শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘ই-কমার্স নীতিমালা সময়ের দাবি’

10321684_638149789609399_2701971623769640723_o

দেশে জনপ্রিয়তা পাচ্ছে প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিগত উদ্যোগ শুরু হওয়া ই-কমার্স মার্কেট। এতে এগিয়ে যাওয়ার প্রেরণা পাচ্ছেন উদ্যোক্তারা। তবে মাঝে মাঝে ই-কমার্সের প্রতারণার শিকার হচ্ছেন ক্রেতারা। প্রতারণা ঠেকাতে নীতিমালার প্রণয়ন জরুরি বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

 

অনলাইনে কেনাকাটা করেছেন এমন ক্রেতাদের সাথে কথা বলে জানা গেছে, অনলাইনে একটি পণ্য দেখিয়ে বিক্রির পর অন্য পণ্য ডেলিভারি দেওয়া হচ্ছে। এছাড়া মাঝে মাঝে নিম্ন মানের পণ্য সরবরাহের অভিযোগও রয়েছে ক্রেতাদের কাছে।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র আরিফ বলেন, আমি শার্টের অর্ডার দিয়েছিলাম। কিন্তু ডেলিভারি নেওয়ার পর দেখলাম, আমি যে রঙের শার্ট পছন্দ করেছিলাম তা দেওয়া হয়নি।

প্রতারণার শিকার হয়েছেন ব্যাংক কর্মকর্তা তাজুল ইসলাম। তিনি বলেন, একটি পোলো শার্টের অর্ডারেরে পর পণ্যটি নিতে গিয়ে দেখি দু জায়গায় ছেড়া। আমার মনে হয়েছে, এটি গার্মেন্টেসের রিজেক্ট

কয়েকটি অনলাইন শপের লোগো।

করা পণ্য।

ই-কমার্সের বাস্তবতা সম্পর্কে আইটি বিশেষজ্ঞ মোস্তফা জব্বার বলেন, এখন যেভাবে অনলাইন শপ গড়ে উঠছে, তা অনেকটা ব্যাঙের ছাতা গজানো বলা যেতে পারে। এখনই যদি এটি নির্দিষ্ট নীতিমালার মধ্যে আনা না হয়, তবে এর মাধ্যমে প্রতারণা ভয়াবহ আকার ধারণ করবে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক অশীষ কুমার দাশগুপ্ত বলেন, অনলাইনে কেনাকাটায় ক্রেতাদের সচেতন হতে হবে। তাদের পিন বা পাসওয়ার্ড যেন চুরি হয়ে না যায় সে বিষয়ে সতর্ক থাকতে হবে।

বাংলাদেশ ব্রান্ডস ডটকমের ঊর্ধ্বতন বিক্রয় কর্মকর্তা এনামুল বলেন, অনলাইন ব্যবসায় সম্পৃক্ত সবাইকে নিয়ে একটি প্লাটফর্ম গড়ে তোলা এখন সময়ের দাবি। সুনির্দিষ্ট নীতিমালার মাধ্যমে ক্রেতাদেরকে প্রতারণার হাত থেকে অনেকটাই রক্ষা করা সম্ভব।

উল্লেখ্য, দেশে গত কয়েক বছরে অনলাইনে বেচাকেনার প্রায় দুই হাজার প্লাটফর্ম গড়ে উঠেছে। এর মধ্যে ৮৫টি অনলাইন হাট সক্রিয়। তারা নিয়মিত আপটেড দিয়ে যাচ্ছে। শুধু ফেসবুকেই ৪১টির বেশি পেইজ অনলাইন বেচাকেনায় জনপ্রিয় হয়ে উঠেছে। এর বাইরে সক্রিয় আছে ২১টি ই-শপ।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা