শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এবার ৩ কোটি পাঠ্যবই ছাপার কাজ পাচ্ছে ভারত

bookভারত এবার বাংলাদেশের তিন কোটি পাঠ্যবই ছাপার কাজ পেতে যাচ্ছে। ২০১৫ সালের শিক্ষাবর্ষের জন্য প্রাথমিক স্তরের এ বই ছাপার কাজ পাচ্ছে ভারতের দু’টি প্রতিষ্ঠান।
জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) সূত্র জানায়, আগামী শিক্ষাবর্ষে প্রাইমারি স্কুলের শিক্ষার্থীদের বিনামূল্যে বিতরণের জন্য মোট ১১ কোটি ৪০ লাখ বই ছাপার লক্ষ্যে আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হয়। এ জন্য মোট ৯৮টি লট করা হয়। এর মধ্যে ভারত ২৫টি লটে সর্বনিম্ন দরদাতা নির্বাচিত হয়েছে। আর বাংলাদেশের কয়েকটি প্রতিষ্ঠান মোট ৭৩টি লটে সর্বনিম্ন দরদাতা হিসেবে নির্বাচিত হয়েছে। প্রতি লটে গড়ে ১২ লাখের মতো বই রয়েছে। সে হিসেবে ১১ কোটি ৪০ লাখ বইয়ের মধ্যে ভারতের প্রতিষ্ঠানগুলো প্রায় তিন কোটি পাঠ্যবই ছাপার কাজ পেল।
এনসিটিবি সূত্র জানিয়েছে, গতকাল বুধবারের মধ্যে সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠানগুলোকে সম্মতিপত্র প্রদানের চেষ্টা চলছে। এরপর নিয়মানুযায়ী তাদের কার্যাদেশ প্রদান করা হবে।
এনসিটিবি ২০১০ সালে সর্বপ্রথম প্রাইমারি স্কুলের বই ছাপার জন্য আন্তর্জাতিক দরপত্র আহ্বান করে। সেই থেকে প্রতি বছর ভারতীয় কয়েকটি প্রতিষ্ঠানের কাছে চলে যাচ্ছে দেশের পাঠ্যপুস্তক মুদ্রণ কাজের একটি উল্লেখযোগ্য অংশ। গত চার বছরে ভারত মোট ১১ কোটি পাঠ্যবই ছাপার কাজ পায়। এ বছর মিলিয়ে পাঁচ বছরে মোট ১৪ কোটি পাঠ্যপুস্তক ছাপার কাজ পেল ভারত।
শুরু থেকেই আন্তর্জাতিক দরপত্রের তীব্র বিরোধিতা করে আসছেন দেশীয় মুদ্রণ শিল্প মালিকেরা। কিন্তু তাদের সব দাবি উপেক্ষা করে আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ভারতের হাতে তুলে দেয়া হয় দেশের পাঠ্যপুস্তক মুদ্রণের কাজ। নিজের দেশকে উপেক্ষা করে এভাবে প্রতি বছর বিদেশে পাঠ্যপুস্তক ছাপার কাজ তুলে দেয়ায় তীব্র ক্ষোভ এবং হতাশা বিরাজ করছে দেশের প্রেস মালিকদের মধ্যে। দেশের বিকাশমান মুদ্রণ শিল্প রক্ষায় প্রেস মালিকেরা বিদেশে পাঠ্যবই ছাপার অবসান চান। এ জন্য সম্প্রতি প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী বরাবর লিখিত চিঠিতে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছে বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতি। গতকালও মুদ্রণ শিল্প সমিতির পক্ষ থেকে সংবাদ সম্মেলন ডেকে এ বিষয়ে প্রতিকার চাওয়া হয়েছে।
প্রতি বছর ভারতে পাঠ্যবই ছাপার কাজ চলে যাওয়া বিষয়ে বাংলাদেশের অনেক মুদ্রণ শিল্প মালিক উদ্বেগ প্রকাশ করে বলেছেন, এভাবে চলতে থাকলে এক সময় হয়তো পুরো পাঠ্যবই ছাপার কাজ ভারতে চলে যাবে। ভারতীয় প্রতিষ্ঠানের সাথে প্রতিযোগিতায় টিকতে না পারা বিষয়ে বিভিন্ন ধরনের বৈষম্য, অনিয়ম ও সমস্যার কথা তুলে ধরেন দেশীয় প্রেস মালিকেরা।
বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতির সভাপতি শহীদ সেরনিয়াবাত ভারতীয় প্রতিষ্ঠানের কাজ পাওয়া বিষয়ে বলেন, এ দেশের কিছু লোকের ভারতপ্রীতি এবং এনসিটিবির কিছু কর্মকর্তার সাথে ভারতীয় প্রতিষ্ঠানের সুসম্পর্ক রয়েছে। তাদের কাজ পাইয়ে দেয়ার ক্ষেত্রে নানা ধরনের কারসাজি, অনিয়মের আশ্রয় নেয়া হয়। তা ছাড়া দরপত্রে দেশীয় প্রতিষ্ঠানের প্রতি নানা ধরনের বৈষম্য ও প্রক্রিয়াগত ত্রুটি রয়েছে। ফলে ভারতীয় প্রতিষ্ঠান সহজে কাজ পায়। তিনি অভিযোগ করে বলেন, কোনো লটে বাংলাদেশের কোনো প্রতিষ্ঠান যদি সর্বনিম্ন দরদাতা হয় এবং ভারতের প্রতিষ্ঠান দ্বিতীয় সর্বনিম্ন দরদাতা হয় তাহলে অনেক সময় ক্যাপাসিটি নেই বলে বা আরো অনেক অজুহাত খুঁজে বের করার চেষ্টা করা হয় আমাদের কাজ না দিয়ে ভারতীয় প্রতিষ্ঠানকে কাজ দেয়ার জন্য।
বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতির সাবেক সভাপতি রব্বানী জব্বার বলেন, ভারতীয় প্রতিষ্ঠান বাংলাদেশের বই ছাপার ক্ষেত্রে সে দেশের সরকারের কাছ থেকে অনেক সুযোগ সুবিধা পায় যা আমরা পাই না। বই আমদানির ক্ষেত্রে শতকরা ১২ ভাগ ট্যাক্স দিতে হয় এবং তা-ও এনসিটিবি শোধ করে দেয়, ভারতীয় প্রতিষ্ঠানকে দিতে হয় না। তিনি বলেন, ভারতীয় একটি প্রতিষ্ঠান বাংলাদেশে পেঁয়াজ ও ডাল সরবরাহ করে। সেই প্রতিষ্ঠানও পেয়েছে বই ছাপার কাজ। তিনি বলেন, আমরা বলেছিলাম যাদের নিজস্ব প্রেস আছে তাদের মধ্যেই বই ছাপার কাজ সীমাবদ্ধ রাখা হোক। কিন্তু এ নিয়ম না থাকার ফলে যেকোনো সরবরাহকারী প্রতিষ্ঠানও প্রেসের সাথে চুক্তি করে বই ছাপার কাজে অংশ নিতে পারে। ভারতের প্রতিষ্ঠানগুলো সারা ভারতের সব প্রেসমালিকের সাথে চুক্তি আছে মর্মে কাগজপত্র দেখাতে পারে। আর এ সুযোগে পেঁয়াজ সরবরাহকারী প্রতিষ্ঠানও প্রেসের সাথে চুক্তিপত্র দেখিয়ে বই ছাপার কাজ পাচ্ছে। আর আমাদের দেশের প্রেসমালিকেরা কাজ পাচ্ছেন না। রব্বানী জব্বার বলেন, আমাদের ব্যাংকলোনের ওপর সুদহার ১৭ থেকে ১৮ ভাগ। সব মিলিয়ে ২০ ভাগ সুদ দিতে হয়। আর ভারতের ব্যবসায়ীদের জন্য এ হার এক অঙ্কে রয়েছে।
এনসিটিবির পাঠ্যপুস্তক মুদ্রণকারী প্রতিষ্ঠান প্রমা প্রেসের স্বত্বাধিকারী এস এম মহসিন বলেন, কাগজ আমদানির ওপর সব মিলিয়ে ৬১ ভাগ ট্যাক্স দিতে হয় আমাদের। ফলে আমরা কাগজ আমদানি করতে পারি না। তা ছাড়া দেশীয় কোনো লোক এনসিটিবি থেকে কাজ পেলে যত টাকার কাজ পাবে তার ওপর শতকরা পাঁচ ভাগ ট্যাক্স কেটে রাখা হয়। এভাবে নানা কারণে আমরা ভারতীয়দের সাথে প্রতিযোগিতায় টিকতে পারি না। তিনি বলেন, ভারতীয় সরকার সে দেশের প্রতিষ্ঠানকে যে সুযোগ সুবিধা দিচ্ছে তার বিপরীতে আমাদের সরকার যদি আমাদের প্রতি সদয় না হয় তাহলে একদিন হয়তো পাঠ্যপুস্তক ছাপার কাজ সবই ভারতে চলে যাবে।
গত বছর ভারতীয় প্রতিষ্ঠানকে পাঠ্যপুস্তক ছাপার কাজ দেয়ার ক্ষেত্রে অনেক অনিয়মের অভিযোগ ছিল এনসিটিবির বিরুদ্ধে। গত বছর ভারত তিনটি লটে সর্বনিম্ন দরদাতা ছিল। কিন্তু তাদের মোট ২১টি লটের কাজ দেয়া হয়। যে অতিরিক্ত ১৮টি লটে তাদের কাজ তাদের দেয়া হয় যেগুলোতে বাংলাদেশের তিনটি প্রতিষ্ঠান সর্বনিম্ন দরদাতা ছিল।

 
 

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা