বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নাটকীয় জয়ে শেষ আটে ডাচরা

Dutchএকমাত্র গোলে এগিয়ে থেকে জয়টা প্রায় হাতের মুঠোয় পুড়েছিল মেক্সিকো। কিন্তু ম্যাচের শেষ দিকের নাটকীয়তায় ২-১ গোলের জয় তুলে ব্রাজিল বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে উঠে গেল নেদারল্যান্ডস।

জিওভানি দস সান্তোসের গোলে এগিয়ে যাওয়া মেক্সিকোকে হতাশায় পোড়ায় ৮৮তম মিনিটে ভেসলি স্নেইডারের গোল। আর ইনজুরি সময়ে পেনাল্টি থেকে গোল করে দেশের বাইরে প্রথমবারের মতো বিশ্বকাপের শেষ আটে ওঠার মেক্সিকোর স্বপ্ন গুড়িয়ে দেন ইয়ান-ক্লাস হুন্টেলার।ফরতালেজার স্তাদিও কাস্তেলাওয়ে অষ্টম মিনিটে প্রথম সুযোগটি পায় মেক্সিকো।

নেদারল্যান্ডসের ডি বক্সের ভেতরে এক্তর এররেরাকে খুঁজে পান ওরিবে পেরালতা। কিন্তু পোর্তো মিডফিল্ডারের শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।পাঁচ মিনিট পর উত্তর আমেরিকার দেশটিকে দারুণ একটি সুযোগ এনে দেন মিগেল লায়ুন। ডাচদের রক্ষণসীমায় ঢুকে ক্রস করেছিলেন এই ডিফেন্ডার কিন্তু একটুর জন্য বলের নাগাল পাননি দস সান্তোস।আট মিনিট পর আবার সুযোগ আসে মেক্সিকোর সামনে। গোলরক্ষক ইয়াসপার সিলেসেনকে পরাস্ত করতে পারলেও এররেরা সাফল্য পাননি। রুন ভ্লার কোনোমতে ক্রসবারের উপর দিয়ে বল পাঠিয়ে বিপদমুক্ত করেন।

২৩তম মিনিটে প্রথম সুযোগটি পায় নেদারল্যান্ডস। তবে ডির্ক কুইটের ক্রসে ভাইনালডামের হেড ফেরাতে কোনো সমস্যা হয়নি গুইলের্মো ওচোয়ার।দুই মিনিট পর কার্লোস সালসিদোর শট কোনোমতে কর্নারের বিনিময়ে রক্ষা করেন সিলেসেন।

পাঁচ মিনিট পর দ্বিতীয় সুযোগটি পায় লুইস ফন গালের শিষ্যরা। কিন্তু বাইরে মেরে ডাচদের হতাশ করেন অধিনায়ক রবিন ফন পের্সি।৪৪তম মিনিটে দস সান্তোসের দারুণ একটি প্রচেষ্টা বাঁপিয়ে পড়ে ব্যর্থ করে দেন আয়াক্স গোলরক্ষক সিলেসেন।প্রথমার্ধের যোগ করা সময়ে ভালো একটি সুযোগ পেয়েছিল নেদারল্যান্ডস। 

ডি বক্সে সুবিধাজনক জায়গায় থাকা আরিয়েন রবেনকে পাস দিতে পারেননি না ফন পের্সি। তার দুর্বল শটের পাস রবেন পর্যন্ত পৌঁছাতে পৌঁছাতে দুই ডিফেন্ডার এসে যাওয়ায় কিছুই করতে পারেননি তিনি।প্রথমার্ধে ৩২তম আর দ্বিতীয়ার্ধের ৭৫তম মিনিটে রেফারি বিশ্বকাপে প্রথমবারের মতো পানি পানের বিরতি দেন, যার পোশাকি নাম ‘কুলিং ব্রেক’। 

দুই দলের ঘর্মাক্ত খেলোয়াড়রা পানীয় খাওয়ার পাশাপাশি ভেজা ঠাণ্ডা তোয়ালে দিয়ে তাদের ঘাড় আর মাথা পেচিয়ে নিজেদের ঠাণ্ডা করার চেষ্টা করেন।৪৮তম মিনিটে আর মেক্সিকোকে ঠেকাতে পারেননি সিলেসেন। এক ডাচ খেলোয়াড়ের হেড থেকে বল পেয় যান দস সান্তোস। সঙ্গে দুইজন ডিফেন্ডার লেগে থাকলেও তারা বাধা দিতে পারেননি। ডি বক্সের বাইরে থেকে বাঁ পায়ের তীব্র গতির শটে ডান দিকের বার ঘেঁষে জালে পাঠান ভিয়ারিয়ালের এই স্ট্রাইকার।

দশ মিনিট পর সমতা ফেরানোর চমৎকার একটি সুযোগ পেয়েছিল নেদারল্যান্ডস। রবেনের কর্নার থেকে স্টেফান ডা ভ্রেইয়ের হেড দারুণ দক্ষতায় ফিরিয়ে দেন ওচোয়া।চার মিনিট পর আবারো মেক্সিকোর ত্রাতা ওচোয়া। রবেনের কাছ থেকে বল পেয়ে ভেসলি স্নেইডারের হেড লাইন থেকে ফেরানোর চেষ্টা করেন ওচোয়া। পুরোপুরি পারেননি, তবে জালেও যায়নি। বারে লেগে মাঠে ফিরলে হতাশায় পুড়তে হয় ডাচদের।৭৫তম মিনিটে আবার সুযোগ এসেছিল ডাচদের সামনে। 

একজন ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে ডান দিক থেকে বক্সে ঢুকে পড়েন রবেন। বিপদ দেখে এগিয়ে আসেন ওচোয়া। তার আরেকটি অসাধারণ সেভে বেঁচে যায় মেক্সিকো।৮৮তম মিনিটে স্নেইডারের বুলেট শটে সমতায় ফেরে নেদারল্যান্ডস। রবেনের কর্নার থেকে মেমেফিস ডিপাইয়ের হেড খুঁজে পায় ডাচ প্লেমেকারকে। ডি বক্সের বাইরে থেকে কিছুটা দৌড়ে এসে গালাতাসারাইয়ের মিডফিল্ডারের নেয়া শট ফেরানোর কোনো সুযোগই ছিল না ওচোয়ার।

যোগ করা সময়ে রাফায়েল মার্কেস ডি বক্সে রবেনকে ফাউল করলে পেনাল্টি পায় নেদারল্যান্ডস। ফন পের্সের বদলি নামা ক্লাস-ইয়ান হুন্টেলারের সফল পেনাল্টিতে বিদায় নিশ্চিত হয়ে যায় মেক্সিকোর।

এ জাতীয় আরও খবর

নবীনগরে ফসল কর্তন উৎসব ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত

স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ

সরাইলে আধিপত্য বিস্তার নিয়ে দ্বিমুখী সংঘর্ষ, আহত অর্ধশত

কমলার চেয়ে বেশি ভিটামিন সি আছে যেসব খাবারে

ঝালকাঠিতে সড়ক দুর্ঘটনা: দুই মেয়ে-জামাই ও নাতি-নাতনিদের হারিয়ে পাগলপ্রায় বৃদ্ধ

সাত বিভাগে বজ্রসহ বৃষ্টির আভাস

বাস-অটোরিকশার সংঘর্ষে সঙ্গীত শিল্পী ‘পাগলা হাসান’সহ নিহত ২

জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো : প্রধানমন্ত্রী

এখনও কেন সিঙ্গেল মিমি? 

থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

গলায় ঢুকে গেল জীবন্ত কৈ মাছ, অতঃপর…

৮৭ হাজার টাকার মদ খান পরীমণি, পার্সেল না দেওয়ায় চালান তাণ্ডব