বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রোজা বান্দার জন্য আল্লার এক উৎকৃষ্ট নিয়ামত

ramadanরোজা আল্লাহর তরফ থেকে বান্দার জন্য এক উৎকৃষ্ট নিয়ামত। পৃথিবীর আদি মানব হযরত আদম (আঃ) থেকে শুরু করে শেষ নবী হযরত মোহাম্মদ (স.) এর উম্মত পর্যন্ত সকলকে আল্লাহ তায়ালা এই নিয়ামত দান করেছেন। নিয়ামতপূর্ণ এ রোজা থেকে আল্লাহ তায়ালা তার কোন বান্দাকে মাহরুম করেননি। এ ব্যাপারে পবিত্র কোরআন শরীফের সুরা বাকারার ১৮৩ নং আয়াতে আল্লাহতায়ালা ইরশাদ করেন- হে ঈমানদারগণ! তোমাদের ওপর রোযা ফরয করে দেয়া হয়েছে, যেমন তোমাদের পূর্ববর্তী নবীদের অনুসারীদের ওপর ফরয করা হয়েছিল। এ থেকে আশা করা যায়, তোমাদের মধ্যে তাকওয়ার গুণাবলী সৃষ্টি হয়ে যাবে। একই সুরার ১৮৪নং আয়াতে আল্লাহ তায়ালা বলেন, ‘‘ওয়া আনতা সুউমু খাইরুল লাকুম ইন্কুনতুম তা'লামুন’’- অর্থাৎ- ‘‘তোমরা যদি রোজা রাখ তবে তাতে রয়েছে তোমাদের জন্য কল্যাণ, তোমরা যদি সেটা উপলব্ধি করতে পার।’’ এ দুটি আয়াত থেকে এটি স্পষ্ট বোঝা যায় রোজা মানব জাতির জন্য উৎকৃষ্ট নিয়ামত। আর রোজা পালনের মাধ্যমে মানব জাতির কল্যাণ নিহিত আছে। পৃথিবী সৃষ্টি থেকে পর্যন্ত সকল নবী রাসুলগনের আমলে বরকতময় এ রোজা কম-বেশি ফরজ ছিল। 

আদি মানব হজরত আদম (আঃ) পৃথিবীতে সর্বপ্রথম রোজা রেখেছিলেন। তিনি আল্লাহর নিষেধ ভুলে গিয়ে একটি ফল খেয়ে পৃথিবীতে নেমে আসতে বাধ্য হন। এসময় তাঁর শরীরের রং কালো হয়ে যায়। তাঁর দুর্দশা দেখে ফেরেশতাকুল আদম আঃ ক্ষমা করে দেওয়ার জন্য কেঁদে কেঁদে আল্লার কাছে আরজি জানান । এসময় মহান আল্লাহ হজরত আদম (আঃ) কে ওহী মারফত চান্দ্র মাসের ১৩, ১৪ ও ১৫ তারিখে রোজা রাখতে নির্দেশ করলেন। হজরত আদম (আঃ) তাই করলেন। এতে তাঁর দেহের রং পূর্বের মতো উজ্জ্বল হলো। এজন্য এ তিন দিনকে আইয়াসে বীয বা উজ্জ্বল দিন বলা হয়। হজরত আব্দুল্লা ইবনে আব্বাস বলেন- রাসুলুল্লাহ (সঃ) ঘরে ও বাইরে আইয়াসে বীযে সিয়াম না করে থাকতেন না। ধর্মপ্রাণ মুসলমানগণ এখনও এ রোজা পালন করেন।

হজরত নূহ (আঃ) এর আমলে প্রতি মাসে তিনটি করে রোজা ফরজ ছিল। এ নিয়ম বিশ্বনবী হজরত মুহম্মদ (সঃ) এর আমলে রমজান মাসের রোজা ফরজ হওয়া পর্যন্ত বলবত ছিল। তবে হজরত নূহ (আঃ) ইয়াওমুল ফিতর এবং ইয়াওমুল আজহা ছাড়া একদিন পর পর বছর ব্যাপী রোজা পালন করতেন। হজরত ইব্রাহিম (আঃ) এর আমলে আরো ৩০টি অতিরিক্ত রোজা পালিত হতো।

হজরত মুসা (আঃ) এর আমল থেকেই তাঁর অনুসারীরা মহরম মাসের ১০ তারিখে আশুরার দিনে রোজা রাখতেন। মহরমের ওই দিন তিনি তাঁর অনুগতদের নিয়ে নীল নদ পার হন। কাফের-ফেরাউন তার সৈন্যসামন্ত নিয়ে হজরত মুসা (আঃ) কে ধরতে এসে পানিতে ডুবে মারা যায়। ইহুদিরা কোন বিপদের আশংকা দেখা দিলে রোজা রাখতো। বিখ্যাত নবী হজরত দাউদ (আঃ) হজরত নূহ (আঃ) এর মত একদিন পর পর বছরের অর্ধেক সময় রোজা রাখতেন। হজরত ঈসা (আঃ) এর আমলে এবং তাঁর আগে রোজা রাখার নিয়ম ছিল। পবিত্র কোরআন শরীফে উল্লেখ আছে- হজরত ঈসা (আঃ) যখন জন্মগ্রহণ করেন তখন তাঁর মা হজরত মরিয়মকে এ ব্যাপারে জিজ্ঞাসা করলে মরিয়ম (আঃ) বলেন, আজ আমি রোজা রেখেছি। আজ কোন মানুষের সাথে কথা বলবোনা। হজরত ঈসা (আঃ) রোজা রাখতেন। তিনি জঙ্গঁলে একাধরে ৪০ দিন রোজা রেখেছিলেন। এক সময় তাঁর অনুসারীরা তাঁকে জিজ্ঞাসা করলেন আমরা অপবিত্র আত্মাকে কিভাবে বের করবো। তিনি বলেন, দোয়া এবং রোজা ছাড়া কোন উপায় নেই। তিনি রোজার কোন বিধি নিষেধ দিয়ে যাননি। কিছু ব্যাখ্যা ও নিয়ম বর্ণনা করেছেন। তাঁর অন্তর্ধানের পর দ্বিতীয় থেকে পঞ্চম শতকের মধ্যে খৃষ্টানদের রোজার নিয়ম কানুন ঠিক করা হয়। এসময় ইষ্টার এর পূর্বে দু’দিন রোজা রাখার বিধান প্রচলিত হয়। খ্রীষ্ঠীয় চতুর্থ শতকে ৪০টি পযন্ত রোজা রাখার কথা কোন কোন গির্জায় পাওয়া যায়।

হজরত মুহম্মদ (সঃ) এর নবুয়্যত প্রাপ্তির আগে আরবের ইহুদি এবং মুশরিকদের মধ্যেও রোজা রাখার বিধান চালু ছিল। তারা আশুরার দিনে রোজা রাখতো।

রোজা রাখায় শারীরিক প্রাপ্তিঃ

রাসূল (সাঃ) বলেছেন, "তুমি যদি চাও তোমার বুকের ভেতরের অশান্তি কমে যাক তাহলে রমযানের রোযা এবং প্রতিমাসে তিনটি করে রোযা রাখো।" অন্য এক হাদিসে আছে, রাসুলেখোদা বলেছেন, "রোযা রেখে অটুট স্বাস্থ্যের অধিকারী হও।" এর মানে হচ্ছে, রোযা রাখলে স্বাস্থ্য ভাল থাকে। কোন রোগ-ব্যাধিতে আক্রান্ত হয় না। ইসলামের চতুর্থ খলিফা হযরত আলী (রাঃ)ও বলেছেন, "প্রতিমাসে তিনটি রোযা এবং রমযান মাসের রোযা বুকের ভেতরকার জটিলতা এবং পেরেশানীগুলো দূর করে দেয়।" 

এছাড়া প্রখ্যাত জার্মান চিকিৎসাবিদ ড. হেলমুট লুটজানার তার লেখা ঞযব ঝবপৎবঃ ড়ভ ঝঁপপবংংভঁষ ঋধংঃরহম বইয়ে উল্লেখ করেন, খাবারের উপাদান থেকে সারাবছর ধরে মানুষের শরীরে জমে থাকা কতিপয় বিষাক্ত পদার্থ (টকসিন), চর্বি ও আবর্জনা থেকে মুক্তি পাবার একমাত্র সহজ ও স্বাভাবিক উপায় হচ্ছে উপবাস। উপবাসের ফলে শরীরের অভ্যন্তরে দহনের সৃষ্টি হয় এবং এর ফলে শরীরের ভিতর জমে থাকা বিষাক্ত পদার্থসমূহ দগ্ধীভূত হয়ে যায়। ড. হেলমুট লুটজানারের মত ও রমযান শব্দের অর্থের অনেকটা মিল খুঁজে পাওয়া যায়। ‘রমযান' শব্দটি আরবি ‘রমজ' ধাতু থেকে উৎপত্তি। এর অর্থ দহন করা, জ্বালিয়ে দেয়া ও পুড়িয়ে ফেলা। রোজা পালনের মাধ্যমে শরীরের বিষাক্ত পদার্থ ধ্বংশ না হলে শরীরের রক্তচাপ, একজিমা, অন্ত্র ও পেটের পীড়া ইত্যাদি বিভিন্ন রোগব্যাধির জন্ম দেয়। এছাড়াও উপবাস কিড্নী ও লিভারের কর্মক্ষমতা বৃদ্ধি করে এবং শরীরে নতুন জীবনীশক্তি ও মনে সজীবতার অনুভূতি এনে দেয়।

ডা. জুয়েলস এমডি বলেছেন, ‘‘যখনই একবেলা খাওয়া বন্ধ থাকে, তখনই দেহ সেই মুহুর্তটিকে রোগমুক্তির সাধনায় নিয়োজিত করে।’’

ডক্টর ডিউই বলেছেন, ‘‘রোগজীর্ণ এবং রোগক্লিষ্ট মানুষটির পাকস্থলী হতে খাদ্যদ্রব্য সরিয়ে ফেল, দেখবে রুগ্ন মানুষটি উপবাস থাকছে না, সত্যিকাররূপে উপবাস থাকছে রোগটি।’’

ডা. আলেক্স হেইগ বলেছেন, ‘‘রোজা হতে মানুষের মানসিক শক্তি এবং বিশেষ বিশেষ অনুভূতিগুলো উপকৃত হয়। স্মরণশক্তি বাড়ে, মনোসংযোগ ও যুক্তিশক্তি পরিবর্ধিত হয়। প্রীতি, ভালোবাসা, সহানুভূতি, অতীন্দ্রিয় এবং আধ্যাত্মিক শক্তির উন্মেষ ঘটে। ঘ্রাণশক্তি, দৃষ্টিশক্তি, শ্রবণশক্তি প্রভৃতি বেড়ে যায়। এটা খাদ্যে অরুচি ও অনিচ্ছা দূর করে। রোজা শরীরের রক্তের প্রধান পরিশোধক। রক্তের পরিশোধন এবং বিশুদ্ধি সাধন দ্বারা দেহ প্রকৃতপক্ষে জীবনীশক্তি লাভ করে। যারা রুগ্ন তাদেরকেও আমি রোজা পালন করতে বলি।’’

ডাঃ এ, এম গ্রিমী বলেন, ‘‘রোজার সামগ্রিক প্রভাব মানব স্বাস্থ্যের উপর অটুটভাবে প্রতিফলিত হয়ে থাকে এবং রোজার মাধ্যমে শরীরের বিশেষ বিশেষ অঙ্গ প্রত্যঙ্গগুলো যথেষ্ট শক্তিশালী হয়ে ওঠে।’’

ডাঃ আর, ক্যাম ফোর্ডের মতে, ‘‘রোজা হচ্ছে পরিপাক শক্তির শ্রেষ্ঠ সাহায্যকারী।’’

ডাঃ লিউ ফার্ট বলেছেন- পবিত্র রমযান মাসে মুসলমানরা যে রোযা পালন করে থাকেন, সে রোযার ফলাফলটা যদি চিকিৎসা বিজ্ঞানের দৃষ্টিতে দেখা হয়, তাহলে দেখা যায় যে, দেহের জন্য রোযা অত্যন্ত হিতকর একটি টনিক। রোযার মাসে মুসলমানরা বেশ ক’টি রোগ থেকে মুক্ত থাকেন।

ডাঃ লুইস ডি. ফ্রন্ট বলেছেন- রোযা পালন করার মাধ্যমে মানব দেহ যথেষ্ট পুষ্ট এবং বলিষ্ঠ হয়ে থাকে। মুসলমানরা নিশ্চয়ই তাদের মনেপ্রাণে রোযার মাসকে এগারো মাসের চাইতে বেশি শ্রেষ্ঠ সুস্বাস্থ্যের মাস হিসেবে গণ্য করে থাকেন বলে আমার দৃঢ় বিশ্বাস।

ডাঃ সি. ফ্রয়েড বলেছেন- রোযা হচ্ছে গিয়ে মানুষের পাপ এবং অপরাধমূলক কার্যকলাপ থেকে বিরত রাখার চমৎকার একটি ওষুধ। রোযা মানুষের সমস্ত চিন্তা-ভাবনাকে কলুষিত করা থেকে সম্পূর্ণভাবে বাঁচিয়ে রাখার প্রতিবন্ধক স্বরূপ।

ডাঃ স্যামুয়েল আলেকজান্ডার বলেছেন- রোযা হচ্ছে রকমারি মানসিক রোগগুলোর সবচেয়ে উত্তম ওষুধ এবং চমৎকার প্রতিষেধক। রোযা যেমন আত্মাকে নির্মল করে দেয়, ঠিক তেমনি পবিত্রও করে রাখে।

ডাঃ হেনরী এডওয়ার্ড বলেছেন- রোযা অন্তরের শান্তিদায়ক আশ্বাসদাতা। অস্বস্তি অন্তরের স্বস্তিদানকারী। রোযা পালনের মাধ্যমে সহনশীলতা বেড়ে যায়। প্রচুর ধৈর্য ধরার এবং সহ্য করার ক্ষমতা প্রদানকারী এ রোযা স্বভাব-চরিত্রে বিশেষ প্রভাব বিস্তার করে।

প্রখ্যাত স্বাস্থ্য বিজ্ঞানী ডাঃ শেলটন তার “সুপিরিয়র নিউট্রিশন” গ্রন্থে বলেছেন- উপবাসকালে শরীরের মধ্যস্থিত, প্রোটিন, ফ্যাট ও শর্করা জাতীয় পদার্থসমূহ স্বয়ং পাচিত হয়। ফলে গুরুত্বপূর্ণ কোষগুলোতে পুষ্টি বিধান হয়। এই পদ্ধতিকে “এ্যান্টো লিসিস” বলা হয়। এর ফলে শরীরে উৎপন্ন উৎসেচকগুলো বিভিন্ন কোষে ছড়িয়ে পড়ে। এটি হচ্ছে শরীর বিক্রিয়ার এক স্বাভাবিক পদ্ধতি। রোজা এই পদ্ধতিকে সহজ, সাবলীল ও গতিময় করে। 

ভেষজের জনক হিপ্লোক্র্যাটন দু’ হাজার চারশ’ বছর আগে বলেছিলেন “খাদ্য তোমার রোগের ওষুধ”। অর্থাৎ খাদ্যকে আয়ত্ত করার মাধ্যমে বিভিন্ন রোগ হতে মুক্তি পাওয়া যায়। আর এই আয়ত্ত করার অন্যতম মাধ্যম হলো রোজা। 

নোবেল পুরস্কার বিজয়ী ওষুধ ও শল্য চিকিৎসার প্রখ্যাত ডাঃ অ্যালেকসিস বলেছেন, পুনঃ পুনঃ নিয়মিত এবং বেশি পরিমাণ খাদ্য গ্রহণ এমন এক শারীর বৃত্তীয় ক্রিয়ায় বাধাদান করে যা মানব প্রজাতির ঊর্ধ্বতন বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রোজার উপবাসের মাধ্যমে লিভার রক্ত সঞ্চালন দ্রুত হয় ফলে ত্বকের নিচে সঞ্চিত চর্বি, পেশীর প্রোটিন, গ্রন্থিসমূহ এবং লিভারে কোষ সমূহ আন্দোলিত হয়। আভ্যন্তরীণ দেহ যন্ত্রগুলোর সংরক্ষণ এবং হ্নদপি-ের নিরাপত্তার জন্য অন্য দেহাংশগুলোর বিক্রিয়া বন্ধ রাখে। খাদ্যাভাব কিংবা আরাম-আয়েশের জন্য মানুষের শরীরের যে ক্ষতি হয়, রোজা তা পূরণ করে দেয়। এ ছাড়া মানুষের শরীরে থাকে অনেক ধরনের রোগ। এ রোগ নিরাময়ের ক্ষেত্রেও রোজা অনেক উপকার করে। যেমনঃ-

বহুমূত্র রোগঃ মোটা লোকের বহুমূত্র রোগের প্রাথমিক পর্যায়ে রোজা খুব উপকারী। ডাক্তারী পরীক্ষায় দেখা গেছে, একাধারে ১৫ দিন রোজা রাখলে বহুমূত্র রোগের অত্যন্ত উপকার হয়। চর্বিযুক্ত বস্ত্রমূত্র রোগীকে চিকিৎসাশাস্ত্রে ওজন কমাতে বলা হয়েছে। কোন ওষুধ না খেয়ে শুধুমাত্র রোজা রাখার মধ্যমেও বহুমূত্র রোগ নিরাময় হয়।

চর্মরোগঃ রোজা চর্ম রোগের জন্য খুবই উপকারি।পুষ্টির সঙ্গে চর্মরোগের সম্পর্ক অত্যন্ত গভীর। তাই চর্ম রোগের কিংবা ত্বকের উপর স্বাভাবিক প্রতিক্রিয়ায় রোজা খুবই ফলদায়ক পদ্ধতি। আধুনিক চিকিৎসকগণ এমত পোষণ করে থাকেন।

আধুনিক ডাক্তারগণ বলেছেন রোজা রাখলে কিডনীতে সঞ্চিত পাথর কণা ও চুন দূরীভূত হয়। রোজাদারগণ যদি বেশী পানি পান করে তাহলে প্র¯্র্রাবের নালি ধুয়ে পরিষ্কার হয় এবং নালি পথ প্রশস্থ হওয়া ছোট পাথর কণা নিঃসরণে সুবিধা হয়।

ধমনীতে উচ্চচাপ জনিত কষ্ট, রোজা রাখলে শরীরের ওজন কমে। শরীরের মধ্যে যে সমস্ত লবণ প্রবেশ করে সেই লবণগুলি রক্ত চাপ বাড়ায়। তাই রোজা সেই লবণের পরিমাণ কমায়। ফলে হ্নদপিন্ডের উপর চাপ কম হয়। যে সমস্ত রোগী ধ্বমনিতে উচ্চ চাপের জন্য কষ্ট পাচ্ছেন তাদেরকে দৈনিক খাদ্যের পরিমাণ কমাতে হবে। এতে রোজার বিকল্প নেই। সুতরাং বুঝা গেল রোজা ধ্বমনিতে উচ্চচাপ জনিত কষ্ট দূর করে।

ওজন বৃদ্ধিঃ এটা কোন জটিল রোগ নয় বরং অনেক রোগের কারণ। প্রয়োজনীয় পুষ্টির জন্য মানুষের দিনে তিন বার খাবার প্রয়োজন। বার বার খাদ্য গ্রহণ ফলে বৈজ্ঞানিক দৃষ্টিতে প্রমাণিত হয়েছে যে, অতিরিক্ত খাদ্য চর্বি হিসাবে দেহে জমা হয়, ফলে ব্যক্তির ওজন বৃদ্ধি পায়। পেশি সঞ্চালন হয় না বললে চলে। রক্তচাপ বাড়ে তাই মোটা লোকেরা ধ্বমনির উত্তেজনা জনিত বহু কষ্টে ভোগে। তাছাড়া ওজন বৃদ্ধি শ্বাস কষ্ট সৃষ্টি করে, ফুস ফুস ও হ্নদপিন্ডকে দুর্বল করে। তাই রোজা উক্ত রোগের সর্বোত্তম প্রতিষেধক হিসাবে কাজ করে।

এবার আসি রোজার সব থেকে বড় নিয়ামতের কথায়- — ——–। 

নবী করীম(স.) বলেছেন, রজব মাস হচ্ছে আল্লাহর মাস, শাবান মাস হচ্ছে আমার মাস আর রমজান মাস হচ্ছে আমার উম্মতের মাস। এ মাসটিকে উম্মতের মাস হিসেবে ঘোষণা করলেও আল্লাহর কাছে এ মাসটির মর্যাদা অসামান্য । মহান আল্লাহ বলেছেন, ‘আস সাওমু লি, অ-আনা আজযি বিহী' অর্থাৎ ‘রোযা আমারই জন্য এবং আমি নিজেই তার প্রতিদান দেবো।' পরকালে তিনি কী পুরস্কার দেবেন তার কিছুটা ইঙ্গিত নবী করিম (সাঃ) আমাদের দিয়েছেন। রাসূলে খোদা বলেছেন, "রমযান এমন একটি মাস যে মাসে আল্লাহ তোমাদের জন্যে রোযা রাখাকে ফরজ করে দিয়েছে। অতএব যে ব্যক্তি ঈমান সহকারে আল্লাহর নৈকট্য লাভের আশায় রোযা রাখবে, তার জন্যে রোযার সেই দিনটি হবে এমন যেন সবেমাত্র সে মায়ের গর্ভ থেকে জন্ম নিয়েছে, অর্থাৎ রোযাদার তার সকল গুণাহ থেকে মুক্তি পেয়ে নিষ্পাপ শিশুটির মতো হয়ে যাবে।" হে আল্লাহ সকল মুসলিমকে নিয়ামতপূর্ণ এই রোজা পালনের মাধ্যমে নিষ্পাপ শিশু হয়ে কবরে যাওয়ার তৌফিক দান করুন। আমীন।

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি