে দূরে থাকাই ভালো।

ক্যাফেইন সমৃদ্ধ খাবার

ক্যাফেইন সমৃদ্ধ খাবার অতিরিক্ত খাওয়া ত্বকের জন্য অত্যন্ত ক্ষতিকর। ক্যাফেইন দেহে কারটিসোল উৎপন্ন করে যা ত্বকের দ্রুত বুড়িয়ে যাওয়ার জন্য দায়ী। এবং ক্যাফেইন সমৃদ্ধ খাবার দেহকে পানিশূন্য করে ফেলে ত্বকে বয়সের ছাপ তথা বলিরেখা তৈরি করে। তাই ত্বকের সুস্থতা চাইলে খুব বেশি ক্যাফেইন সমৃদ্ধ খাবার খাবেন না।

অ্যালকোহল

অ্যালকোহল এবং অ্যালকোহল সমৃদ্ধ খাবারের কারণে ভ্যাসোডিলাটেশন ঘটে সোরিয়াসিস তীব্র পর্যায়ে নিয়ে যায়। এছাড়াও অতিরিক্ত অ্যালকোহল পানের ফলে দেহে অ্যান্টি-ডিউরেটিক হরমোনের নিঃসরণ করে যা দেহকে ডিহাইড্রেট করে ফেলে। এতে ত্বকের মারাত্মক ক্ষতি হয়।

উচ্চমাত্রার গ্লাইসেমিক সমৃদ্ধ খাবার

যে কোনো ধরণের বেকড খাবার ও টিনজাত প্রসেসড খাবারে থাকে এই গ্লাইসেমিক উপাদান যা রক্তের সুগারের মাত্রার বিপুল তারতম্যের জন্য দায়ী। এতে করে অনেক বেশি ইনসুলিন ও আন্ড্রোজেনের নিঃসরণ ঘটে যা ত্বকের নিচে মেদ জমা, মৃত কোষ উৎপাদন এবং ত্বকের ব্রণের সমস্যা হতে সহায়তা করে।

অতিরিক্ত চিনি সমৃদ্ধ খাবার

চিনি সমৃদ্ধ খাবার অতিরিক্ত খাওয়া হলে তা ত্বকের ওপর মারাত্মক প্রভাব ফেলে থাকে। রক্তে সুগারের মাত্রা বেড়ে যাওয়ার কারণে এটি ত্বকের নিচে রক্ত সঞ্চালনে বাঁধা দেয়। এতে ত্বক নিষ্প্রাণ হয়ে যায়, ত্বকের ইলাস্টিসিটি নষ্ট হয়ে যায় এবং ত্বকে নানা সমস্যা দেখা দেয়। শুধুমাত্র চিনিই নয়, অতিরিক্ত গুড় এবং মধু খাওয়াও ত্বকের জন্য ক্ষতিকর।

বোতলজাত পানীয়

বোতলজাত যেসকল পানীয় আমরা সফটড্রিংকস হিসেবে পান করে থাকি তা আমাদের ত্বকের মারাত্মক ক্ষতির কারণ হিসেবে ধরা যায়। ত্বক ঝুলে পড়া, ত্বকে বয়সের ছাপ ফেলা ইত্যাদির মূল কারণ খুব বেশি সফটড্রিংকস পান করা। এগুলো থেকে দূরে থাকুন।

লাল মাংস

লাল মাংস খাওয়া দেহের জন্য যতোটা ক্ষতিকর তেমনই ক্ষতিকর ত্বকের জন্যেও। লাল মাংস খেলে দেহে ইনফ্লেমেটরি রিঅ্যাকশান বেড়ে যায়। এছাড়াও লাল মাংসের স্যাচ্যুরেটেড ফ্যাট রেডিকেলে সৃষ্টি করে। তাই লাল মাংস থেকে দূরে থাকুন।

তেলে ভাজা খাবার এবং হাইড্রোজেনেটেড ফ্যাট

খুব বেশি তেলে ভাজা খাবার এবং হাইড্রোজেনেটেড ফ্যাট যেমন ঘি, চর্বি ইত্যাদি ফ্যাটি এসিডের অক্সিডাইজেশন ঘটায় এবং দেহের ভিটামিন ই ও ওমেগা৩ ফ্যাটি এসিড জাতীয় অ্যান্টিঅক্সিডেন্ট নষ্ট করে দেয়। ফলে ত্বকের ইলাস্টিসিটি নষ্ট হয়ে যাওয়া, ত্বকের টিস্যু শুকিয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। তাই খুব বেশি তেলে ভাজা খাবার থেকে দূরে থাকুন।

আর্টিফিশিয়াল চিনি, রঙ এবং ফ্লেভার

ক্যালরি কম খাওয়ার আশায় অনেকেই আর্টিফিশিয়াল চিনি খেয়ে থাকেন যা ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকর। এবং এর পাশাপাশি আর্টিফিশিয়াল চিনি, রঙ এবং ফ্লেভারে যে কেমিক্যাল ব্যবহার করা হয় তা ত্বকের টিস্যুর মারাত্মক ক্ষতি করে। তাই এই জাতীয় খাবার থেকে দূরে থাকুন ত্বকের সুরক্ষায়।

 

এ জাতীয় আরও খবর

ঈদের পর শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে যা জানালেন শিক্ষামন্ত্রী

‘নেতানিয়াহুকে গ্রেপ্তার’ দাবিতে বাংলাদেশের সমর্থন আছে

এমপি আনার হত্যায় ৮ দিনের রিমান্ডে তিন আসামি

আইনমন্ত্রী আনিসুল হক হাসপাতালে ভর্তি

ফাইনাল কলকাতার প্রতিপক্ষ হায়দরাবাদ

সরকার আজিজ ও বেনজীরের দুর্নীতির অংশীদার: দুদু

সাগরতলে ১৭ বিলিয়ন ডলারের ধনরত্ন

বান্দরবানে সীমান্তে মাইন বিস্ফোরণ, বাংলাদেশি যুবকের পা বিচ্ছিন্ন

ঘূর্ণিঝড় ‘রেমাল’ প্রবল হয়ে আঘাত হানতে পারে রোববার সন্ধ্যায়

জিহাদকে নিয়ে আনারের দেহাংশের খোঁজ চলছে ভাঙ্গরে

এবার সোমালি জলদস্যুদের কবলে এমভি ব্যাসিলিস্ক

‘বাবার লাশের ছোট্ট টুকরো হলেও স্পর্শ করতে চাই’