মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

তামাক কোম্পানির সঙ্গে স্বাস্থ্যমন্ত্রীর সভা: জনমনে বিরূপ প্রভাব ফেলবে

drugeমৃত্যুর ফেরিওয়ালা ‘ব্রিটিশি আমেরিকান টোব্যাকো’ (বিএটি) নামক বহুজাতিক তামাক কোম্পানির সঙ্গে নিজ দপ্তরে স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম-এর সভাসংক্রান্ত একটি সংবাদ বিভিন্ন অনলাইন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে-যা আমাদের নজরে এসেছে। তামাক কোম্পানির সঙ্গে এ ধরনের সভার ঘটনায় আমরা উদ্বিগ্ন।

তামাক কোম্পানিগুলো তামাক নিয়ন্ত্রণ আইনের বিধিমালা প্রণয়ন ও আইন বাস্তবায়নকে বাধাগ্রস্ত করতে নানা অপপ্রচার চালাচ্ছে। এ অপপ্রচারের অংশ হিসেবে তামাক কোম্পানির প্রতিনিধিরা পূর্বে আইন মন্ত্রণালয়ের প্রতিনিধিদের সঙ্গে সভা করেছে এবং আজ স্বাস্থ্যমন্ত্রীর সাথে স্বাক্ষাৎ করেছে। আমরা মনে করি, মূলত তামাক কোম্পানির প্রভাবেই বহুল প্রত্যাশিত তামাক নিয়ন্ত্রণ আইনের বিধিমালাটি এখনো পাশ করা হয়নি, যা দেশের মানুষকে উদ্বিগ্ন করে তুলছে। 

বাংলাদেশ আন্তর্জাতিক তামাক নিয়ন্ত্রণ চুক্তির প্রথম স্বাক্ষরকারী দেশ। এছাড়া এফসিটিসি প্রণয়ন ও বাস্তবায়নে বাংলাদেশের বিভিন্ন সরকার সক্রিয় ভূমিকা পালন করছে। সরকার ২০১৩ সালে তামাক নিয়ন্ত্রণ আইনটি আরো কার্যকর বাস্তবায়নের লক্ষ্যে সংশোধন করেছে। সম্প্রতি তামাকজাত দ্রব্যের উপর ১% স্বাস্থ্যকর আরোপ করেছে। তামাক নিয়ন্ত্রণ বতর্মান সরকারের নির্বাচনী এজেন্ডা। এমতবস্থায় তামাক কোম্পানির সরকারের উচ্চ পর্যায়ে এ ধরনের অনির্ধারিত ও প্রকাশিত সভা সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করবে। এ ধরনের সভা আন্তর্জাতিক তামাক নিয়ন্ত্রণ চুক্তি এফসিটিসির আর্টিকেল ৫.৩ লঙ্ঘন। 

তামাক কোম্পানিগুলো প্যাকেটে ছবিসহ স্বাস্থ্য সতর্কবানী প্রদানে বিষয়টি বিলম্ব করতে চাচ্ছে, কোম্পানির নাম লগো ব্যবহার করে যাতে প্রচারণা করার উদ্দেশ্যে নানা হীন অপপ্রচার চলাচ্ছে। তামাক কোম্পানির এ ধরনের হীন প্রচারণা সম্পর্কে সরকারকে সতর্ক থাকতে হবে। 

সরকার তামাকজনিত রোগ কমিয়ে আনতে এ আইনের সংশোধন করেছ। এ আইনের কার্যক্রম বাস্তবায়ন হলে হাজার হাজার মানুষ তামাক ব্যবহারজনিত রোগ ও মৃত্যু হতে রক্ষা পাবে। অপরদিকে কোম্পানিগুলো তাদের মুনাফার লক্ষ্যে নীতিনির্ধারণী পর্যায়ে বিভ্রান্তিমূলক প্রচারণা চালাচ্ছে। জনস্বার্থে মৃত্যুর ফেরিওয়ালা তামাক কোম্পানিগুলোর হীন প্রচারণা সম্পর্কে সরকারকে সতর্ক থাকতে হবে। 

এ জাতীয় আরও খবর

মেয়রের সামনে কাউন্সিলরকে জুতাপেটা করলেন চামেলী!

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন

নির্বাচনের পর আরও ভয়ঙ্কর হয়ে উঠেছে সরকার : ফখরুল

২৪ উপজেলায় ইভিএমে ভোট হবে মঙ্গলবার

এলজিইডি’র সেই প্রকৌশলীর স্ত্রীরও ৬ কোটি টাকার অবৈধ সম্পদ!

রাইসির হেলিকপ্টার দুর্ঘটনায় আমরা জড়িত নই: ইসরায়েলি কর্মকর্তা

কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

‘গিভ অ্যান্ড টেকের অফার অনেকেই দেয়, মেডিকেলের স্যারও দিয়েছিল’

বিয়ের পর আমার কাজের মান ভালো হয়েছে

৪ দিনেও খোঁজ মেলেনি ভারতে নিখোঁজ এমপি আনারের

বঙ্গবন্ধু শান্তি পদক দেবে সরকার, পুরস্কার কোটি টাকা ও স্বর্ণ পদক

অটোরিকশা চালকদের তাণ্ডবের ঘটনায় ৪ মামলা, আসামি প্রায় ২৫০০