শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রমজানে অবশ্যই মেনে চলবেন যে আদব-কেতা গুলো

romjan_40_460922794রোজা ফারসি শব্দ, এর আরবি হচ্ছে সওম, যার মানে বিরত থাকা। শুরু হয়ে গিয়েছে রোজার মাস। এই একটি মাস মুসলমানদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মাস। এই মাসে মুসলিমরা রোজা রাখার পাশাপাশি নিজেদেরকে সব কিছুতেই সংযত রাখেন। আর তাই মুসলিমদেরকে মেনে চলতে হয় নানান ধর্মীয় আদব-কেতা। শুধু কি ধর্মীয় আদবকেতা মেনে চললেই হবে? সামাজিক আদবকেতাও মেনে চলা জরুরি এই সময়টাতে। জেনে নিন রোজার মাসে মেনে চলা উচিত যে আদবকেতা গুলো সেই সম্পর্কে।

১) রমজান মাসে পোশাক পরিচ্ছদে অবশ্যই শালীনতা থাকা উচিত। কোনো অবস্থাতেই অতিরিক্ত খোলামেলা পোশাক এই সময়টাতে পড়া উচিত না। অফিস,আদালত, স্কুল কলেজে মার্জিত পোশাক পরে যাওয়াটাই ভালো। নাহলে একেবারেই বেমানান দেখাবে আপনাকে।

২) রোজার মাসে আচরণ মার্জিত থাকা উচিত। কারো সাথে হুট করে বাক বিতন্ডায় জড়িয়ে পড়া উচিত নয় একেবারেই। নিজের মেজাজকে নিয়ন্ত্রণে আনার জন্য রোজার মাসই হলো সর্ব শ্রেষ্ঠ সময়।

৩) নিজের মুখের ভাষা প্রয়োগের উপর নিয়ন্ত্রণ আনুন। কোনো অবস্থাতেই গালি কিংবা অশালীন কোনো শব্দ ব্যবহার করবেন না ভাষায়। আপনার অশালীন ভাষা অন্যদেরকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলে দিতে পারে।

৪) রোজার মাসে ফেসবুক প্রোফাইল ব্যবহারের ক্ষেত্রেও সতর্ক থাকুক। নিজের ধর্মকে ছোট করার মত কোনো হাস্যকর কাজ করবেন না। সেই সঙ্গে ফেসবুকে অশালীন ছবি দেয়া, বাজে মন্তব্য কিংবা অন্য কোনো অসামাজিক কাজ করবেন না।

৫) রোজার মাসে চেষ্টা করুন সাধ্যমত সামাজিকতা বজায় রাখার। আশে পাশের বাড়ির মানুষদেরকে ইফতার দিতে পারেন। এতে সম্পর্কটা আরো মধুর হবে। সেই সঙ্গে মাঝে মাঝে ইফতারের দাওয়াত দিন প্রিয়জনদেরকে। আত্মীয়রা ইফতারের দাওয়াত দিলে সেটাও গ্রহণ করুন।

৬) কোনো অবস্থাতেই অপচয় করবেন না। রোজার মাসকে খাবারের উৎসবে পরিণত করা একেবারেই ঠিক নয়। কোনো পরিস্থিতিতেই খাবার কিংবা অর্থ অপচয় করা ঠিক হবে না। বরং অপচয় না করে গরীবদেরকে দান করুন অথবা ইফতার খাওয়ানোর ব্যবস্থা করুন।

৭) উচ্চ শব্দে গান কিংবা মাইক বাজাবেন না রোজার মাসে। এতে মানুষের ইবাদত বন্দেগিতে ব্যাঘাত ঘটতে পারে এবং মানুষের মনে বিরক্তির সৃষ্টি হতে পারে।

এ জাতীয় আরও খবর

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের