শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাজারে সয়াবিন তেলের ৮৭ শতাংশই ভেজাল

s oilউনিশ শতকের গোড়ার দিকে যুক্তরাষ্ট্রে গরুর খাদ্য হিসেবে সয়াবিন ব্যবহার হতো। পরে দেশটির কৃষি মন্ত্রণালয় সয়াবিনের ওপর ব্যাপক গবেষণা শুরু করে। ১৯০৪ সালে প্রখ্যাত বিজ্ঞানী ডা. জি ডাব্লিউ কারভার আবিষ্কার করেন, সয়াবিনে এমন সব অসাধারণ উপাদান বিদ্যমান, যা মানবদেহের স্বাস্থ্য রক্ষায় অতীব জরুরি। তিনি প্রমাণ করেন, সয়াবিন তেল সব খাবারের মধ্যে শ্রেষ্ঠ। এটি উৎকৃষ্টমানের উদ্ভিজ্জ খাদ্য এবং স্বাস্থ্যকর উদ্ভিজ্জ তেলের আধার। তাই মানবদেহের পুষ্টিবিধানে সয়াবিন তেলকে বলা হয় পুঞ্জীভূত শক্তির আধার। সেই পুঞ্জীভূত শক্তির আধার ভেজালের কারণে বাংলাদেশে আজ অপশক্তিতে রূপ নিয়েছে।
জনস্বাস্থ্য ইনস্টিটিউটের (আইপিএইচ) পরীক্ষায় দেখা গেছে, দেশে বিদ্যমান সয়াবিন তেলের মাত্র ১৩ শতাংশ খাঁটি। বাকি ৮৭ শতাংশই ভেজাল। পরীক্ষা-নিরীক্ষার জন্য সয়াবিন তেলের ৪০০টি নমুনা সংগ্রহ করে আইপিএইচ। পাবলিক হেলথ ল্যাবরেটরির পরীক্ষায় মোট নমুনার ৩৪৯টি অর্থাৎ ৮৭.২৫ শতাংশে ভেজাল শনাক্ত হয়। এ তথ্য উঠে এসেছে সম্প্রতি প্রকাশিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদনেও। এই ভেজাল সয়াবিন তেল মানবদেহের জন্য অতিশয় ক্ষতিকর। এতে এসিটিক এসিডের মাত্রা অনেক বেশি, যা মানবদেহ ক্ষয়কারী এসিড। এটি চোখে জ্বালা সৃষ্টি করে, নাকে শুষ্কতা ও প্রদাহ তৈরি করে এবং ফুসফুসে চাপ সৃষ্টি করে। 
স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, সয়াবিন তেলে এ ধরনের ভেজাল মানবদেহে শক্তির জোগান ও টিস্যু গঠনে বাধা সৃষ্টি করতে পারে। এসিটিক এসিডের অতিরিক্ত মাত্রা হার্টের জন্য ভয়ংকর ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। এমনকি ক্যান্সারের মতো রোগও শরীরে বাসা বাঁধতে পারে। এ ছাড়া হাইপারটেনশন, ডায়াবেটিসসহ শরীরের ওজন অস্বাভাবিকভাবে বাড়িয়ে দিতে পারে।
আইপিএইচ সূত্রে জানা গেছে, ২০১২ সালে দেশের বিভিন্ন স্থান থেকে ভোজ্য তেলের ৪০০ নমুনা সংগ্রহ করে প্রতিষ্ঠানটি। পরীক্ষা-নিরীক্ষার পর মাত্র ৫১টি বা ১২.৭৫ শতাংশ নমুনায় সব উপাদান সঠিক মাত্রায় পাওয়া যায়। সাধারণত ভোজ্য তেলে এসিটিক এসিড এক শতাংশের নিচে থাকার কথা। অথচ বাকি ৮৭.২৫ শতাংশ নমুনায় উপাদানটি পাওয়া যায় স্বাভাবিক মাত্রার চেয়ে অনেক বেশি।
জনস্বাস্থ্য ল্যাবরেটরির পরীক্ষক ও মান বিশ্লেষক আইয়ুব খান কালের কণ্ঠকে বলেন, সয়াবিন তেলের মান পরীক্ষা করে উচ্চমাত্রার ভেজাল পাওয়া গেছে। এসব সয়াবিন তেলের মধ্যে পাম বা নিম্নমানের তেল মিশ্রণের প্রমাণও মিলেছে। পরীক্ষায় দেখা গেছে, অধিকাংশ কম্পানির তেলে এসিডের মাত্রা স্বাভাবিকের তুলনায় অনেক বেশি। যেসব নমুনায় উপাদানগুলো সঠিক অনুপাতে পাওয়া যায়নি, শুধু সেগুলোকেই ভেজাল বলে চিহ্নিত করা হয়েছে।
আইপিএইচের পরিচালক ডা. সুবিমল সিংহ চৌধুরী বলেন, সঠিক মানের সয়াবিন তেল নির্ণয় করতে এর রং, এসিড ও আয়োডিন ভ্যালু, রেজিস্টিভ ইনডেক্স ও মেল্টিং পয়েন্ট পরীক্ষা করা হয়। যেসব তেল সঠিক পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে পরিশোধন করা হয়, সেগুলোতে এসিড ভ্যালু কম থাকে। আর যেগুলোয় এসিড ভ্যালু বেশি থাকে, সেগুলো পরিশোধন ছাড়াই বা স্বল্প পরিশোধনে বাজারজাত করা হয়েছে বলে ধরে নেওয়া হয়। আর এসব তেল মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর।
বিশ্বস্বাস্থ্য সংস্থার (এফএও) গ্লোবাল ফোরাম ফর নিউট্রিশনের তথ্যানুযায়ী, মানবদেহে দৈনিক প্রয়োজনীয় ক্যালরির ৩০ শতাংশ ভোজ্য তেল থেকে আসা উচিত। অথচ দেশে মাথাপিছু বার্ষিক ভোজ্য তেল ব্যবহারের হিসাবে দৈনিক প্রাপ্ত ক্যালরির মাত্র ৯ শতাংশের উৎস ভোজ্য তেল। মানবদেহের জন্য অতি প্রয়োজনীয় উপাদান ফ্যাটি এসিডের প্রধান উৎস ভোজ্য তেল। কিন্তু অতিমাত্রায় ভেজালের কারণে কাঙ্ক্ষিত মাত্রায় মিলছে না এসব প্রয়োজনীয় উপাদান। উল্টো বাড়িয়ে দিচ্ছে স্বাস্থ্যঝুঁকি।
এ ব্যাপারে বিএসটিআইয়ের সাবেক মহাপরিচালক অধ্যাপক ড. গোলাম মাওলা কালের কণ্ঠকে বলেন, ভেজাল ও মানহীন ভোজ্য তেলের নিয়মিত ব্যবহার জনসাধারণের স্বল্প ও দীর্ঘমেয়াদে স্বাস্থ্যঝুঁকি সৃষ্টি করতে পারে। এটি স্বল্পমেয়াদে বদহজম, গ্যাস্ট্রিক সমস্যা, খাবারে অরুচি ও হৃৎপিণ্ডে ক্ষত সৃষ্টি করে। দীর্ঘমেয়াদে হৃৎপিণ্ড, যকৃৎ ও ফুসফুস আক্রান্ত হতে পারে। ভোজ্য তেলে এসিটিক এসিডের মাত্রা বেশি হলে টক্সিসিটি বেড়ে যায়। তাই স্বাস্থ্যঝুঁকি বাড়ার আগেই ভেজাল রোধে নজরদারি বাড়ানো জরুরি। পাশাপাশি দোষীদের শাস্তির বিধানও আরো কঠোর করতে হবে।
ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. সুদীপ রঞ্জন দেব বলেন, বিশুদ্ধ সয়াবিন তেলের ব্যবহার ৭০ শতাংশ হৃৎপিণ্ড-সংক্রান্ত রোগের ঝুঁকি হ্রাসে সাহায্য করে। এর বিপরীতে তেলটি ভেজাল হলে মানুষ নানা দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হওয়ার আশঙ্কাও প্রবল। শিশুদের জন্য এটি মারাত্মক ক্ষতিকর। এ ছাড়া শিশুর মানসিক ও বুদ্ধিবৃত্তিক বিকাশের ক্ষেত্রে প্রধান প্রতিবন্ধক হিসেবেও এটি কাজ করে। এ জন্য ভেজাল ভোজ্য তেলের খাবার থেকে শিশুদের সব সময় দূরে রাখার পরামর্শ দেন তিনি।
কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি কাজী ফারুক বলেন, ভেজাল সয়াবিন তেল ব্যবহার বন্ধে ব্যবসায়ী সমাজের নীতি-নৈতিকতার পরিবর্তন দরকার। ভোক্তাদের জীবনের নিরাপত্তার জন্য সরকারকে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোতে জোর তদারকি করতে হবে। এ ক্ষেত্রে ব্যবসায়ীদের ভালো হওয়ার কথা বললেই হবে না, আইন প্রয়োগ করে শাস্তি ও জরিমানার ব্যবস্থা করতে হবে।

 

এ জাতীয় আরও খবর

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী তিন যুবক নিহত

১৫০ বাংলাদেশিকে ফিরিয়ে ২৮৫ সেনাকে নিয়ে ফিরবে মিয়ানমারের জাহাজ : পররাষ্ট্রমন্ত্রী

‌‘নামাজ পড়ে এসে দেখি দাউ দাউ করে আগুন জ্বলছে’

থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে ঢুকে গেল বাস, প্রকৌশলী নিহত

শিশু হাসপাতালে আগুনের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি

৪১ দশমিক ৩ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা

আরও বাড়তে পারে গরম

ভারতে লোকসভা নির্বাচনের ভোট শুরু