বুধবার, ১৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

ফুটবলপ্রেমীদের চোখ আর্জেন্টিনা ও জার্মানির দিকে

arginবসনিয়া হার্যেগোভিনার সঙ্গে আর্জেন্টিনার ম্যাচে লিওনেল মেসির পায়ে বলআজ শনিবার দিনের প্রথম খেলায় বেলো ওরিজন্তিতে মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা এবং ইরান। দ্বিতীয় ফেভারিট হিসেবে এ বিশ্বকাপ শুরু করেছিল আর্জেন্টিনা।সুতরাং ইরানের বিপক্ষে জয়ের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বে যাওয়াটা আজই তারা নিশ্চিত করতে চায়।



যদিও প্রথম ম্যাচে নবাগত বসনিয়া-হার্জেগোভিনার সাথে জয় পেতে বেশ ঘাম ঝরাতে হয়েছে আর্জেন্টিনাক লিওনেল মেসির দুর্দান্ত এক গোলে বেঁচে গিয়েছিল 

আলেহান্দ্রো সাবেলার দল আর এই গোলের মাধ্যমেই লিওনেল মেসি বিশ্বকাপে তার দীর্ঘ গোল-খরা কাটিয়ে ওঠেন।আজ আবার আর্জেন্টিনার জন্য বড় চ্যালেঞ্জ ইরানের মতো একটি সুসংগঠিত দল।কোচ কার্লোস কুয়েরোজের রক্ষাণাত্মক কৌশলে নাইজেরিয়ার বিপক্ষে গোলশূণ্য ড্র করেছিল ইরান। বিশ্বকাপে এই প্রথম কোন ম্যাচ তারা কোন গোল হজম না করেই শেষ করেছিল।



গ্রুপ 'এফ'-র এই ম্যাচে জিতলে আর্জেন্টিনার দ্বিতীয় রাউন্ড নিশ্চিত।এদিকে ইরান আজ হারলে ইরানের বিশ্বকাপ স্বপ্ন কিন্তু সেখানেই শেষ হবে না। আগামী সপ্তাহে শেষ ম্যাচে ইরান যদি বসনিয়া-হার্যেগোভিনাকে হারাতে পারে, তবে শেষ ১৬ তে যাবার সুযোগ ইরানের থেকেই যাবে।ধারণা করা হচ্ছে, আর্জেন্টিনা আজ ৪-৩-৩ ফরম্যাটেই খেলবে এবং স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েন হয়তো শুরুর একাদশে স্থান পেতে যাচ্ছেন।প্রথম ম্যাচে জার্মানি পর্তুগালকে হারিয়ে দেয় ৪-০ গোলে।বিশ্বকাপের দশম দিনের দ্বিতীয় খেলাটি অনুষ্ঠিত হবে ফোর্তা লিজাতে।



গ্রুপ 'জি'-তে মুখোমুখি হবে মাইকেল এসিয়েনের ঘানা এবং বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক করে সাড়া জাগানো টমাস মুলারের জার্মানি।এই বিশ্বকাপে জার্মানদের ১৮ বছরের শিরোপা খরা কাটবে কীনা তা নিয়ে অনেকেই সন্দেহে।



তবে জি গ্রুপের প্রথম ম্যাচে পর্তুগালকে ৪-০ গোলে হারিয়ে দিয়ে সমালোচকদের মুখ বন্ধ করে দিয়েছে জার্মানি।প্রশ্ন উঠতেই পারে, কেন তাদের ক্ষমতা নিয়ে সন্দেহ ছিল সমালোচকদের?বিশেষ করে টমাস মুলারের খেলা নজর কেড়েছে সাবেক ইংলিশ স্ট্রইকার এবং ফুটবল ভাষ্যকার গ্যারি লিনেকারের।“প্রথম ম্যাচে কোন সেন্ট্রাল ফরোয়ার্ডকে রাখেনি জার্মানরা। সাইডবেঞ্চে বসেই পুরো খেলা দেখেছে ক্লোজা। তবে মুলারের পার্ফম্যান্স ছিলো অসাধারণ। এখনো পর্যন্ত কোন খেলোয়াড় পরপর দুবার গোল্ডেন বুট পায়নি। তবে সেই সুযোগ মুলারের চেয়ে বেশি আর কারো নেই।”এদিকে ঘানার কিন্তু সময়টা খুব একটা ভালো যাচ্ছে না। প্রথম ম্যাচেই ২-১ গোলে যুক্তরাষ্ট্রের কাছে পরাজয়, তার ওপরে দলের ভেতরে বিক্ষোভের গুজব।যদিও দলে কোন সমস্যার কথা স্বীকার করেনি কর্তৃপক্ষ।



এই ম্যাচেই আবার দুই দলে মুখোমুখি হবে দুই বোয়েটাং ভ্রাতৃদ্বয়। ঘানাইয়ান কেভিন-প্রিন্সের সৎ ভাই জেরোম খেলেন জার্মান দলে। দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে পরস্পরের বিরুদ্ধে খেলবেন এই দুই ভাই।সমালোচক কেভিন-প্রিন্স অবশ্য এরই মধ্যে বলে দিয়েছেন, জার্মানির নেতৃত্ব দুর্বল। যদি চাপের মুখে পড়ে, তবে নেতৃত্বের অভাবেই দলটি ভেঙ্গে পড়বে।একইসাথে সন্দেহ আছে দলের ডিফেন্ডার ম্যাট হামেলসে্‌র শারীরিক অবস্থা নিয়ে। 



পর্তুগালের বিপক্ষে গোল দেওয়া এই ডিফেন্ডার সেই ম্যাচেই হাঁটুতে চোট পেয়েছিলেন। তবে হামেলস্‌ দলে থাকুন বা না থাকুন, ক্যাপ্টেন ফিলিপ লাম অবশ্য তার নতুন ডিফেন্সিভ মিডফিল্ড পজিসনেই খেলবেন।এদিকে পায়ের আঙ্গুলের ইনজুরি কাটিয়ে অনুশীলনে ফিরেছেন ঘানার মাইকেল আসিয়েন।দশম দিনের শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে চিয়াবা শহরের অ্যারেনা পান্তানাল স্টেডিয়ামে। গ্রুপ 'এফ'এর এই ম্যাচে মুখোমুখি হচ্ছে সুপার ঈগল নাইজেরিয়া এবং নবাগত বসনিয়া-হার্যেগোভিনা।



এই বিশ্বকাপে এখনও পর্যন্ত আফ্রিকান কোন দলের কাছ থেকে আশানুরূপ পার্ফম্যান্স পাওয়া যায়নি। আর বর্তমান কন্টিনেন্টাল চ্যাম্পিয়ন নাইজেরিয়া তো প্রথম ম্যাচে ইরানের বিরুদ্ধে একরকম হতাশই করেছে।একইসাথে চাপ বেড়েছে কোচ স্টিফেন কেসির। আর সেকারণেই বসনিয়ার ম্যাচটিকে একটু বেশীই গুরুত্ব দিচ্ছেন নাইজেরীয় কোচ।“বসনিয়ার সাথে খেলাটি এখন আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। এবং টিঁকে থাকার জন্য যা কিছু প্রয়োজন আমরা করবো। আমরা নিজেদের স্টাইলেই খেলবো। আমাদের ধৈর্য্য ধরতে হবে, তাহলে জয় আসবেই।



আমার বিশ্বাস, সবকিছুই ঠিকঠাকভাবেই হবে।”এদিকে বসনিয়া-হার্যেগোভিনাই ব্রাজিল বিশ্বকাপের একমাত্র নবাগত দল। তবে আজ হারলে তাদের বিশ্বকাপ স্বপ্নের এখানেই সমাপ্তি। যদি না আর্জেন্টিনার বিপক্ষে ইরান কোন অঘটন ঘটাতে পারে।নাইজিরিয়া ইরান ম্যাচ- এ পর্যন্ত আফ্রিকান কোনো দল আশানুরূপ সাফল্য দেখায় নিবসনীয় কোচ সাফেত সুসিচ অবশ্য বেশ বাস্তববাদী। বলেই দিয়েছেন, ড্র হলেও দ্বিতীয় রাউন্ডে যাবার বেশ ভালো সুযোগ তাদের সামনে থাকবে।নাইজেরিয়ার ডিফেন্ডার গডফ্রে ওবোবোনা ইনজুরিতে পড়েছেন। 



তার পরিবর্তে হয়তো আজ খেলতে নামবেন জোসেফ ইয়োবো।আর যেহেতু প্রথম ম্যাচে সুপার ঈগলদের খেলায় সৃজনশীলতার অভাব দেখা গিয়েছিল, সেহেতু স্টোকের ফরওয়ার্ড পিটার ওডেমউইনজি হয়তো সুযোগ পেতে পারেন।এদিকে ৪-৪-২ ফরম্যাটে খেলা শুরু করার ইঙ্গিত দিয়েছেন বসনিয়া-হার্যেগোভিনার কোচ সাফেত সুসিচ। যার ফলে সাইডবেঞ্চে বসেই হয়তো খেলা দেখতে হবে ভেদাদ ইবিসেভিচকে।সব মিলিয়ে ফুটবল ফ্যানদের জন্য অপেক্ষা করছে আরেকটি উত্তেজনাপূর্ণ দিন।

এ জাতীয় আরও খবর

এটিএম কার্ড ক্লোনকারী তুর্কি নাগরিক গ্রেপ্তার ঢাকায়

আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি দলে মুস্তাফিজ

বুয়েট ছাত্র আবরার হত্যা : সাক্ষীর জবানবন্দি পাল্টে ছেলেকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে, অভিযোগ অমর্ত্যর বাবার

১৮ কোটি টাকা সহায়তা পেলেন দেড় হাজার পোশাক শ্রমিক

ইসি আইনের উদ্যোগকে প্রশ্নবিদ্ধ করতে চায় বিএনপি: ওবায়দুল কাদের

মহামারি ফুরিয়ে যায়নি, আসছে নতুন ভেরিয়েন্ট: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ঊর্ধ্বমুখী সংক্রমণে অধিক ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে রংপুর বিভাগ

এক সপ্তাহে রোগী বেড়েছে ২২৮ শতাংশ: স্বাস্থ্য অধিদপ্তর

লুটপাট ধামাচাপা দিতে ১৪ বছর ধরে ল‌বিস্ট নিয়োগ করেছে সরকার : বিএনপি

পপির এবার মেয়ের মা হওয়ার গুঞ্জন!

সেবা প্রকাশনীর প্রতিষ্ঠাতা কাজী আনোয়ার হোসেন মারা গেছেন

যুব বিশ্বকাপে ক্যারিবিয়ান বিশপের ‘সুপারম্যান ক্যাচ’ (ভিডিও)