শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কলম্বিয়াকে হারিয়ে ব্রাজিল পৌঁছে গেল সেরা চারে

Brazil 5.7.14স্বপ্নের শিরোপা মঞ্চের আরও কাছাকাছি পৌঁছে গেল ব্রাজিল। শুক্রবার ফোর্তালেজার এস্তাদিও কাস্তেলাও স্টেডিয়ামে কলম্বিয়াকে ২-১ গোলে হারিয়ে স্বাপ্নিক ফাইনালের আরও একধাপ কাছে পৌঁছে যায় স্বাগতিকরা। শিরোপা হাতে নিতে তাদের জিততে হবে আর মাত্র দু’টি ম্যাচ। সেমিফাইনালে জার্মানির বিপক্ষে, আর ফাইনালে…!

শুক্রবার বাংলাদেশ সময় রাত ২টা শুরু হওয়া এ ম্যাচে ফেভারিট ধরা হচ্ছিল ব্রাজিলকেই। কিন্তু একজন হামেস রদ্রিগেজ আছেন বলে কলম্বিয়াকেও কেউ খাটো করে দেখছিলেন না। খেলার শেষ মুহূর্তে ওই রদ্রিগেজই ব্রাজিলের দুই গোলের বিপরীতে একমাত্র গোলটি শোধ করেছেন, তবে তা পেনাল্টি শট থেকে পাওয়‍া।

কলম্বিয়ানদের বিপক্ষে ২-১ গোলের জয়ে ব্রাজিল পৌঁছে গেল সেরা চারে। আগামী ৮ জুলাই জার্মানির বিপক্ষে সেমিফাইনালে লড়বে স্বাগতিকরা।দিনের প্রথম কোয়ার্টার ফাইনালের প্রথম মিনিটেই ফাউলে অভিযুক্ত হন কলম্বিয়ার গুয়েলের্মো গুয়ার্দাদো। ওই ফাউলে প্রথম ফ্রি-কিক করেন ব্রাজিলিয়ান মার্সেলো।

৪ মিনিটের মাথায়ই প্রথম আক্রমণ করে ব্রাজিল। ডি-বক্সের বাইরে থেকে বাম পায়ে নেইমারের নেওয়া শট লক্ষ্যভ্রষ্ট হয়।৬ মিনিটের মাথায় কলম্বিয়ান ক্রিস্টিয়ান জাপাতার পা ছুঁয়ে মাঠের বাইরে যাওয়া বলে প্রথম কর্নার কিক পায় ব্রাজিল। আর এতেই আসে সাফল্য। পোস্টারবয় নেইমারের করা দুর্দান্ত কিক অনেকটা ফাঁকা পেয়ে কলম্বিয়ান জালে খুব কাছ থেকে আলতো করে বল জড়িয়ে দেন ব্রাজিলিয়ান অধিনায়ক সিলভা।



এরপর পাল্টা আক্রমণে যাওয়ার চেষ্টা করে কলম্বিয়া। ৯ মিনিটের মাথায় অস্কার ফাউল করলে ফ্রি-কিক পায় কলম্বিয়ান। কিক নেন হামেস রদ্রিগেজ। তার ফ্রি-কিকে পাওয়া বল ডি-বক্সের বাইরে থেকে দূরপাল্লার শট নেন ফ্রেডি গুয়ারিন, তবে তা লক্ষ্যভ্রষ্ট হয়।১১ মিনিটের মাথায় ডি-বক্সের বাইরে থেকে আরেকবার গোলপোস্ট লক্ষ্য করে শট নেন কলম্বিয়‍ার গুয়েলের্মো গুয়ার্দাদো। তবে সেটা ক্লিয়ার করে দেয় ব্রাজিলের রক্ষণভাগ।



এরপর আবার আক্রমণে যায় ব্রাজিল। ২০ মিনিটের মাথায় নেইমারের পাসে ডি-বক্সের বাইরে থেকে হাল্কের নেওয়া দুর্দান্ত শট ফিরিয়ে দেন কলম্বিয়ান গোলরক্ষক ডেভিড অস্পিনা।



তবে অস্পিনার হাত থেকে বলটি ডি-বক্সের বাইরে চলে এলে এবার শট নেন অস্কার, কিন্তু সেই শটও আটকে দেন কলম্বিয়ান গোলরক্ষক।সেকেন্ড বিশেকের ব্যবধানে আবারও আক্রমণ করে বসে ব্রাজিল। এবার শট নেন মার্সেলো। তবে ডি-বক্সের বাইরে থেকে তার নেওয়া শটটি ফিরিয়ে দেয় ব্রাজিলের রক্ষণভাগ।২৭ মিনিটে ডি-বক্সের বাইরে থেকে আরেকটি লক্ষ্যভ্রষ্ট শট নেন মার্সেলো।২৮ মিনিটে আবারও আক্রমণে নেমে মার্সেলোর পাসে ডি-বক্সের বাম পাশ থেকে দুর্দান্ত শট নেন হাল্ক, আর আটকে দেন গোলরক্ষক।

৩০ মিনিটে ডি-বক্সের বাইরে থেকে গুয়ার্দাদোর নেওয়া শট ফিরিয়ে দেয় ব্রাজিলের রক্ষণভাগ।৩৪ মিনিটের মাথায় কর্নার কিক থেকে পাওয়া একটি লক্ষ্যভ্রষ্ট হেড নেন ফার্নান্দিনহো।৩৭ মিনিটের মাথায় কলম্বিয়ার রদ্রিগেজে আক্রমণে গিয়ে ডি-বক্সের বাইরে থেকে বাম পায়ে শট নিলে সেটি ফিরিয়ে দেয় ব্রাজিলের রক্ষণভাগ।৩৯ মিনিটের মাথায় নেইমারের পাসে পাওয়া বল লক্ষ্যভ্রষ্ট গন্তব্যে পাঠান হাল্ক।৪৪ মিনিটের মাথায় আরেকটি লক্ষ্যভ্রষ্ট শট নেন পোস্টারবয় নেইমার।



প্রথমার্ধ পর্যন্ত এমন আক্রমণ-পাল্টা আক্রমণে আর কোনো গোল না হলে ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় দু’দল।বিরতির পর আক্রমণ পাল্টা আক্রমণে জমে লড়াই।

৫৯ মিনিটের মাথায় প্রথমে আক্রমণে যায় কলম্বিয়া। রদ্রিগেজের বাড়িয়ে দেওয়া বল লক্ষ্যভ্রষ্ট শটে খরচা করেন ফ্রেডি গুয়ারিন।৬২ মিনিটে আবারও আক্রমণে যায় কলম্বিয়ানরা। এবারও রূপকার রদ্রিগেজ। তার ফ্রি-কিক থেকে পাওয়া বল দুর্দান্ত হেডে জাপাতা জালে জড়াতে চাইলেও ক্লিয়ার করে দেন ব্রাজিলিয়ান ডিফেন্ডাররা।



৬৯ মিনিটের মাথায় ডি-বক্সের অনেক বাইরে থেকে ৩০ গজ দূরের ফ্রি-কিকে ডেভিড লুইজ দলের পক্ষে দ্বিতীয় গোল উদযাপন করলে খেলায় ২-০ গোলে এগিয়ে যায় ব্রাজিল।৭৩ মিনিটের মাথায় আবারও আক্রমণে যায় ব্রাজিল। এবার অবশ্য অস্কারের বাড়িয়ে দেওয়া বল ডি-বক্সের বাইরে থেকে শট নিয়ে লক্ষ্যভ্রষ্ট করেন নেইমার।

৭৫ মিনিটের মাথায় পাবলো আর্মেরোর পাসে ডি-বক্সের বাইরে থেকে গুয়ার্দাদো শট নিলে তা রুখে দেন ব্রাজিলিয়ান ‘প্রহরী’ সিজার।

খেলার শেষ মুহূর্তে ৭৮ মিনিটের মাথায় কার্লোস বাসাকে করা জুলিও সিজারের ফাউলের সুবাদে পাওয়া পেনাল্টি থেকে গোল আদায় করেন হামেস রদ্রিগেজ।

এর মধ্যে কলম্বিয়ান ডিফেন্ডার জোয়ান জুনিগা ব্রাজিলিয়ান স্টার নেইমারের হাঁটুতে সজোরে ‍আঘাত করলে তাৎক্ষণিকভাবে ব্যথায় মাঠে লুটিয়ে পড়েন তিনি। এরপর নেইমারকে স্ট্রেচারে শুয়ে মাঠ ছাড়তে হয়।খেলার শেষ দিকে বেশ কিছু অগোছালো আক্রমণ করে কলম্বিয়া। তবে নিষ্ফল থাকতে হয় তাদের।

আক্রমণ-পাল্টা আক্রমণে কোনো দল আর কোনো গোল উদযাপনের সুযোগ সৃষ্টি করতে পারেনি বিধায় খেলায় ২-১ গোলে জয় তুলে নিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে স্বাগতিকরা।



কোয়ার্টার ফাইনাল জয় শেষে আগামী ৮ জুলাই বেলো হরিজন্তে স্টেডিয়ামে ফাইনালে ওঠার লড়াইয়ে জার্মানির মুখোমুখি হবে ব্রাজিল।


 

এ জাতীয় আরও খবর

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী তিন যুবক নিহত

১৫০ বাংলাদেশিকে ফিরিয়ে ২৮৫ সেনাকে নিয়ে ফিরবে মিয়ানমারের জাহাজ : পররাষ্ট্রমন্ত্রী

‌‘নামাজ পড়ে এসে দেখি দাউ দাউ করে আগুন জ্বলছে’

থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে ঢুকে গেল বাস, প্রকৌশলী নিহত

শিশু হাসপাতালে আগুনের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি

৪১ দশমিক ৩ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা

আরও বাড়তে পারে গরম