শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চোখের পলকে প্রিয় হয়ে উঠতে ৭টি কৌশলী অঙ্গভঙ্গি

lovelyডেস্ক রিপোর্ট : অঙ্গভঙ্গি অতি জরুরি ও প্রভাবশালী আচরণগত বিষয়। ‘হাউ টু টক টু এনিওয়ান’ বইয়ে লিল লনডেজ বলেন, একটি শব্দ না উচ্চারণ করেই আপনি অন্যের দৃষ্টিতে পড়বেন স্রেফ অঙ্গভঙ্গির কারণে। এখানে জেনে সবচেয়ে কার্যকর ৭টি অঙ্গভঙ্গির কৌশল যা দিয়ে অন্যের কাছে পছন্দনীয় হয়ে উঠবেন এক পলকে।
 
১. হাসির বন্যা : কারো দিকে তাকিয়েই হাসির বন্যা বইয়ে দেওয়ার কথা বলা হচ্ছে না। আপনার দৃষ্টিপথ বরাবর যাকে আপনি অভ্যর্থনা জানাবেন তিনি এই হাসির উষ্ণতায় পরিপূর্ণ হয়ে উঠবেন। আর অন্য পরিস্থিতিতে কারো দিকে এক সেকেন্ডের জন্য তাকান এবং পূর্ণ হাসি দিন। এই হাসি আপনার মুখ থেকে ছড়িয়ে পড়বে দুই চোখে। তবে হালকা ধাঁচের হাসিতে গভীর আবেগের প্রকাশ ঘটানো যায় বলে জানান লনডেজ।
 
২. ভেজা চোখের দৃষ্টি : যার সঙ্গে আলাপচারিতা করছেন, আপনার ঝাপসা এবং ভেজা ভেজা চোখে আঠার মতো আটকে যাবেন তিনি। বিশেষ করে যাকে ভালো লাগতে শুরু করেছে এবং প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়তে চান, তার সঙ্গে এই দৃষ্টিতে কথা বলুন। লনডেজের পরামর্শ, এমনকি কথা ফুরিয়ে গেলেও কয়েক মুহূর্ত তার দুই চোখ থেকে আপনার এই চোখের দৃষ্টি সরিয়ে নেবেন না। যখন অন্যদিকে দৃষ্টিপাত করবেন তখন ধীরে ধীরে চোখ দুইটি দৃষ্টিপথ থেকে সরে যাবে। অনিচ্ছাকৃতভাবে সরিয়ে নেওয়া দৃষ্টি মিষ্টি অনুভূতিটিকে ক্রমশ বিস্তৃত করতে থাকবে যতক্ষণ পর্যন্ত না তার সঙ্গে আপনার আই কনট্যাক্ট ছিন্ন হচ্ছে। পাশাপাশি চোখের পাতা ঘনঘন ওঠানামাতেও বিশেষ কিছু আছে। এক গবেষণায় দেখা গেছে, কথা বলার সময় যে মানুষটি এই কৌশল নেন তার প্রতি অন্যের শ্রদ্ধাবোধ এবং স্নেহের মাত্রা বেড়ে যায়।
 
৩. আঠার মতো দৃষ্টি : বন্ধুর দলে বসে আড্ডা দেওয়ার সময় বা কোনো অনুষ্ঠানে বা মিটিংয়ে অন্যের দৃষ্টি আকর্ষণের কৌশল এটি। কারো দিকে আগ্রহী এবং কৌতুহলী চোখ নিয়ে বারবার তাকালে তার দৃষ্টি আকর্ষিত হবে আপনার দিকে। এমনকি কেউ বক্তব্য দেওয়ার সময় ওই মানুষটি আপনার দিকে তাকালেও আপনি হবেন তার আকর্ষণের কেন্দ্রবিন্দু। আপনার এই দৃষ্টি বলে যে আপনি তার প্রতি আকর্ষণ বোধ করছেন। এই অনুভূতি ছড়িয়ে পড়বে তার মাঝে।
 
৪. গুরুত্ব প্রকাশে দৈহিক ভঙ্গি : কারো সঙ্গে নতুন দেখা হওয়ার ক্ষেত্রে আপনার অভ্যর্থনা জানানোর ভঙ্গি তাকে ব্যাপকভাবে প্রভাবিত করতে পারে। কাউকে স্বাগতম জানাতে সাবলিলভাবে তার দিকে এগিয়ে যাওয়া বিশেষ অর্থ বহন করে। অভ্যর্থনা জানাতে কারো দিকে এগিয়ে যাওয়ার অর্থ ‘আপনি আমার কাছে বিশেষ একজন’।
 
৫. অস্থিরতা সীমিত করুন : কারো কাছে বিশ্বাসযোগ্য হয়ে উঠতে অস্থির অঙ্গভঙ্গি বন্ধ করুন। বিশেষ করে গুরুত্বপূর্ণ আলোচনার সময় আত্মবিশ্বাস দেখাতে চঞ্চল আচরণ নেতিবাচক প্রভাব ফেলে। তাই এ সময় দেহ ঝাঁকানো, এদিক-ওদিক নাড়ানো বা চুলকানোর মতো কাজগুলো থেকে বিরত থাকুন। এ ছাড়া কথা বলতে বলতে একাধারে নিজের মুখের কাছে হাত নাড়ানোতে শ্রোতার কাছে মনে হতে পারে আপনি মিথ্যা বলছেন বা সঠিক তথ্য জানেন না।
 
৬. ঠোঁট চাপা মৃদু হাসি : এই অঙ্গভঙ্গি আত্মবিশ্বাসের চরম প্রকাশ। ঠোঁটের নিচের অংশটি কিছুটা ভেতরে নিয়ে কিছু একটা কামড়ে ধরেছেন এমন ভঙ্গি বড় ধরনের সফলতার তৃপ্তিদায়ক অনুভূতি প্রকাশ করে। সেখানে লেগে থাকবে মৃদু হাসি। সামান্য দাঁত দেখা যাবে। এই ভঙ্গির সময় আপনার মাথা উঁচুতে থাকে, শিরদাঁড়া থাকে টানটান, মাথা থাকবে কোমর বরাবর একটু পেছনে এবং পা চলবে যেন আপনার কোনো ওজন নেই। গোটা চিত্রটি যুদ্ধে জয়ী বীরের মতোই দেখায়। অফিসের করিডোর দিয়ে এই ভঙ্গিতে হেঁটে যাবেন আর সবার দিকে তাকিয়ে মৃদু হাসি আপনার ব্যক্তিত্বকে করবে আরো আকর্ষণীয়।
 
৭. কী খবর, পুরনো বন্ধু! : কারো সঙ্গে মিলিত হওয়ার পর এই বাক্যটি বন্ধুত্বপূর্ণ সম্পর্কের চরম অন্তরঙ্গতার প্রকাশ ঘটায়। লনডেজের মতে, কারো প্রতি শুধু এই কথাটি বলার জন্যে আপনার মানসিক অবস্থা ও অঙ্গভঙ্গি বদলে যাবে। মেহমানের প্রতি আপনার হাসি হবে অন্তরঙ্গতাপূর্ণ, চোখে থাকবে আনন্দ। কাজেই আপনার প্রতিও অন্যের মনোভাব এমনই হবে।

এ জাতীয় আরও খবর