শনিবার, ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

অবশেষে ব্রাহ্মণবাড়িয়ার সিভিল সার্জনকে ওএসডি

narayan shaবিশেষ প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়া সিভিল সার্জন অফিসের অধীনে স্বাস্থ্য সহকারিসহ বিভিন্ন পদে ১৭২ জন লোক নিয়োগে অনিয়ম ও ঘুষ বাণিজ্যের অভিযোগে সিভিল সার্জন ডা. নারায়ণ চন্দ্র দাসকে ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) করা হয়েছে। আজ রোববার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের উপসচিব একেএম মোখলেছুর রহমান স্বাক্ষরিত এক ফ্যাক্স বার্তায় তাকে ওএসডি’র নির্দেশ দেয়া হয়।এতে আগামী ৩ কার্যদিবসের মধ্যে মহাখালীস্থ স্বাস্থ্য অধিদপ্তরের কার্যালয়ে সিভিল সার্জন (ওএসডি) পদে যোগ দিতে বলা হয়েছে।

এই সিভিল সার্জনের বিরুদ্ধে ১৩ চাকুরি প্রার্থীর কাছ থেকে ৩৬ লাখ টাকা ঘুষ নিয়ে চাকুরি না দেয়ার অভিযোগে জেলার কসবায় একটি ও সদর থানায় আরেকটি এজাহার দেওয়া হয়।
এছাড়াও ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের প্রয়াত সাংসদ লুৎফুল হাই সাচ্চুর স্ত্রী ফরিদা হাই তার গৃহপরিচারক মুছা মিয়াকে ঝাড়ুদার পদে চাকুরী দিতে সিভিল সার্জন কর্তৃক তিন লাখ টাকা ঘুষ চাওয়ার প্রতিকার চেয়ে রোববার সকালে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রী মো. নাসিম এর কাছে অভিযোগ দেন। তিনি অভিযোগের অনুলিপি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী এবং কসবার স্থানীয় সাংসদ আনিসুল হকের কাছেও পাঠিয়েছেন।   
এদিকে আজ রোববার দুপুরে কসবা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্ত্বরে সিভিল সার্জনের বিরুদ্ধে প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। সচেতন নাগরিক সমাজের ব্যানারে এ প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। বিক্ষুব্ধরা এসময় কসবা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ইট-পাটকেল নিক্ষেপ ও ভাংচুর করে। তারা এসময় সিভিল সার্জনের কুশপুত্তলিকা দাহ করে।
প্রসঙ্গত, চলতি বছরের ১৩ জানুয়ারি স্বাস্থ্য সহকারি,অফিস সহকারী,পরিসংখ্যানবিদ, জুনিয়র মেকানিক, কুক মশালচি (বাবুর্চি), ঝাড়–দার, আয়া, মালি, এমএলএসএস, ওয়ার্ড বয় পদে মোট ১৭২ জন লোক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। চলতি বছরের ২৮ মার্চ নিয়োগের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রতি পদের বিপরীতে ৫ জনকে পাশ দেখিয়ে ৩ এপ্রিল ফলাফল প্রকাশ করা হয়। ১৬ মে স্বাস্থ্য অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় কর্মকর্তার কার্যালয়ে মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। গত ২৬ জুলাই নিয়োগের ১৭২ জনের চুড়ান্ত তালিকা প্রকাশিত হয়।এরপরই মোটা অংকের টাকা ঘুষ নিয়ে চাকুরী দেয়ার অভিযোগ উঠে সিভিল সার্জনের বিরুদ্ধে।