রবিবার, ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

উৎকোচ গ্রহন ও প্রতারনা অভিযোগে কুমিল¬া পল¬ী বিদ্যুৎ সমিতি ২’র জিএম এর বিরুদ্ধে ক্ষতিগ্রস্থ ৩ গ্রাহকের মামলা দায়ের

Shajahan Talukder, GM PBS-2সংযোগ দেওয়ার নাম করে উৎকোচ গ্রহনসহ অর্থ-আত্মসাৎ ও প্রতারনার অভিযোগে কুমিল¬া পল¬ী বিদ্যুৎ সমিতি-২ এর জিএম প্রকৌশলী শাহজাহান তালুকদারের বিরুদ্ধে ২ লাখ ৬৫ হাজার টাকা আত্মসাতের অভিযোগে ক্ষতিগ্রস্ত বিদ্যুৎ গ্রাহকরা সম্প্রতি কুমিল¬ার সিনিয়র জুড়িশিয়াল ম্যাজেষ্ট্রিটের আমলী আদালতে পৃথক ৩টি মামলা দায়ের করার সুনির্দিষ্ট অভিযোগ পাওয়া গেছে। মামলার বিবরণ ও আদালত সূত্রে জানা যায়, বিদ্যুতের খুঁটিসহ মিটার সংযোগ দেওয়ার কথা বলে অভিযুক্ত জিএম ও তার ২ সহযোগীর প্ররোচনায় ৩ দফা ২ লাখ ৬৫ হাজার টাকা প্রদান করে প্রতারিত হয়ে ক্ষতিগ্রস্ত গ্রাহকরা কুমিল¬ার আদালতে পৃথক তিনটি মামলা রুজু করেন। এ ঘটনায় কুমিল¬ার সনিয়র জুড়িসিয়াল ম্যাজিষ্ট্রেট মোঃ সফিকুল ইসলাম কুমিল¬া সদর (দঃ) জপজেলা নির্বাহী অফিসারকে দু’টি মামলা তদন্ত করে আদালতে এক মাসের মধ্যে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেন। এছাড়া ম্যাজিষ্ট্রেট অপর একটি মামলা কুমিল¬া সদর (দঃ) থানার ও.সি’কে তদন্ত করে আদালতে প্রতিবেদন প্রদানের নির্দেশ দেন।
জানা যায়, কুমিল¬া সদর দক্ষিণ উপজেলার জামুয়া গ্রামের আবদুল জাব্বারের পুত্র ক্ষতিগ্রস্ত বিদ্যুৎ গ্রাহক আবদুল কাদের অভিযুক্ত জিএমসহ ৩ জনের বিরুদ্ধে উৎকোচ গ্রহনসহ অর্থ-আত্মসাৎ ও প্রতারনার অভিযোগে এ মামলাটি রুজু করেন। মামলা নং সি আর মামলা নং ১৫৪/১৪ দায়ের করেন। মামলাটি নথিভুক্ত করে বিজ্ঞ সিনিয়র জুড়িসিয়াল ম্যাজিষ্ট্রেট কুমিল¬া সদর (দঃ) উপজেলা নির্বাহী অফিসারকে তদন্ত করে আদালতে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেন। অপরদিকে একই উপজেলার মগের কলমিয়া গ্রামের মৃত ফজলুর রহমানের পুত্র ক্ষতিগ্রস্ত বিদ্যুৎ গ্রাহক মিজানুর রহমান অভিযুক্ত জিএমসহ দু’জনের বিরুদ্ধে প্রতারনা ও অর্থ-আত্মসাতের অভিযোগে সি আর মামলা নং ১৫০/১৪ রুজু করেন। এ মামলাটি আমলে নথিভুক্ত করে বিজ্ঞ সিনিয়র জুড়িসিয়াল ম্যাজিষ্ট্রেট কুমিল¬া সদর (দঃ) থানার ও.সি’কে অভিযোগটি তদন্ত করে আদালতে প্রতিবেদন প্রদানের নির্দেশ দেন। এছাড়া কুমিল¬া সদর (দঃ) উপজেলার যাদবপুর গ্রামের আলী আজ্জমের পুত্র আহসান উল¬াহ অভিযুক্ত জিএমসহ দু’জনের বিরুদ্ধে অর্থ-আত্মসাৎ ও প্রতারনার অভিযোগে আরো একটি সিআর মামলা নং-১১৬/১৪ রুজু করেন। এ মামলাটিও নথিভুক্ত করে কুমিল¬ার বিজ্ঞ সিনিয়র জুড়িসিয়াল ম্যাজিষ্ট্রেট মোঃ সফিকুল ইসলাম কুমিল¬া সদর (দঃ) উপজেলা নির্বাহী অফিসারকে তদন্ত করে আদালতে প্রতিবেদন প্রদানের নির্দেশ দেন।
অভিযোগ রয়েছে কুমিল¬া পল¬ী বিদ্যুৎ সমিতি-২ এর অভিযুক্ত জিএম প্রকৌশলী শাহজাহান তালুকদার লাকসাম-লাঙ্গলকোট এলাকার ৩৩ কেবিএ বিদ্যুৎ লাইনটি সরানোর জন্য প্রথমে প্রায় ১ কোটি ৫০ লাখ টাকার ইষ্টিমিট ও ডিজাইন তৈরী করে, বাংলাদেশ পল¬¬ী বিদ্যুতায়ন বোর্ডের ডিজাইন পরিদপ্তর এ অনুমোদনের জন্য প্রেরণ করন। পরবর্তীতে একটি কোম্পানীর সঙ্গে গোপন আতাঁত ও মোটা অংকের অর্থের বিনিময়ে অবৈধ ভাবে লাভবান হয়ে অভিযুক্ত জিএম প্রকৌশলী শাহজাহান তালুকদার ঐ ডিজাইনে ঠিক রেখে ২য় দফা ইষ্টিমিট পরিবর্তনের মাধ্যমে পল¬¬ী বিদ্যুতায়ন বোর্ডের ডিজাইন পরিদপ্তর (ঝঊঘউ) থেকে মাত্র  ৮০ লাখ টাকা অনুমোদনের মাধ্যমে সমিতি’র ৭০ লাখ টাকার আর্থিক ক্ষতি করেন।
অনুসন্ধানে আরো জানা যায়, অভিযুক্ত জিএম শাহজাহান তালুকদার মন্ত্রী-এমপি’দের নাম ভাঙ্গিয়ে স্থানীয় ইলেক্টেশিয়ান ও দালালদের যোগ-সাজস ও সহযোগিতায় কুমিল¬া পল¬ী বিদ্যুৎ সমিতি-২ এর ভৌগলিক এলাকার বিভিন্ন জোনাল ও এরিয়া অফিসের আওতায় অভার লোড ফির্ডার ও অভার লোড টান্সফমায় সিরিয়াল অভারটেক (ক্রমভঙ্গ) করে নতুন সংযোগ প্রদানের মাধ্যমে দের্দাসে কোটি কোটি টাকা হাতিয়ে নেয়। এছাড়া পল¬ী বিদ্যুৎ সমিতি’র অফিসিয়াল পাজারো জীপ গাড়ীটি দিনের অধিকাংশ সয়মই জিএম এর দ্বিতীয় (বউ) স্ত্রীর অফিসে আসা-যাওয়া সহ ব্যক্তিগত কাজে বিধি: বর্হি:ভূত ভাবে ব্যবহার করতে দেখা যাচ্ছে। এ বিষয়ে সমিতি’র কর্মকর্তা-কর্মচারীদের একই প্রশ্ন পল¬ী বিদ্যুৎ সমিতি’র অফিসিয়াল পাজারো জীপ গাড়ীটি আসলে কার জন্য বরাদ্ধ !
এ প্রসঙ্গে কুমিল¬া পল¬ী বিদ্যুৎ সমিতি’র সভাপতি হাজি আনোয়ার উল¬াহ অভিযুক্ত জিএম প্রকৌশলী শাহজাহান তালুকদারের বিরুদ্ধে একাধিক দুর্নীতির অভিযোগ প্রাপ্তি’র বিষয়টি স্বীকার করেন এবং এ বিষয়ে বাংলাদেশ পল¬¬ী বিদ্যুতায়ন বোর্ড কর্তৃপক্ষের পরামর্শ ক্রমে প্রয়োজনীয় ব্যবস্থা প্রদক্ষেপ গ্রহন করা হবে বলে জানান।

এ জাতীয় আরও খবর

প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত ‘রিমাল’ মোংলা-পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপৎসংকেত

শাকিবের তুফান সিনেমায় ‘চমক’ প্রীতম হাসান

শিল্পী সমিতি নিয়ে প্রশ্ন তুললেন বর্ষা

‘শ্রীলেখার পাঁচজনকে লাগে, এটা প্রচার করে তাদের ব্যবসা হয়’

ঈদুল আজহার সম্ভাব্য তারিখ ঘোষণা

‘স্বর্ণের সন্ধান পাওয়া’ ঠাকুরগাঁওয়ের সেই ইটভাটায় ১৪৪ ধারা জারি

আজ মধ্যরাতে আঘাত হানবে ‘রেমাল’, উপকূলে আতঙ্ক

মুস্তাফিজের পর তামিম-সৌম্যের ব্যাটে বাংলাদেশের সহজ জয়

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে ৫ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের শঙ্কা

নিম্নচাপের প্রভাবে রাজধানীতে বৃষ্টি

টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

উপকূলীয় এলাকায় লঞ্চ চলাচল বন্ধের নির্দেশ