মঙ্গলবার, ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বজুড়ে অসাধারণ ১০টি ভাস্কর্য, যেমনটা আপনার কল্পনাতেও আসবে না! (দেখুন ছবিতে)

 

1ডেস্ক রির্পোট :পৃথিবীর বিভিন্ন স্থানে সৌন্দর্যবর্ধনে ব্যবহার করা হয় নানান ধরণের স্থাপত্যশিল্প। এই শিল্পকর্মগুলোর মধ্যে সব চাইতে আকর্ষণীয় হচ্ছে ভাস্কর্যগুলো। এই ভাস্কর্যগুলো শুধুমাত্র সৌন্দর্য বাড়ানোর কাজেই ব্যবহার হয় না ব্যবহার হয়ে থাকে মানুষের মনোরঞ্জনের জন্যেও। এবং কিছু কিছু ভাস্কর্যের রয়েছে ভিন্ন ভিন্ন অর্থ।

বিভিন্ন দেশ থেকে অনেক টুরিস্ট এই সকল ভাস্কর্য দেখতে আসেন। মানুষের তৈরি অসাধারণ এক একটি ভাস্কর্য সেই দেশ বা শহরের ল্যান্ডমার্ক হিসেবেও পরিচিতি পেয়ে যায় এর জনপ্রিয়তার ভিত্তিতে। যেমন, নিউ ইয়র্কের স্ট্যাচু অফ লিবার্টি, রিও ডি জেনিরোর যীশু খ্রিষ্টের স্ট্যাচু ইত্যাদি। এমনই কিছু অসাধারণ ভিন্নধর্মী ভাস্কর্য নিয়েই আমাদের আজকের ফিচার।

(১) প্রচ্ছদের ছবিতে যে অসাধারণ ভাস্কর্যটি দেখতে পাচ্ছেন তার না হচ্ছে, ‘ব্রেক থ্রু ফ্রম দ্য মোল্ড’। এই ভাস্কর্যটি তৈরি করেছেন জেনোস ফ্রুডাকিস নামক একজন স্থাপক। তিনি মুক্তি এবং মুক্তির ইচ্ছাকে মাথায় রেখে এই ভাস্কর্যটি ডিজাইন করেন। এটি ফিলাডেলফিয়া, পেনসিলভানিয়া, ইউএসএ তে অবস্থিত।

2(২) ঘোড়ার প্রতিকৃতির এই ভাস্কর্যটির নাম মাস্টাংস। এই ভাস্কর্যটির স্থপতির নাম রবার্ট গ্লেন। এর অবস্থান লাস কলিনাস, টেক্সাস, ইউএসএ।

3(৩) এই ভাস্কর্যটি ওর্কলো, পোল্যান্ডে। এই ভাস্কর্যটির নাম দ্য মনুমেন্ট অফ অ্যান অ্যানোনিমাস পাসারবাই।

4(৪) সিঙ্গাপুরের নদীর পাশে এই ভাস্কর্যটি তৈরি করা হয়। এটি ডিজাইন করেন চং ফাহ চেওং। তিনি এর নাম দিয়েছেন ‘পিপল অফ দ্য রিভার’।6(৬) মিহাই এমিনেস্কু, অনেস্টি, রোমানিয়া। গাছের আকৃতিতে তৈরি এই ভাস্কর্যের ডালপালা দিয়ে বানানো হয়েছে একজন মানুষের মুখ। আসলেই অসাধারণ।5(৫) রাস্তাকে বানিয়ে ফেলা হয়েছে ডুবে থাকা জলহস্তীর আবাসস্থল। এটি রয়েছে তাইপেই, তাইওয়ানে।

7(৭) মানুষের হাতের অবয়বে তৈরি এই ভাস্কর্যটি অ্যাটকামা মরুভুমি, চিলিতে। এই ভাস্কর্যটির নাম ‘দ্য জায়ান্ট হ্যান্ড’।

8(৮) ‘দ্য আননোন অফিসিয়াল’ নামক এই ভাস্কর্যটি কর্মজীবী মানুষের কাজের চাপের প্রতীক হিসেবে ধরা হয়। এটি রায়েকজাভিক, আইসল্যান্ডে অবস্থিত।

9(৯) কেল্পিস, গ্র্যান্ডিমাউথ, ইউকে।

10(১০) ‘মেটালমরফোসিস’ নামক এই অদ্ভুত ধরণের প্রায় ট্র্যান্সপ্যারেন্ট ভাস্কর্যটি নর্থ ক্যারোলিনায় অবস্থিত।

11সব চাইতে মজার ব্যাপার হচ্ছে, এই ভাস্কর্যের প্রতিটি ধাপের অবস্থান পরিবর্তন করা যায়।