শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রিয় নবী মুহাম্মদ (সা.) যেভাবে রোজা রাখতেন

rammmadanআজ রহমতের সপ্তম দিন। বিশ্বের প্রতিটি মুসলিম জনপদকে আল্লাহ তায়ালা রহমতের বারিতে ঢেকে দিন- এ প্রত্যাশা সব মুমিনের। প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.) পবিত্র মাহে রমজান যেভাবে পালন করতেন, তাঁর প্রিয় উম্মত সেভাবে রমজান পালন করলে নিশ্চয় মহান আল্লাহ তাদের রহমতের চাদরে ঢেকে নেবেন।

রমজানুল মুবারকের আগমনে মহানবী (সা.) ইবাদতের যাবতীয় উপকরণে রোজার দিনগুলোকে সুশোভিত করে তুলতেন। সাজিয়ে নিতেন যাবতীয় ইবাদতে। অত্যন্ত আগ্রহ ও ব্যাকুলতার সঙ্গে তিনি সেহরি ও ইফতার গ্রহণ করতেন। সময় হওয়া মাত্রই তিনি ইফতার করতেন। সেহরি খেতেন কিছুটা দেরিতে। ইফতার করতেন ভেজা বা শুকনো খেজুর কিংবা সামান্য পানি দিয়ে। সেহরিতেও পছন্দ করতেন ভেজা খেজুর। তাঁর সেহরি ও ইফতার ছিল খুবই সাদাসিধে। তিরমিজি শরিফের এক বর্ণনায় উল্লেখ আছে, রাসুল (সা.) মাগরিবের নামাজের আগে কয়েকটি ভেজা খেজুর দিয়ে ইফতার সেরে নিতেন। ভেজা খেজুর না থাকলে সাধারণ শুকনো খেজুরই গ্রহণ করতেন। যদি তাও না থাকত, তবে সামান্য পানি দিয়েই ইফতার করতেন। (তিরমিজি)

নাসায়ি শরিফের এক বর্ণনায় উল্লেখ রয়েছে, হজরত আনাস (রা.) বলেন, “রাসুল (সা.) আমাকে উদ্দেশ করে বললেন, ‘হে আনাস, আমি রোজা রাখতে আগ্রহী, আমাকে আহার করাও।’ আমি তাঁর সামনে কিছু শুকনো খেজুর ও পাত্রে পানি রাখলাম। বেলালের প্রথম আজানের পর তিনি তা গ্রহণ করেছিলেন।” এই ছিল রাসুল (সা.)-এর সেহরি ও ইফতার। তাঁর প্রিয় সাহাবাদের ইফতারের নমুনাও ছিল এমনই।

সম্প্রতি সেহরি ও ইফতারকে কেন্দ্র করে যে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান ও ভোজনবিলাসিতা লক্ষ করা যায়, রাসুলের যুগে, সাহাবাদের যুগে ও পরবর্তী ইসলামের সোনালি যুগে এমনটা ছিল না। এর কল্পনাও কেউ করেনি। তদুপরি ইফতার ও সেহরি শুধু খাওয়াদাওয়ার নাম নয়, বরং এগুলো নিখুঁত ইবাদত। এ ইবাদতগুলোকে রাজনৈতিক কর্মসূচির মতো পালন করা ইসলামের আদর্শ নয়। মুসলমানদের জন্য এটি খুবই দুঃখজনক।

আল্লাহ তায়ালা ইবাদত হিসেবে সেহরি ও ইফতার করার আমাদের তাওফিক দান করুন। ইফতার শেষে নবী (সা.) যে দোয়াটি পাঠ করতেন, ‘জাহাবাজ-জমাউ, ওয়াবতাল্লাতিল উরুকু, ওয়া ছাবাতাল আজরু ইনশা আল্লাহ।’ অর্থাৎ পিপাসা নিবারিত হয়েছে। সিক্ত হয়েছে শিরা-উপশিরা এবং আল্লাহর ইচ্ছায় পুরস্কারও নির্ধারিত হয়েছে। (আবু দাউদ)-সুত্রঃ কালের কন্ঠ

এ জাতীয় আরও খবর

পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, হিট স্ট্রোকে একজনের মৃত্যু

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা হয়নি, জানাল তেহরান

ঈদযাত্রায় দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৪৩৮ জন

নব্য বাকশাল কায়েম করেছে সরকার: মির্জা ফখরুল

যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি

নিবন্ধনহীন নিউজ পোর্টাল বন্ধ করা হবে : তথ্য প্রতিমন্ত্রী

আ.লীগের সব পর্যায়ের কমিটি গঠন ও সম্মেলন বন্ধ : কাদের

৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গার তাপমাত্রা, গলে যাচ্ছে রাস্তার পিচ

সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৪২.৬ ডিগ্রি, ঢাকায় ৪০ পার

তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ৫ দিন বন্ধ ঘোষণা

শিল্পী সমিতির নির্বাচন : সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল নির্বাচিত

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ