মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘সেকান্দার বক্সের হাওয়াই গাড়ি’ নিয়ে মধ্যপ্রাচ্যে ঝড়

new image_20885

মাঈনুল ইসলাম নাসিম, প্রবাসী সাংবাদিক: মোস্তফা কামাল রাজ রচিত ও হালের জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম অভিনীত ‘মাইক’ নাটকে লাখ লাখ সৌদি প্রবাসী বাংলাদেশির ‘ফকিরনি’ গালি দিয়ে ন্যক্কারজনকভাবে হেয় প্রতিপন্ন করার পর আবারও একই পদাঙ্ক অনুসরণ করা হলো। এবারের ঈদের বিনোদন ‘সেকান্দার বক্সের হাওয়াই গাড়ি’ নাটকের একটি বিশেষ দৃশ্যে আবারও ঝড় উঠল মধ্যপ্রাচ্যে।  

নাট্যকার সাগর জাহানের রচনা ও পরিচালনায় ধারাবাহিক এই নাটকে অত্যন্ত সুকৌশলে সৌদিপ্রবাসীদের পাশাপাশি দুবাই প্রবাসী বাংলাদেশিদেরও চরিত্র হরণের প্রাণান্তকর প্রচেষ্টা চালানো হয়েছে। 

দুবাই প্রবাসী অনেকেই বলছেন সস্তা বিনোদনের নামে আনাড়ি পরিচালকদের দায়িত্বহীন পরিচালনায় রিলিজ হওয়া বাংলা নাটকে ইদানীং প্রবাসী বাংলাদেশিদের খাটো করার অপচেষ্টা আশঙ্কাজনকহারে বাড়ছে। মধ্যপ্রাচ্যে উত্তপ্ত মরুর বুকে মাথার ঘাম পায়ে ফেলে খেটে খাওয়া যে প্রবাসীরা রেমিট্যান্সের চাকাকে সচল রেখে বাঁচিয়ে রাখছে বাংলাদেশের অর্থনীতিকে, সেই প্রবাসীদের অবমূল্যায়ন করে বাংলাদেশের এসব পরিচালক-প্রযোজক নিজেদের অসারতা প্রমাণের পাশাপাশি অবতীর্ণ হচ্ছে কাণ্ডজ্ঞানহীন ভূমিকায়। 

 

 

ইতিপূর্বে ‘মাইক’ নাটকে অভিনেতা মোশাররফ করিমের মুখে ‘সৌদি যায় ফকিরনিরা, আমার কি টেকা পয়সার অভাব’ বস্তাপচা এই কমন ডায়ালগের প্রেক্ষিতে প্রতিবাদে ফেটে পড়েছিলেন প্রবাসীরা।