মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

অ্যাকাউন্ট ছাড়াই ফেসবুকে ছবি-ভিডিও শেয়ার!

facboপ্রযুক্তি ডেস্ক: অ্যাকাউন্ট ছাড়াই ফেসবুকে ছবি ও ভিডিও শেয়ার করা যাবে। অবাক শোনালেও বিষয়টি ভিত্তিহীন নয়। স্লিংশট নামে একটি মোবাইল অ্যাপ্লিকেশন গতকাল মঙ্গলবার উন্মুক্ত করেছে ফেসবুক। এ অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে ফেসবুক অ্যাকাউন্ট ছাড়াই ছবি ও ভিডিও বিনিময় করা যাবে, যা ব্যবহারকারী দেখার পর স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে। খবর রয়টার্সের।
বাজার বিশ্লেষকেরা বলছেন, সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুকের পাশাপাশি ফেসবুক কর্তৃপক্ষের আলাদা একটি উদ্যোগ হচ্ছে স্লিংশট নামের এই মোবাইল সার্ভিসটি।
স্লিংশট অ্যাপ্লিকেশন ব্যবহারকারী তার মুঠোফোন নম্বর ব্যবহার করেই ফোনের কন্টাক্ট তালিকায় থাকা বন্ধু এবং ফেসবুক বন্ধুর সঙ্গে বার্তা আদান-প্রদান করতে পারবেন। তরুণ প্রজন্মকে আকৃষ্ট করতে এবং মোবাইল মেসেজিংয়ের জনপ্রিয়তার বিষয়টিকে আরও গুরুত্ব দিয়ে এই অ্যাপ্লিকেশন উন্মুক্ত করেছে ফেসবুক। অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেম প্ল্যাটফর্মে এ অ্যাপ্লিকেশনটি ব্যবহার করা যাবে।
মার্কিন বাজার গবেষকদের দাবি, বর্তমানে ফেসবুকের প্রতিদ্বন্দ্বী অন্যান্য সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ও মোবাইল মেসেজিং সার্ভিসগুলো তরুণদের মধ্যে জনপ্রিয় হচ্ছে। প্রতিদ্বন্দ্বিতা বেড়ে যাওয়ায় নতুন অ্যাপ্লিকেশন তৈরিতে কাজ করছে ফেসবুক কর্তৃপক্ষ। ২০১২ সালে ফেসবুক ফটো শেয়ারিং সার্ভিস ইনস্টাগ্রাম কিনেছিল ফেসবুক কর্তৃপক্ষ। এ বছরের ফেব্রুয়ারিতে এক হাজার ৯০০ কোটি মার্কিন ডলারে হোয়াটসঅ্যাপও কিনেছে তারা।
বর্তমানে বার্তা লেনদেনের পর স্বয়ংক্রিয়ভাবে তা মুছে যাওয়ার অ্যাপ্লিকেশন হিসেবে জনপ্রিয় হয়েছে স্ন্যাপচ্যাট। এ অ্যাপ্লিকেশনটি ৩০০ কোটি মার্কিন ডলারে কিনতে চেয়েছিলেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ। কিন্তু জুকারবার্গের এই প্রস্তাব ফিরিয়ে দিয়েছে স্ন্যাপচ্যাট কর্তৃপক্ষ। এরপর জুকারবার্গ স্ন্যাপচ্যাটের প্রতিদ্বন্দ্বী স্লিংশট তৈরির সিদ্ধান্ত নেন।

এ জাতীয় আরও খবর

মেয়রের সামনে কাউন্সিলরকে জুতাপেটা করলেন চামেলী!

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন

নির্বাচনের পর আরও ভয়ঙ্কর হয়ে উঠেছে সরকার : ফখরুল

২৪ উপজেলায় ইভিএমে ভোট হবে মঙ্গলবার

এলজিইডি’র সেই প্রকৌশলীর স্ত্রীরও ৬ কোটি টাকার অবৈধ সম্পদ!

রাইসির হেলিকপ্টার দুর্ঘটনায় আমরা জড়িত নই: ইসরায়েলি কর্মকর্তা

কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

‘গিভ অ্যান্ড টেকের অফার অনেকেই দেয়, মেডিকেলের স্যারও দিয়েছিল’

বিয়ের পর আমার কাজের মান ভালো হয়েছে

৪ দিনেও খোঁজ মেলেনি ভারতে নিখোঁজ এমপি আনারের

বঙ্গবন্ধু শান্তি পদক দেবে সরকার, পুরস্কার কোটি টাকা ও স্বর্ণ পদক

অটোরিকশা চালকদের তাণ্ডবের ঘটনায় ৪ মামলা, আসামি প্রায় ২৫০০