বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশি হিন্দুদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার দাবি বিজেপি’র

illegal-immigrants-300x201বাঙ্গালী হিন্দুরা মৌলবাদীদের আক্রমণের শিকার হয়ে যে কোনো সময়ে আসামে আশ্রয় গ্রহণ করলে তাদের যথাশিগগির ভারতীয় নাগরিকত্ব দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে আবেদন জানিয়েছে বিজেপি। গত ৩ আগস্ট আসামের বাংলা পত্রিকা দৈনিক যুগশঙ্খ বিষয়টি নিয়ে একটি সংবাদ পরিবেশন করেছে।

সংবাদে বলা হয়েছে সম্প্রতি আসামের বরাক উপত্যকার বিজেপি সমন্বয়ক ও সাবেক বিধায়ক মিশনরঞ্জন দাশ দিল্লি সফরকালে প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাত করে বাংলাদেশ থেকে আসা হিন্দু শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব প্রদান সংক্রান্ত দশ দফা দাবির একটি স্মারকলিপি পেশ করেন। স্মারকলিপিতে বলা হয়েছে, বাংলাদেশে বসবাসকারী হিন্দুরা নিরাপদ নন। বাংলাদেশি মৌলবাদীদের অত্যাচারে নিরীহ বাঙ্গালী হিন্দুরা দলে দলে আসামে আসছেন। সুতরাং বাংলাদেশের নির্যাতিত হিন্দুদের আসামে পুনর্বাসন ও নিরাপত্তা বিধানের জন্য ভারতীয় নাগরিকত্ব দিতে হবে। সেখানে বলা হচ্ছে অত্যন্ত পরিকল্পিতভাবে সংখ্যালঘু হিন্দুৃদের উপর নির্যাতন করা হচ্ছে, হিন্দুদের সম্পত্তি লুণ্ঠন করা হচ্ছে, খুন-ধর্ষণ করা হচ্ছে। প্রাণ বাঁচানোর তাগিদে হিন্দুরা বাংলাদেশ ছেড়ে ভারতে আশ্রয় গ্রহণ করছেন। বাংলাদেশ সরকার হিন্দুদের নিরাপত্তা নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে। ২০০১ সালের পর থেকে কৌশলে হিন্দুদের উপর ধারাবাহিক আক্রমণ চলছে। বাংলাদেশে বসবাসরত হিন্দুদের জন্য মাত্র তিনটি পথ খোলা রয়েছে। প্রথমত জোরপূর্বক ধর্মান্তরিত হয়ে মুসলমান হয়ে যাওয়া, আর না হয় ভিটেমাটি ছেড়ে বাংলাদেশ ত্যাগ করা অথবা মৌলবাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য আন্তর্জাতিক বিশ্বের সাহায্য কামনা করা। সুতরাং বাংলাদেশে নির্যাতিত হিন্দুদের রক্ষা করার জন্য ভারত সরকারকে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। কারণ বাংলাদেশে নির্যাতিত হিন্দুদের রক্ষা করা ভারতের নৈতিক দায়িত্ব।
তবে বাংলাদেশ থেকে বিতাড়িত হিন্দুদের ভারতে বিশেষ করে আসামে আশ্রয় দিলেই হবে না বরং তাদের হয়রানি থেকেও রেহাই দিতে হবে। অনেক হিন্দু যারা বাংলাদেশ থেকে আসামে আশ্রয় নিয়েছেন তাদের রাজ্য সরকার বিভিন্ন অজুহাতে বিশেষ করে বিদেশি নাগরিক হিসেবে নানান রকমের হয়রানি করছে। ক্ষেত্র বিশেষে বাংলাদেশি হিন্দুদের বিদেশি আখ্যায়িত করে রাজ্য সরকার তাদের ডিটেনসন সেন্টারে আটক রেখে নির্যাতন করছে। এছাড়া যেসব বাংলাদেশি হিন্দুদের ভারতীয় ভোটার কার্ড দেওয়া হয়েছে তাতে ‘ডি’ চিহ্ন উল্লেখ করা হয়েছে। এই বিশেষ চিহ্ন থাকায় বাংলাদেশি হিন্দুদের সাথে ভিন্ন আচরণ করছে রাজ্য সরকার। তাই অচিরেই বাংলাদেশ থেকে আসা হিন্দুদের অচিরেই ভারতীয় নাগরিকত্ব দেওয়াসহ নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে আবেদন করেছে আসাম বিজেপি ইউনিট।

এ জাতীয় আরও খবর

সালমান খানের বাড়িতে হামলায় অভিযুক্ত তরুণের আত্মহত্যা

দাবদাহে তিস্তাপাড়ে সেচের আশীর্বাদ হিমালয়ের বরফগলা পানি

বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

যেসব অভিযোগে মামলা হবে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ: হারুন

বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিন; শিল্প মালিকদের প্রধানমন্ত্রী

সব মানুষ বলছে সরকার অধিকার হরণ করছে: ফখরুল

বিএনপি কর্মীরা ক্লান্ত, নেতারা হতাশ: ওবায়দুল কাদের

হাসপাতালে খালেদা জিয়া

কাল থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টি

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার