বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্ববিদ্যালয় দিবসে ঢাবিতে বর্ণাঢ্য আয়োজন

duআজ মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস। ১৯২১ সালের ১ জুলাই দেশের সর্বোচ্চ ও শ্রেষ্ঠতম প্রতিষ্ঠানটির যাত্রা শুরু হয়েছিল। জনগোষ্ঠীকে উচ্চশিক্ষায় শিক্ষিত করার পাশাপাশি স্বাধীনতা পরবর্তী সময়ে দেশের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে অবদান রেখে ৯৪ বছরে পদার্পণ করল এ বিদ্যাপীঠ। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘অর্থনৈতিক উন্নয়ন ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠায় উচ্চশিক্ষা’।

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে এবার ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উদ্‌যাপন করা হচ্ছে। দিবসটি উপলক্ষে ক্যাম্পাসে দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সকাল সোয়া ১০টায় প্রশাসনিক ভবনসংলগ্ন মলে জাতীয় পতাকা, ঢাকা বিশ্ববিদ্যালয় ও হলসমূহের পতাকা উত্তোলন, কেক কাটা এবং উদ্বোধনী সংগীতের মধ্য দিয়ে দিবসটির কর্মসূচি শুরু হয়। জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করেন। এর আগে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা বিভিন্ন হল থেকে র‌্যালি বের করেন।

এ ছাড়া, চারুকলা অনুষদে শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও প্রশাসনিক ভবন সম্মুখস্থ চত্বরে ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ বিভাগ আয়োজিত ‘ভূমিকম্প মহড়া’ অনুষ্ঠিত হবে।

বেলা ১১টায় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে আলোচনা ও স্মৃতিচারণা পর্ব শুরু হবে। অনুষ্ঠানে প্রতিপাদ্য বিষয়ের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও জাতীয় পে-কমিশনের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ ফরাসউদ্দিন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠেয় আলোচনা অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী প্রধান অতিথি এবং উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদ, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সহিদ আকতার হুসাইন ও কোষাধ্যক্ষ অধ্যাপক মো. কামাল উদ্দীন সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

দুপুরে প্রামাণ্যচিত্র প্রদর্শনী ও প্রীতি বিতর্কের আয়োজন করা হয়েছে। বেলা ৩টা পর্যন্ত বায়োমেডিকেল ফিজিক্স অ্যান্ড টেকনোলজি বিভাগে গবেষণা ও আবিষ্কারবিষয়ক প্রদর্শনী এবং বিকেল ৪টায় চারুকলা অনুষদের গ্যালারিতে শিক্ষার্থীদের সৃজনশীল শিল্পকর্মের প্রদর্শনী, সন্ধ্যা ৭টা ৪৫ মিনিট থেকে রাত ৯টা পর্যন্ত রয়েছে নাটমন্ডল মিলনায়তনে থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স বিভাগ আয়োজিত উইলিয়াম শেক্‌সপিয়ারের নাটক হ্যামলেট প্রদর্শনী।

এ ছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট ও হল দিনব্যাপী নিজস্ব কর্মসূচি গ্রহণ করেছে। বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে হল, বিভাগ ও অন্যান্য অফিস যথারীতি খোলা থাকবে।

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ