বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ কথা সাহিত্যিক হুমায়ূন আহমদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী

homayun ahamedনন্দিত কথা সাহিত্যিক ও চলচ্চিত্রকার হুমায়ূন আহমদের দ্বিতীয় মৃত্যু বার্ষিকী শনিবার। তার মৃত্যু বার্ষিকী কেবল বিশেষ একটি দিনের জন্য নয়। তিনি প্রয়াত হওয়ার পর থেকে প্রতিটি দিনই তার শূন্যতা অনুভব করেন হাজারো পাঠক, দর্শক, ভক্ত ও তার পরিবার।মৃত্যু বার্ষিকীতে আড়ম্বরপূর্ণ কোন অনুষ্ঠান না থাকলেও এতিম শিশুদের নিয়ে কোরআনখানি ও ইফতারের আয়োজন করা হয়েছে নুহাশ পল্লীতে। এদিন কবর জিয়ারত, পুষ্পস্তবক অর্পণ আয়োজনের পাশাপাশি ১০০ জন হিমু ভক্তের লেখা 'হিমু পরিবহন' নামে একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হবে।

এছাড়া ভক্ত, অনুরাগী, দর্শনার্থী ও এলাকাবাসীর জন্য পুরো নুহাশপল্লী সারাদিন সবার জন্য উন্মুক্ত থাকবে।

নুহাশ পল্লীর ব্যবস্থাপক সাইফুল ইসলাম বুলবুল জানান, আজ শনিবার জোহরের নামাজের পর আশেপাশের কয়েকটি মাদ্রাসা ও এতিমখানার ছাত্ররা নুহাশ পল্লীতে কোরআন তেলাওয়াত করবে। পরে তারা কবর জিয়ারত ও ইফতার পরবর্তী দোয়ায় অংশ নেবে।এই কর্মসূচিতে অংশ নিতে হুমায়ূন আহমেদের দুই সন্তান নিষাদ ও নিনিদসহ স্যারের স্ত্রী মেহের আফরোজ শাওন ১৭ জুলাই রাতেই নুহাশ পল্লীতে পৌঁছেন।

এদিকে মৃত্যু বার্ষিকী পালন সম্পর্কে কথা সাহিত্যিকের পরিবারের লোকজন জানায়, হুমায়ূন আহমদের ভক্ত, বন্ধুরা কবর জিয়ারত ও ইফতারে যোগ দেবেন। এ লক্ষ্যে নুহাশ পল্লীতে পাঁচ থেকে ছয়শ' মানুষের ইফতার আয়োজন করা হয়েছে। দোয়া ও ইফতার পার্টিতে অংশ গ্রহণের জন্য সারাদিন নুহাশপল্লী সবার জন্য উন্মুক্ত থাকবে।

হিমুদের আয়োজন: শনিবার সকালে ‘হিমু পরিবহন’ নামের একটি বাসে করে রাজধানী থেকে শতাধিক ‘হিমু’ হলুদ পাঞ্জাবি/শাড়ি পরে নুহাশ পল্লীতে যাবেন। সেখানে তারা কবর জিয়ারত ও দোয়ায় অংশ নেবেন। পরে ১০০ জন হুমায়ূন ভক্তের লেখা ‘হিমু পরিবহন’ বইয়ের মোড়ক উন্মোচন করা হবে।

প্রকাশকদের কর্মসূচি: এদিকে বিভিন্ন সময়ে হুমায়ূন আহমেদের লেখা বই প্রকাশনা প্রতিষ্ঠান অন্য প্রকাশ বলেন, অনন্যা, অন্বেষা, কাকলী ও সময়সহ ১৪টি প্রকাশনীর প্রকাশকরা একত্রে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছেন। নেত্রকোনার কুতুবপুরে নন্দিত এ কথা সাহিত্যিকের গড়া শহীদ স্মৃতি বিদ্যাপিঠে মিলাদ, দোয়া ও রাতের খাবারের আয়োজন করছেন তারা।

প্রকৃতির কাছাকাছি থেকে শিল্প চর্চার মানুষ লেখক হুমায়ূন আহমেদ ১৯৯৭ সালে গাজীপুরের নিভৃত গ্রাম পিরুজালিতে ৪০ বিঘা জমির উপর গড়ে তুলেন নিজের বাগান বাড়ি ’নুহাশ পল্লী’।

২০১২ সালের ১৯ জুলাই যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন অবস্থায় হুমায়ূন আহমেদ প্রয়াত হওয়ার পর ২৪ জুলাই নুহাশ পল্লীতেই চির নিদ্রায় শায়িত হন। তার মৃত্যুবার্ষিকীতে নুহাশ পল্লীতে তার বিয়োগ গাঁথা স্মরণে কোন আড়ম্বরপূর্ণ আয়োজন থাকছে না।



এছাড়া হুমায়ূন আহমেদ নেত্রকোনার কেন্দুয়ায় ১৯৪৮ সালের ১৩ নভেম্বর জন্ম গ্রহণ করেন। ২০১১ সালে তার অন্ত্রে ক্যান্সার ধরা পড়লে পরের বছরের মাঝামাঝি সময় তার অন্ত্রে অস্ত্রোপচার করা হয়। কিন্তু পরবর্তীতে ইনফেকশন হলে ২০১২ সালের ১৯ জুলাই মারা যান তিনি।

এদিকে শোক কাটিয়ে জীবন সংগ্রামে অংশ নিতে নন্দিত এ সাহিত্যিকের দ্বিতীয় পক্ষের দুই শিশু সন্তান নিষাদ ও নিনিদ এরই মধ্যে স্কুলে যাওয়া শুরু করেছে। নিষাদ ধানমন্ডির একটি স্কুলে কেজি টু ও নিনিদ প্লে শ্রেণিতে পড়ে।

দ্বিতীয় মৃত্যুবার্ষিকী পালনের মাধ্যমে দেশের অগণিত পাঠককুলের মাঝে হুমায়ূন আহমদ যুগ যুগ বেঁচে থাকবেন তারই সৃজনশীল কর্মের মাধ্যমে এমনটা প্রত্যাশা শোকাতুর পরিবারের সদস্যরা।


 

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি