শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মস্কো মাতালেন কুমার বিশ্বজিৎ ও কোনাল

 10394855_645171445575212_6414825936594728697_sজামিল খান,মস্কো থেকে : ব্যাপক উৎসাহ উদ্দীপনা আর বর্ণাঢ্য আয়োজন এবং জনপ্রিকন্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ ও কোনালের কনসার্টের মধ্য দিয়ে গত ২১ জুন শনিবার মস্কেতো বাংলাদেশি বিজনেসম্যান অ্যাসোসিয়েশনের (আরবিসিসিআই) বিশ বছর পূর্তি উদযাপিত হয়েছে।মস্কোর টিভি সেন্টার ‘কারালেবস্কী’ মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে প্রবাসী বাঙালিদের পাশাপাশি উল্লেখযোগ্য সংখ্যক রুশ নাগরিক উপস্থিতি ছিলেন।এতে বাংলাদেশি হস্থশিল্প এবং কুটিরশিল্পসহ বিভিন্ন লোকজ পণ্যসামগ্রীর প্রদর্শনী আয়োজন করা হয়।আরবিসিসিআই’র গত বিশ বছরে পালিত নানা কর্মসূচী নিয়ে থাকে আলোকচিত্র প্রদর্শনী।সাধারণ সম্পাদক নজরুল ইসলাম সাচ্চুর পরিচালনায় শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন আরবিসিসিআই’র সভাপতি মাহবুবুল আলম হেলাল।সাংস্কৃতিক পর্ব উপস্থাপনা করেন সহসভাপতি আসাদুজ্জামান সেন্টু ও বাংলাদেশ বেতারের ঘোষক বিথী..

বাংলাদেশ থেকে আগত জনপ্রিয় কন্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ ও কোনালের সুরের মুর্ছনায় কিছুক্ষণের জন্য বাংলা সঙ্গীতের ভুবনে দর্শকরা হারিয়ে যান। দুই শিল্পী তাদের নিজস্ব অ্যালবামের গান ছাড়াও দেশি শিল্পীদের গাওয়া বিভিন্ন জনপ্রিয় গান গেয়ে শোনান এই প্রতিবেদককে দেওয়া একান্ত সাক্ষাৎকারে কুমার বিশ্বজিৎ ও কোনাল ভবিষ্যতে আবারও মস্কো আসার ইচ্ছা প্রকাশ করেন।

কনসার্ট কেমন লেগেছ এ সম্পর্কে জানতে চাইলে মস্কো প্রবাসী এক দর্শক বলেন, ‘ মস্কোয় বাঙালি কমিউনিটি ছোট থাকায় এখানে এ ধরণের অনুষ্ঠান খুব কম হয়, মস্কোতে প্রবাসী বাংলাদেশিদের অনেক সাংস্কৃতিক অনুষ্ঠানে গিয়েছি; কিন্তু এত সুষ্ঠু পরিকল্পনামাফিক অনুষ্ঠান কখনও দেখিনি। আমরা শুরু থেকে শেষ পর্যন্ত পুরো অনুষ্ঠানটি বেশ উপভোগ করেছি।‘

প্রসঙ্গত, ব্যাবসায়ীদের সংগঠন হলেও ‘আরবিসিসিআই’ রাশিয়ায় বাংলাদেশি সংস্কৃতির প্রচার ও প্রসারে শুরু থেকেই কাজ করে আসছে। আর এরই ধারাবাহিকতায় ‘আরবিসিসিআই’ ২০০৭, ২০০৮ ও ২০১১ সালে মস্কোতে ‘বাংলাদেশ ফেস্টিভ্যাল’র আয়োজন করে। এসব অনুষ্ঠানে অংশ নিতে বিভিন্ন সময়ে সেখানে যান বাংলাদেশের খ্যাতিমান মিডিয়া ব্যাক্তিত্বরা। তাদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন কন্ঠশিল্পী রুনা লায়লা, বেবী নাজনীন, আখি আলমগীর, সাব্বির, চিএনায়ক আলমগীর, জনপ্রিয় উপস্থাপক হানিফ সংকেত প্রমুখ।

আরবিসিসিআই’র এবারের অনুষ্ঠানে দর্শক সমাগম বিগত যে কোন বছরের তুলনায় অনেক বেশি ছিল। ফেসবুক ও ইউটিউব ছাড়াও গণমাধ্যমে ব্যাপক প্রচারণা চালানো হয়।

আরবিসিসিআই’র প্রতিটি সদস্যের অক্লান্ত পরিশ্রম ও সর্বাত্মক সহযোগিতার কারণেই এমন সুন্দর একটি জমকালো অনুষ্ঠানের আয়োজন করা সম্ভব হয়েছে বলে জানিয়েছন সংগঠনের সভাপতি মাহবুবুল আলম হেলাল ও সাধারণ সম্পাদক নজরুল ইসলাম সাচ্চু।

 

 

এ জাতীয় আরও খবর

শিল্পী সমিতির নির্বাচন : সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল নির্বাচিত

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ

ব্রাহ্মণবাড়িয়ায় রাতে ট্রেনের ধাক্কায় বাবার মৃত্যু, আহত মেয়ে

নাসিরনগরে কৃষকলীগের ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি