শনিবার, ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশে ইন্টেলের ৪ ইঞ্চির পিসি

intellদেশের বাজারে মাত্র ৪ ইঞ্চি বর্গাকৃতির আল্ট্রা-স্মল ফর্ম ফ্যাক্টর পিসি আনার ঘোষণা দিল শীর্ষ চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেল। এটি হোম থিয়েটার পিসি, মিডিয়া সার্ভার বা 'পার্সোনাল ক্লাউড' স্টোরেজ হিসেবে কাজ করতে পারে। শনিবার রাজধানীর একটি রেস্টুরেন্টে আনুষ্ঠানিকভাবে নতুন এই পার্সোনাল কম্পিউটার বাজারে আনার কথা জানালেন ইন্টেল বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার জিয়া মনজুর। তিনি জানান, ইতিমধ্যেই বাংলাদেশের বাজারে নতুন এই নেঙ্ট ইউনিট অব পিসি (এনইউসি) বাজারে আনার প্রক্রিয়া শুরু হয়েছে। এই পিসি ব্যবহারে একদিকে যেমন বিদ্যুৎ সাশ্রয় হবে অন্যদিকে জায়গাও কম লাগবে। পকেট কিংবা ছোট একটি ব্যাগেই এটি বহন করা যাবে।

বোর্ড ও কিট এই দুই আকারে এসেছে ইন্টেলের এই পিসি। বোর্ড মডেলটি প্রসেসরসহ ৪ ইঞ্চির বর্গাকার মাদারবোর্ড দিয়ে তৈরি করা হয়েছে, যা পছন্দমতো র‌্যাম, বাড়তি হার্ডড্রাইভ ব্যবহার করে নিজের মতো সাজানো যাবে। উভয় মডেলের বডির সঙ্গে ওয়াইফাই অ্যান্টেনা ব্যবহার করা হয়েছে।

দেশের বাজারে এগুলোর দাম এখনো ঘোষণা করা হয়নি, তবে আন্তর্জাতিক বাজারে সেলেরন মডেলটির দাম ৩০০ ডলার। এ ছাড়া কোর আই থ্রি ৪০০ থেকে ৫৫০ ডলার ও কোর আই ফাইভ মডেলটি ৬০০ থেকে ৮০০ ডলারে বিক্রি হচ্ছে।