বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৪২ বছর মা ও ৩৫ বছর মেয়ে একই ঘরে বন্দি থাকার পর উদ্ধার!

bagerhat_pirবিয়ের পর একই ঘরে ৪২ বছর কাটিয়েছেন কুলসুম বেগম। এর মাঝে তিনি দেখেননি সূর্যের আলো, পাননি প্রকৃতির খোলা হাওয়া। তার মেয়ের বয়স ৩৫ বছর। একই ঘরে তিনিও বেড়ে উঠেছেন। প্রকৃতি কী বিষয়, তা দেখেছেন ৩৫ বছর পর! বাগেরহাটের কথিত পীর সেখ নূর মোহাম্মদ পর্দার নামে নিজের স্ত্রী-সন্তানদের ঘরের ভেতর এভাবেই বন্দি করে রেখেছিলেন। একই পরিণতি হয়, দ্বিতীয় স্ত্রী ও তার সন্তানদের। বৃহস্পতিবার এক অভিযানে তাদের উদ্ধার করে পুলিশ।

১৮ জুলাই শুক্রবার পত্রিকায় প্রকাশিত সংবাদ থেকে জানা যায়, কথিত পীরের বাড়িতে অভিযান চালিয়ে নূর মোহাম্মদের প্রথম স্ত্রী কুলসুম বেগম (৫৮), দ্বিতীয় স্ত্রী পারভীন আক্তার (৩৫), প্রথম স্ত্রীর মেয়ে ফাতেমা সুলতানা (৩৫), ছোট স্ত্রীর দুই মেয়ে সালমা আক্তার (১১), নুর জাহান (৬) ও ছেলে মাহাবুব বিল্লাহ (৩) উদ্ধার করে।

নুর মোহাম্মদের বড় ছেলে বাকি বিল্লাহ থানায় বাবার বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ করলে পুলিশ অভিযান চালিয়ে তাদের উদ্ধার করে। উদ্ধারের পর পারিবারিক সুরক্ষা আইন-২০০৯ অনুযায়ী বাগেরহাট চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে প্রেরণ করলে আদালত তাদের বাগেরহাট নিরাপদ আবাসন কেন্দ্রে পাঠান। তবে নূর মোহাম্মদ পালিয়ে যাওয়ায় তাকে আটক করা সম্ভব হয়নি।

নূর মোহাম্মদ বাগেরহাট সদর উপজেলার কাড়াপাড়া ইউনিয়নের মেহগনীতলা এলাকায় মোহাম্মদীয়া (স.) খানকা শরিফের পীর হিসেবে পরিচিত।

নূর মোহাম্মদের প্রথম স্ত্রী কুলসুম বেগম জানান, বিয়ের পর পর্দার নামে ৪২ বছর ধরে তিনি তালাবদ্ধ ঘরে বন্দি ছিলেন। দশ বছর আগে তার বাবা বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার রাজৈর গ্রামের মুন্সী আব্দুল হামিদ মারা গেলে স্বামী তাকে বাবার লাশও দেখতে যেতে দেননি। প্রায়ই তাকে এবং সতীন ও ছেলেমেয়েদের মারধর করতেন নুর মোহাম্মদ। তালাবদ্ধ ঘরটিতে ছিল না কোনো জানালা। সামনে-পেছনে দুটি দরজা ছিল এবং সেগুলোতে সব সময় তালা মেরে রাখা হতো। মেজ মেয়েকে দুই বছর আগে বাগেরহাট পুলিশ সুপারের মাধ্যমে ছেলে বাকী বিল্লাহ বিয়ে দিয়েছে। বোনের বিয়ে দেওয়ায় ছেলের ওপর রুষ্ট হন তার স্বামী। এ অপরাধে ছেলে বাকী বিল্লাহকে বাড়ি থেকে বের করে দেন নূর মোহাম্মদ।

কুলসুম বেগম আরো জানান, তার এক মেয়ের বয়স ৩৫ বছর। কিন্তু এখনো তার বিয়ে হয়নি। তাকে বিয়ে দেওয়ার জন্য স্বামী কোনো পাত্রও দেখেননি। ওই ঘরেই ছেলেমেয়ে ও দুই স্ত্রী নিয়ে নুর মোহাম্মদ বসবাস করতেন। তিনি স্বামীর হাত থেকে মুক্তি চান।

নুর মোহাম্মদের দ্বিতীয় স্ত্রী পারভীন আক্তার জানান, ২২ বছর আগে তার বিয়ে হয়েছে। বিয়ের পর থেকেই বন্দি। দুই বছর আগে একবার তিনি কৌশলে পালিয়ে গিয়েছিলেন। পরে স্বামী তার মুরিদদের সহায়তায় তাকে ধরে এনে পায়ে শিকল দিয়ে আটকে রাখেন। তাকেও কখনো ঘর থেকে বের হতে দেওয়া হয়নি। দুই বেলা কিছু খাওয়ার দেওয়া হতো। তার স্বামী চারটি বিয়ে করেছেন। তবে আছেন মাত্র তারা দুই স্ত্রী।

বাগেরহাট জেলার পুলিশ সুপার মো. নিজামুল হক মোল্যা জানান, নূর মোহাম্মদের ছেলে সেখ বাকী বিল্লাহ গত ২৬ জুন তাঁর কাছে লিখিত অভিযোগ দায়ের করেন। পুলিশ প্রাথমিকভাবে তদন্ত করে অভিযোগের সত্যতা পেয়ে ওই বাড়িতে অভিযান চালিয়ে নূর মোহাম্মদের দুই স্ত্রী ও চার ছেলেমেয়েকে উদ্ধার করে।

এ জাতীয় আরও খবর

যুদ্ধ বন্ধে বিশ্ব নেতাদের যে আহ্বান জানালেন প্রধানমন্ত্রী

আরও তিন দিন থাকতে পারে তাপপ্রবাহ

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার