বুধবার, ১৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

জীবনকে শতভাগ উপভোগ করার গোপন মূলমন্ত্র

full_824914109_1403009215-300x168ছোট্ট জীবনটাকে ঘিরেই কত আয়োজন আমাদের সবার। ছোট বেলা থেকে বড় হওয়া পর্যন্ত যা কিছু করা হয়, সবই তো এই জীবনের জন্যই। আর এই জীবনটাকেই যদি উপভোগ না করে পৃথিবী থেকে চলে যেতে হয়? নিশ্চয়ই আফসোস থেকে যাবে তাই না? ছোট্ট এই জীবনটাকে উপভোগ করা খুব কঠিন কোনো কাজ নয়। খুব সহজেই জীবনটাকে উপভোগ করতে পারবেন। কেবল মনে রাখুন কিছু মূল মন্ত্র।

খারাপ বন্ধুদের থেকে দূরে থাকুন :
জীবনটাকে উপভোগ করতে হলে খারাপ বন্ধুদের থেকে দূরে থাকার চেষ্টা করুন। খারাপ বন্ধুরা খুব সহজেই জীবনের মজাটাকে মাটি করে দিতে পারে। কিছু বন্ধু একেবারেই নেতিবাচক ধরণের হয়। এধরণের নেতিবাচক বন্ধুদের থেকে দূরত্ব বজায় না রাখলে আপনারও জীবন সম্পর্কে নেতিবাচক ধারণা জন্মে যাবে। তাই এধরণের বন্ধুদের সাথে মেলামেশা না করাই ভালো।

নিজের ইচ্ছার প্রাধান্য দিন :
নিজের ইচ্ছার প্রাধান্য দিন সবসময়েই। নাহলে মন থেকে কখনোই সন্তুষ্ট হতে পারবেন না। আপনার মন যদি কোনো ব্যাপারে সায় দেয় এবং সেটা যদি কোনো অন্যায় কাজ না হয়ে থাকে তাহলে অবশ্যই মনের কথা শুনুন। প্রয়োজনে গতানুগতিক নিয়ম ভেঙে ফেলুন।

নিজের জন্য সময় রাখুন :
নিজের জন্য কিছুটা সময় রাখুন সবসময়েই। জীবনের হাজারো ব্যস্ততার মাঝেও একটুখানি সময় সবসময়েই নিজেকে দেয়ার চেষ্টা করুন। এই সময়টা নিজেকে না দিলে সারাজীবন আফসোস থেকে যাবে। নিজের জন্য বিশেষ এই সময়টাতে শুধু নিজের পছন্দের কাজ করুন। নিজেকে নিজেই উপভোগ করুন এই সময়ে।

নতুন নতুন বিষয় শিখুন :
শেখার মধ্যে আছে আনন্দ। নতুন কিছু শিখলে জীবনের একঘেয়েমি অনেকটাই দূর হয়ে যায়। তাই প্রতিনিয়তই নতুন নতুন বিষয় শেখার চেষ্টা করুন। নিজেকে ব্যস্ত রাখুন নানান কোর্সে। নিজের শখের বিষয়গুলোতেও আরেকটু এক্সপার্ট হয়ে নিন কিছু কোর্সের মাধ্যমে। এতে জীবনটাকে অনেকটাই উপভোগ্য মনে হবে

ছোটখাটো বিষয় লক্ষ্য করুন :
জীবনের চলার পথে ছোটখাটো বিষয় গুলোকে লক্ষ্য করুন। একটু লক্ষ্য করলেই আনন্দ খুঁজে পাবেন ছোটখাটো নানান বিষয় থেকে। পথের ধারের চায়ের দোকানের আড্ডা থেকে ঘরের বেডরুমে ভুল করে ঢুকে যাওয়া একটি প্রজাপতি, সব কিছু দেখেই জীবনটাকে অনেক সুন্দর মনে হবে।

মাঝে মাঝে অ্যাডভেঞ্চার করুন :
জীবনটাকে উপভোগ করতে হলে মাঝে মাঝে একটু ঝুঁকি নেয়ার প্রয়োজন আছে। সবসময়েই গদ বাঁধা নিয়মের বেড়াজালে নিজেকে জড়িয়ে না রেখে মাঝে মাঝে একটু অ্যাডেভেঞ্চার করুন। হুট করেই ঘুরে আসুন অ্যাডভেঞ্চারাস কোনো স্থান থেকে।

এ জাতীয় আরও খবর

সৌদি নারী জন্ম দিলেন একসঙ্গে পাঁচ সন্তান

বিএনপির সব কিছুতেই ‘না’: তথ্যমন্ত্রী

ভোটে জিতেই ‘চাঁদাবাজিতে’ নেমে পড়েছেন চেয়ারম্যান

হবু জামাইকে ৩৬৫ পদে আপ্যায়ন করলেন শাশুড়ি (ভিডিও)

আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি দলে মুস্তাফিজ

সাক্ষীর জবানবন্দি পাল্টে ছেলেকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে, অভিযোগ অমর্ত্যর বাবার

নতুন করে যে ৫ পরামর্শ দিলো কারিগরি কমিটি

এটিএম কার্ড ক্লোনকারী তুর্কি নাগরিক গ্রেপ্তার ঢাকায়

আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি দলে মুস্তাফিজ

বুয়েট ছাত্র আবরার হত্যা : সাক্ষীর জবানবন্দি পাল্টে ছেলেকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে, অভিযোগ অমর্ত্যর বাবার

১৮ কোটি টাকা সহায়তা পেলেন দেড় হাজার পোশাক শ্রমিক

ইসি আইনের উদ্যোগকে প্রশ্নবিদ্ধ করতে চায় বিএনপি: ওবায়দুল কাদের