শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মালয়েশিয়ার নিখোঁজ বিমানের পথেই পিনাক-৬!

lunch -6৬ দিন পরেও খোঁজ মেলেনি পদ্মায় নিখোঁজ লঞ্চ পিনাক-৬ এর। তাই মালয়েশিয়ার নিখোঁজ বিমানের পথেই এখন পিনাক-৬। উদ্ধারকারীরা বলছেন নিখোঁজ লঞ্চটিকে সনাক্ত করার বিষয়টি এখন তাদের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাড়িয়েছে। এমন অবস্থায় নাম প্রকাশে অনিচ্ছুক এক উদ্ধারকর্মী বিবিসি প্রতিনিধিকে জানিয়েছেন, আজকের মধ্যে নিখোঁজ লঞ্চটি খুঁজে না পাওয়া গেলে সেটিকে আর উদ্ধার করা সম্ভব হবে না।
 
এতদিন পরেও নিখোঁজ লঞ্চটির খোঁজ না মেলায় যাত্রীদের মধ্যে ক্ষোভও বাড়ছে। উদ্ধার বিষয়ের সর্বশেষ পরিস্থিতি নিয়ে বিবিসির স্থানীয় প্রতিনিধি মীর নাসির উদ্দীন উজ্জল বলেন, লঞ্চটি এখন পর্যন্ত খুঁজে না পাওয়া গেলেও উদ্ধার তৎপরতা আগের তুলনায় অনেক জোরে সোরে চলছে। নদী তীর থেকে প্রায় দেড় কিলোমিটার দূরেই দেখা যাচ্ছে সেখানে রয়েছে উচ্চ ক্ষমতা সন্ধানী জাহাজ এবং তার একটু পাশাপাশিই রয়েছে জরিপ-১০। এই জাহাজ দুটো ঐ এলাকায় খুব জোরালোভাবে উদ্ধার তৎপরতা চালাচ্ছে বলে জানিয়েছেন নৌবাহিনীর কমান্ডার হাবিবুর রহমান।
 
৬ দিন ধরে এখন সর্বশেষ প্রযুক্তি ব্যবহার করে অনুসন্ধান কাজ চলছে। তার পরেও কেন লঞ্চটি খুঁজে পাওয়া যাচ্ছে না? জানতে চাইলে বিবিসির এই স্থানীয় প্রতিনিধি বলেন, এ প্রসঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেছেন এই অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারে বিলম্ব হয়েছে। লঞ্চটি ডুবে যাবার সঙ্গে সঙ্গে এই প্রযুক্তি ব্যবহার করলে লঞ্চটি খুঁজে বের করা সম্ভব হত। কিন্তু নদীর স্রোত এত বেশি, পলি এবং বালুর নদীর তলদেশে পড়ার কারণে সমস্যা সৃষ্টি হচ্ছে। নদীর কোন জায়গায় পানি অনেক বেশি, আবার কোন জায়গায় অনেক কম। ঐসব গভীর গর্তের মধ্যে লঞ্চটি পড়ে পালির নিচে চাপা পড়ে যেতে পারে। এসব কারণেই মূলত লঞ্চটি খুঁজে বের করতে বিলম্ব হচ্ছে। উদ্বার কাজের সঙ্গে জড়িতরা বার বার এ কথাই বলছেন।
 
উদ্ধারকারীরা এখন কি বলছেন? নতুন কোন কৌশল কি তারা শুরু করেছেন- এর উত্তরে তিনি বলেন, নৌবাহিনীর কমান্ডার নতুন একটি কৌশলের কথা জানালেন। তিনি বলছেন ‘গ্রাফনল’ ব্যবহার করে যে নতুন কৌশলটি তারা শুরু করেছেন তা হল নদীর স্রোত যেদিকে যাচ্ছে তাদের জাহাজটিও সেটিকে যাচ্ছে। এভাবে প্রায় ২০ কিলোমিটার পর্যন্ত স্রোতের ধারায় দুর্ঘটনাস্থল থেকে সোজাসুজি চলে যাওয়ার একটি কৌশল নিয়েছেন। এতে একটি ভালো ফলাফল আশা করা যাচ্ছে। আর এই ‘গ্রাফনল’ মাটি ও পলি ঘেষে নদীর তলদেশ দিয়ে যাচ্ছে।
 
কতক্ষণ পর্যন্ত উদ্ধারকারীরা এই কাজ পরিচালনা করবে- জানতে চাইলে বিবিসি প্রতিনিধি বলেন, এমন কিছু তারা বলেননি। তবে তারা বেশ কিছু যায়গা চিহ্নিত করেছেন। কিন্তু নাম প্রকাশ না করার শর্তে একজন উদ্ধারকর্মী আমাকে বলেছেন, আজকের দিনের মধ্যে যদি তারা সন্ধান মিলাতে না পারেন তাহলে বাংলাদেশে অতীতে ১৯৯৪ ও ২০০২ সালে চাঁদপুরে দুটি জাহাজ ডুবে ছিল, আর ২০০৬ সালের আরিচাতে যে লঞ্চ ডুবে ছিল ঐ পরিণতি আবারো হতে পারে।
 
বিবিসি প্রতিনিধি সর্বশেষ লাশের সংখ্যা সম্বন্ধে বলেন, এখন পর্যন্ত ৪০ টি মৃতদেহ পাওয়া গেছে। আর লাশগুলো সনাক্ত করা খুবই কঠিন হয়ে পড়েছে। সে কারণেই গতকাল ১২টি মৃতদেহ অজ্ঞাত রেখেই দাফন করতে হয়েছে। বিবিসি

এ জাতীয় আরও খবর

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের