মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নাগরিকত্ব পাচ্ছে ৮৫ লাখ বাংলাদেশি অনুপ্রবেশকারী

refogiবিজেপি’র নির্বাচনী প্রচারণার সবচেয়ে আলোচিত ইস্যু বাংলাদেশি অনুপ্রবেশকারী। মোদি তার নির্বাচনী প্রচারণায় বরাবরই অনুপ্রবেশকারীদের তাড়ানোর বিষয়ে মন্তব্য করেছিলেন। যা নিয়ে মমতা-মোদি দ্বন্দ্বও কম হয়নি।

বিজেপির নেতৃত্বাধীন এনডিএ ক্ষমতায় আসার পরও এ নিয়ে আতঙ্কে ছিল ভারতে অনুপ্রবেশকারীরা। তবে যে ইস্যু নিয়ে সব কিছু উত্তপ্ত ছিল তা নিয়েই দেখা যাচ্ছে শীতলতা। দেশটির অনুপ্রবেশকারীদের নাগরিকত্ব প্রদানের প্রস্তাব এনেছে আসাম রাজ্য সরকার। এ সিদ্ধান্ত অনুযায়ী প্রায় ৮৫ লাখ বাংলাদেশি অনুপ্রবেশকারীদের নাগরিকত্ব দেয়ার প্রস্তাব আনা হয়েছে।

বুধবার এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন করেছে আসাম রাজ্যসভা। এ প্রস্তাবে যারা গত ৪৩ বছর ধরে ভারতে বসবাস করছেন তাদের নাগরিকত্ব প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

রাজ্যসভা যে প্রস্তাব অনুমোদন করেছে তাতে ২৫ মার্চ ১৯৭১ সাল হতে যারা ধর্মীয় নিপীড়ন এবং বৈষম্যমূলক আচরণের শিকার হয়ে ভারতে প্রবেশ করেছেন তাদের নাগরিকত্ব প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়েছে। অর্থাৎ তারা ভিনদেশি বলে বিবেচিত হবেন না। গত দুই বছর ধরে এ প্রস্তাবটি রাজ্যভায় ঝুলে ছিল, যা মন্ত্রিসভার অনুমোদন পায়নি।

তবে সঠিক পরিসংখ্যান না থাকলেও এর সংখ্যা ৮৫ লাখের কম হবে না। এদের অধিকাংশই বাংলাভাষী হিন্দু। আরো রয়েছে বৌদ্ধ, গারো, মনিপুরী, বিষ্ণুপরীসহ বিভিন্ন আদিবাসী জনগোষ্ঠীর লোকজন। তাদের বেশিরভাগ বসবাস করছে আসামে যেহেতু তা বাংলাদেশের খুব কাছাকাছি এছাড়াও রয়েছে পশ্চিমবঙ্গ এবং ত্রিপুরায়।

আসাম রাজ্য সরকারের বন ও পরিবেশমন্ত্রী রকিবুল হুসাইন জানিয়েছেন, আর এ ধরনের লোকদের ভিনদেশি বলে বিবেচনা করা হবেনা। তাদের গুজরাট এবং রাজস্থানেও একই পদ্ধতিতে ভারতের নাগরিকত্ব প্রদান করা হয়েছে।

তিনি আরো বলেন, মুখ্যমন্ত্রী তরুণ গগৈ ২০ এপ্রিল ২০১২ সালে এই মর্মে একটি স্মারকলিপি দিয়েছেন। তখন ভারতের প্রধানমন্ত্রী ছিলেন মনমোহন সিং। তাতে বলা হয়েছিল,  যারা দেশ বিভাগের সময় ভারতের নাগরিক ছিলেন তারাও নিরাপত্তাহীনতার কারণে সেসময় বাড়ি-ঘর ছেড়ে চলে গিয়েছিলেন। তাদেরও মানবিক বিবেচনায় আনা দরকার।

১৯৮৫ সালে রাজীব গান্ধী প্রধানমন্ত্রী থাকা অবস্থায় সর্ব আসাম ছাত্র ইউনিয়ন এর সাথে ভারেতর কেন্দ্রীয় সরকারের ৬ বছর মেয়াদী একটি চুক্তি সাক্ষরিত হয়েছিল। সে চুক্তিতে বলা হয়েছিল যারা ২৪ মার্চ ১৯৭১ এর মধ্যরাতের পর ভারতে প্রবেশ করেছিল তাদের বিতাড়িত করা হবে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া 

এ জাতীয় আরও খবর

মেয়রের সামনে কাউন্সিলরকে জুতাপেটা করলেন চামেলী!

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন

নির্বাচনের পর আরও ভয়ঙ্কর হয়ে উঠেছে সরকার : ফখরুল

২৪ উপজেলায় ইভিএমে ভোট হবে মঙ্গলবার

এলজিইডি’র সেই প্রকৌশলীর স্ত্রীরও ৬ কোটি টাকার অবৈধ সম্পদ!

রাইসির হেলিকপ্টার দুর্ঘটনায় আমরা জড়িত নই: ইসরায়েলি কর্মকর্তা

কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

‘গিভ অ্যান্ড টেকের অফার অনেকেই দেয়, মেডিকেলের স্যারও দিয়েছিল’

বিয়ের পর আমার কাজের মান ভালো হয়েছে

৪ দিনেও খোঁজ মেলেনি ভারতে নিখোঁজ এমপি আনারের

বঙ্গবন্ধু শান্তি পদক দেবে সরকার, পুরস্কার কোটি টাকা ও স্বর্ণ পদক

অটোরিকশা চালকদের তাণ্ডবের ঘটনায় ৪ মামলা, আসামি প্রায় ২৫০০