বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টিস্যু পেপার দিয়ে বানানো হচ্ছে দই- মাঠা

puraton_1320989326_5-4চলতি রমজান এবং আগাম ঈদকে সামনে রেখে ভালোই কাটতি দেশে তৈরি বিভিন্ন কোম্পানির দই-মাঠার। কিন্তু দেশ সেরা বিভিন্ন কোম্পানির দই আর মাঠা কোনো রকম নিয়ম-নীতির তোয়াক্কা না করে বস্তির মধ্যেই অস্বাস্থ্যকর এবং দুরঘন্ধ যুক্ত নোংরা পরিবেশে বানানো হচ্ছে।

আর রমজানে ভালোই বিক্রি বাড়ছে এসব নোংরা অস্বাস্থ্যকর দই-মাঠার। অস্বাস্থ্যকর কারখানাগুলো বন্ধে প্রশাসনের নেই কোনো নজরদারি। মিরপুরের বস্তি এলাকায় ছোট্র একটি কক্ষে বানানো হচ্ছে ‘রাজধানী মাঠা’।

একেতো নোংরা অস্বাস্থ্যকর পরিবেশে তার উপর টিস্যু পেপার দিয়ে দুধের সর তৈরি করে এটিকে আসল মাঠা প্রমাণ করার কাজে ব্যস্ত এসব অসাধু কারিগররা। শুধু কি মাঠা? ছোট্ট এই কারখানাটিতে কি বানানো হয়না?

দেশ সেরা নামি ব্র্যান্ডের দই এবং দুধও বানানো হয় এখানে। এসব কারখানার নেই কোনো রেজিস্ট্রেশন। নামি কোম্পানি পণ্যের স্টিকার লাগিয়ে রমরমা ব্যবসা চালিয়ে যাচ্ছে এসব অসাধু ব্যবসায়ী।

কালসি এলাকার এক বস্তিতে বাথরুমে বানানো হচ্ছে ভেজাল মাঠা, মাছ-মাংসের সঙ্গেই তা ঠান্ডা হচ্ছে একই ফ্রিজে। নোংরা তো বটেই একরকম অস্বাস্থকর পরিবেশে নষ্ট দুধ- দই মিশিয়ে বানানো হচ্ছে ভেজাল মাঠা।

তবে কিভাবে- এসব মাঠা আর দই বানানো হয় তা একবার স্বীকার করেও, পরক্ষণেই আবার অস্বীকার করে এই অসাধু কারিগর। রাজধানীতে এমন কতগুলো নকল বা ভেজাল দই আর মাঠা তৈরির কারখানা আছে তার কোনো হিসেব নেই।

মাঝে-মধ্যে এসব কারখানায় ভ্রাম্যমান আদালত জেল- জরিমানা করে সিলগালা করে দিলেও ছাড়া পেয়ে, আবারো ভেজাল ব্যবসা করে এসব অসৎ আসাধু ব্যবসায়ীরা।