শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দক্ষিণ তালপট্টি হারালো বাংলাদেশ

talভারতের সঙ্গে সমুদ্রসীমা মামলার রায়ে বিরোধপূর্ণ ২৫ হাজার ৬০২ বর্গকিলোমিটারের মধ্যে ১৯ হাজার ৪৬৭ বর্গকিলোমিটার জয় করেছে বাংলাদেশ। তবে বহুল আলোচিত হাড়িয়াভাঙ্গা নদীর মোহনার অদূরে বাংলাদেশের সমুদ্রসীমায় দক্ষিণ তালপট্টি দ্বীপ হারাতে হয়েছে।
 
বিরোধপূর্ণ দক্ষিণ তালপট্টি দ্বীপের কোনো অস্তিত্ব নেই বলে রায়ে উল্লেখ করা হয়েছে। ফলে এই এলাকাটি এখন ভারতেরই অধীনে চলে গেল। এই দ্বীপ নিয়ে বাংলাদেশ দাবি করতে পারবে না বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সমুদ্র বিষয়ক সচিব রিয়ার এডমিরাল অব. মো. খুরশেদ আলম।

মঙ্গলবার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী রায়ের বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন, বঙ্গোপসাগরে ২০০ নটিক্যাল মাইল পর্যন্ত একচ্ছত্র অর্থনৈতিক অঞ্চলে এবং এর বাইরে মহীসোপান অঞ্চলে বাংলাদেশের নিরঙ্কুশ ও সার্বভৌম অধিকার নিশ্চিত করে রায় ঘোষণা করেছে আদালত।

অ্যাডমিরাল খোরশেদ আলম বলেন, “১৯৭০ সালের প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ের পর হাড়িয়াভাঙ্গা নদীর মোহনার অদূরে বাংলাদেশের সমুদ্রসীমায় দক্ষিণ তালপট্টি দ্বীপ জেগে ওঠে। নদীর মোহনা থেকে দুই কিলোমিটার দূরে এর অবস্থান ছিল। ১৯৭৪ সালে একটি আমেরিকান স্যাটেলাইটে আড়াই হাজার বর্গমিটার এ দ্বীপটির অস্তিত্ব ধরা পড়ে। পরে রিমোট সেন্সিং সার্ভে চালিয়ে দেখা গিয়েছিল, দ্বীপটির আয়তন ক্রমেই বাড়ছে এবং একপর্যায়ে এর আয়তন ১০ হাজার বর্গমিটারে দাঁড়ায়।”

তবে ১৯৮৬ সালের পর থেকে এ দ্বীপের কোনো অস্তিত্ব পাওয়া যায়নি বলেও উল্লেখ করেন খোরশেদ আলম। এমনকি ২০১০ সালে বাংলাদেশ সরকার সর্বশেষ যে আদর্শ মানচিত্র প্রস্তুত করা হয় সেখানেও দক্ষিণ তালপট্টির কোনো অস্তিত্ব পাওয়া যায়নি বলে জানান তিনি।

প্রসঙ্গত, ১৯৫৪ সালে প্রথম দ্বীপটির অস্তিত্ব ধরা পড়ে। দ্বীপটির মালিকানা বাংলাদেশ দাবি করলেও ভারত ১৯৮১ সালে সেখানে সামরিক বাহিনী পাঠিয়ে তাদের পতাকা ওড়ায়। ভারতের যুক্তি, ১৯৮১ সালের আন্তর্জাতিক জরিপ অনুযায়ী দক্ষিণ তালপট্টির পূর্ব অংশটির অবস্থান ভারতের দিকে, যা ১৯৯০ সালের বৃটিশ অ্যাডমিরালটি চার্টেও স্বীকৃত।

আশির দশকের পুরোটা সময় তালপট্টি নিয়ে ভারত-বাংলাদেশ বিরোধ চলে। ১৯৭৯ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী দেশাই বাংলাদেশ সফরে এলে বাংলাদেশ সরকার তালপট্টির ব্যাপারে যৌথ সমীক্ষার প্রস্তাব দেয়। কিন্তু রাজনীতির পট পরিবর্তনের তা আর হয়নি।

এ জাতীয় আরও খবর

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের