রবিবার, ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কম ঘুম যেভাবে বুড়ো করে ফেলছে আপনাকে!

sleepless_0খুব দ্রুতই মানুষের মাঝে বয়সের ছাপ পড়ে যায় জীবনযাত্রার দোষে। আমরা এটা জানি যে যারা মদ্যপান বা ধূমপান করেন বা যেসব নারীরা মেকআপ না তুলেই ঘুমিয়ে পড়েন তাদের চেহারায় বয়সের ছাপ পড়ে অনেক দ্রুত। আপনি কিভাবে ঘুমাচ্ছেন, তার চাইতে বেশি গুরুত্বপূর্ণ হলো আপনি কতক্ষণ ঘুমাচ্ছেন। এর ওপরে নির্ভর করবে আপনি কি দ্রুত বুড়িয়ে যাচ্ছেন কি না।

মধ্যবয়সী মানুষদের জন্য ঘুমের মানের চাইতে ঘুমের সময়সীমা বেশি জরুরি। সিঙ্গাপুরের Duke-NUS School of Medicine এর এই গবেষণায় ৫৫ বছর বা তারও বেশি বয়সী ৬৬ জন চৈনিক মানুষের ব্যাপারে তথ্য নেওয়া হয়। তাদের জীবনযাত্রা, মস্তিষ্ক এবং ঘুম সংক্রান্ত বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করা হয়। এভাবে পাওয়া তথ্য থেকে গবেষকেরা নিশ্চিত হন যে, কম সময় ঘুমালে তা মস্তিষ্কের বয়স বৃদ্ধির প্রক্রিয়া ত্বরান্বিত করে।

মাত্র এক ঘন্টা কম ঘুমালে মস্তিষ্ক প্রকোষ্ঠের আকৃতি বৃদ্ধির পরিমাণ বেড়ে যায়, যা কিনা মস্তিষ্কের বুড়িয়ে যাবার অন্যতম লক্ষণ। বয়সের সাথে সাথে মস্তিষ্কের ক্ষমতা কমে যাওয়া এবং বিভিন্ন স্নায়বিক রোগ হতে পারে এ কারণে। কিন্তু ঘুমের মান মস্তিষ্কের বয়স বৃদ্ধির ওপরে কোনো প্রভাব ফেলে না বলে জানা গেছে।

ঠিক কতক্ষণ ঘুমালে তা শরীর এবং মনের জন্য আদর্শ তার ব্যাপারে নিশ্চিত হওয়া যায় না। ইউনিভার্সিটি অফ অরিগনের এক গবেষণায় জানা যায় মস্তিষ্কের কার্যক্ষমতা বজায় রাখবার জন্য ছয় থেকে নয় ঘণ্টা ঘুম হলো আদর্শ। আবার এক ব্রিটিশ গবেষণায় জানা যায় ছয় থেকে আট ঘন্টা ঘুম হলো আদর্শ। আসলে বয়স, ওজন, পেশা ইত্যাদি ভেদে এই সময়টা একটু কমবেশি হতে পারে।

এ জাতীয় আরও খবর

প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত ‘রিমাল’ মোংলা-পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপৎসংকেত

শাকিবের তুফান সিনেমায় ‘চমক’ প্রীতম হাসান

শিল্পী সমিতি নিয়ে প্রশ্ন তুললেন বর্ষা

‘শ্রীলেখার পাঁচজনকে লাগে, এটা প্রচার করে তাদের ব্যবসা হয়’

ঈদুল আজহার সম্ভাব্য তারিখ ঘোষণা

‘স্বর্ণের সন্ধান পাওয়া’ ঠাকুরগাঁওয়ের সেই ইটভাটায় ১৪৪ ধারা জারি

আজ মধ্যরাতে আঘাত হানবে ‘রেমাল’, উপকূলে আতঙ্ক

মুস্তাফিজের পর তামিম-সৌম্যের ব্যাটে বাংলাদেশের সহজ জয়

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে ৫ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের শঙ্কা

নিম্নচাপের প্রভাবে রাজধানীতে বৃষ্টি

টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

উপকূলীয় এলাকায় লঞ্চ চলাচল বন্ধের নির্দেশ