শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিনা মাশুলে ত্রিপুরায় যাচ্ছে ভারতের চাল

http://amaderbrahmanbaria.com/bd/wp-content/uploads/2014/08/Brahmanbaria-Transit-Pic-022.jpg

বিশেষ প্রতিনিধি : ট্রানজিটের সুবিধা নিয়ে বাংলাদেশের ভেতর দিয়ে ভারতের ত্রিপুরায় যাচ্ছে দেশটির পাঠানো পাঁচ হাজার মেট্রিক টন চাল। মংলা বন্দরে ভারতীয় জাহাজ থেকে খালাস হওয়ার পর বাংলাদেশের পাঁচটি জাহাজে এসব চাল মঙ্গলবার বিকেলে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ নৌবন্দরে পৌঁছেছে। আগামীকাল বুধবার থেকে এসব চাল দেশীয় কন্টেইনার ট্রাকের মাধ্যমে সড়ক পথে ভারতের ত্রিপুরা রাজ্যে পৌঁছানো শুরু হবে।

ভারতের আসাম রাজ্যের লামডিং-শিলচর রেলপথে মেরামত কাজ চলতে থাকায় ভারতের ত্রিপুরাসহ উত্তর-পুর্বাঞ্চলীয় রাজ্যগুলোয় খাদ্যপণ্য পরিবহনের জন্য ভারত সরকারের অনুরোধে দুই দেশের নৌ-প্রটোকল চুক্তির আওতায় এই সাময়িক ট্রানজিট শুরু হয়েছে। প্রসঙ্গত এটিই বাংলাদেশের সীমানা ব্যবহার করে ভারতীয় কোনও রাজ্যে খাদ্যপণ্যের চালান সরবরাহ। এর আগে ট্রানজিট চুক্তির আওতায় ত্রিপুরা রাজ্যেই বৈদ্যুতিক যন্ত্রাংশের একটি চালান পাঠানো হয়েছিল।

ব্রাহ্মণবাড়িয়া জেলা কাষ্টমস ও ভ্যাট কার্যালয়ের সহকারী কমিশনার মো. আহসান উল্লাহ জানান, নৌ প্রটোকল চুক্তি এবং মানবিকতা এই দুই কারণে ট্রানজিট মাসুলবিহীন সুবিধার আওতায় কাজটি করা হচ্ছে।

এদিকে আরও পাঁচ হাজার মেট্রিক টন খাদ্যপণ্য নিয়ে আরও পাঁচটি জাহাজ চলতি মাসেই এই বন্দরে আসার কথা রয়েছে। এসব খাদ্যপণ্য পরিবহন সহজ ও নিরাপদ করতে স্থানীয় প্রশাসনকে ইতোমধ্যেই নির্দেশনা প্রদান করেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

আশুগঞ্জ নৌ-বন্দরের পরিবহন পরিদর্শক মো. শাহ আলম জানান, সাধারণত ভারতের কেন্দ্রীয় সরকার প্রয়োজনানুসারে বর্ষা মৌসুমে পশ্চিমবঙ্গের শিলিগুড়ি হয়ে আসামের গৌহাটি ও মেঘালয়ের শিলং করিমগঞ্জ দিয়ে এবং আসামের লামডিং-শিলচর হয়ে রেলপথে ত্রিপুরায় খাদ্যসহ বিভিন্ন পণ্য সামগ্রী সরবরাহ করে। কিন্তু চলতি বছর ভারতের রেলপথ মিটারগ্রেজ থেকে ব্রডগ্রেজে রূপান্তরের কারণে লামডিং-শিলচর রেলপথটি বন্ধ থাকায় ভারত সরকার ত্রিপুরাসহ ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যে ১০ হাজার মেট্রিক টন খাদ্যপণ্য পরিবহনের জন্য সুবিধাজনক স্থান হিসেবে আশুগঞ্জ নৌবন্দর ও আশুগঞ্জ-আখাউড়া সড়কপথ ব্যবহার করতে বাংলাদেশকে অনুরোধ করে।

আজ মঙ্গলবার বিকেল সাড়ে চারটার দিকে এম.ভি গালফ ৩, ৫, ৭ এবং লাবনী ২ ও এম.ভি ওয়াটার হেভেন নামে পাঁচটি জাহাজ আশুগঞ্জ বন্দরে পৌঁছে। আগামীকাল বুধবার থেকে দেশীয় কন্টেইনারের মাধ্যমে এসব খাদ্যপণ্য আশুগঞ্জ-আখাউড়া সড়কপথে আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতের ত্রিপুরা রাজ্যে পৌঁছানো হবে।

আশুগঞ্জ-আখাউড়া ৫৮ কিলোমিটার সড়কপথের প্রয়োজনীয় ছোট-খাট মেরামতও এরইমধ্যে সম্পন্ন করা হয়েছে।

মালামাল পরিবহনকারী জাহাজ লাবনী-২ এর মাস্টার মোরসালিন জানান, পাঁচ হাজার মেট্রিক টন চাল নিয়ে দেশীয় গালফ ওরিয়েন্টেডের পাঁচটি জাহাজ গত ২৫ জুলাই উত্তর চব্বিশ পরগনার হেমনগর বন্দর থেকে আশুগঞ্জের উদ্দ্যেশে যাত্রা করে।

ভারতীয় চাল পরিবহনকারী প্রতিষ্ঠান স্যার ফ্রাইট করপোরেশনের সহকারী ব্যবস্থাপক প্রদীপ জানান, কলকাতা থেকে আগরতলার দূরত্ব এক হাজার ছয়’শ কিলোমিটার। কিন্ত জলপথে কলকাতা-আগরতলার দূরত্ব মাত্র ৩৬৫ কিলোমিটার। ফলে এই পথে মালামাল পরিবহন অনেক সহজ ও দ্রুততর হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া জেলা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী শ্যামল কুমার ভট্টার্চায্য জানান, সড়কে নিয়ম মাফিক গাড়ি চলছে। নির্বিঘ্নে গাড়ি চলাচল করতে পারে সেটা তদারকি করা হচ্ছে।

প্রসঙ্গত, গত ২০১১ সালে ত্রিপুরা রাজ্যের পালাটানায় বিদুৎকেন্দ্র নির্মাণের জন্য যাবতীয় মালমাল আশুগঞ্জ বন্দর ব্যবহার করে সড়ক পথে পরিবহন করা হয়েছিল।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা