রবিবার, ২৩শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ৯ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

আখাউড়া-আগরতলায় ১৫ কি.মি রেলপথ নির্মাণের উদ্যোগ

shamim-19আখাউড়া-আগরতলায় রেলপথ নির্মাণে আগ্রহ প্রকাশ করেছে বাংলাদেশ ও ভারত। দু’দেশের মধ্যে যোগাযোগ ও ব্যবসা-বাণিজ্য প্রসারের লক্ষেই নেয়া হয়েছে এমন উদ্যোগ।সম্প্রতি আগরতলায় দু’দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের বৈঠক শেষে এসব তথ্য জানানো হয় । জানা যায়, রেলপথ নির্মাণে সকল ব্যয় বহন করবে ভারত সরকার। নির্মাণ কাজে ভারতের পক্ষথেকে দুই’শ ৫৬ কোটি টাকা বরাদ্দও দেয়া হবে।
 বৈঠক শেষে ভারতের প্রতিনিধি দলের প্রধান বলেন, আমরা দুই দেশ মিলে এমন উদ্যোগ নিয়েছি। ইতোমধ্যে আমাদের কাজ অনেকটাই এগিয়েছে।
 বাংলাদেশের প্রতিনিধি দলের প্রধান রেল মন্ত্রণালয়ের যুগ্ম সচিব সুনীল চন্দ্র পাল বলেন, চুক্তির পর বাংলাদেশ সরকার অনুমোদন দিলে জমি অধিগ্রহণ শুরু হবে এবং জমি অধিগ্রহণ শেষে আগামী বছরের মাঝামাঝি এর কাজ শুরু হবে।
 অন্যদিকে জমি অধিগ্রহণের কথা শুনে আতঙ্কিত আখাউড়ার সীমান্তবর্তী এলাকার মানুষ। বসত বাড়ী ও জমি হারানোর শঙ্কায় তারা। স্থানীয় একজন বলেন, ইঞ্জিনিয়ার এসে এখানে মাপঝোপ করে পিলার গেড়ে গেছে।
 আরেকজন বলেন, এখানে এমনও মানুষ আছে, যাদের মাত্র এক খানি জমি। সেই জমি যদি চলে যায়, তবে সেতো আর এদেশে থাকতে পারবে না।
 উল্লেখ্য, বাংলাদেশের দশ আর ভারতের পাঁচ কিলোমিটার এলাকা জুড়ে নির্মিত হবে আখাউড়া-আগরতলার এই রেলপথ। যা দু’দেশের মধ্যে রেল যোগাযোগ আরও একধাপ অগ্রসর হবে।