শুক্রবার, ২১শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ৭ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

ফল চ্যালেঞ্জ করে এসএসসিতে পাস করলো ৪২৬ জন

hsc-examমাধ্যমিকের ফল পুনঃনিরীক্ষণে এবার সারা দেশের ৪২৬ জন শিক্ষার্থী ফেল থেকে নতুন করে পাস করেছে, ফল পরিবর্তন হয়েছে এক হাজার ৬৭৫ জনের। আটটি সাধারণ বোর্ডের সঙ্গে মাদ্রাসা ও কারিগরি বোর্ডের এসএসসি ও সমমানের পরীক্ষার পুনঃনিরীক্ষণ ফল রোববার সন্ধ্যায় প্রকাশ করা হয়েছে। বিভিন্ন বোর্ডের চেয়ারম্যান ও পরীক্ষা নিয়ন্ত্রকরা রাতে পুণ:নিরীক্ষার ফল জানান। এবার মাদ্রাসা বোর্ডের অধীন দাখিলে ৭৩ জন শিক্ষার্থী ফেল থেকে নতুন করে পাস করেছেন। আর কারিগরি বোর্ডের অধীনে এসএসসি ভোকেশনালে নতুন করে পাস করেছেন ১৬৭ জন।

এছাড়া ঢাকা বোর্ডে ৪১ জন, চট্টগ্রাম বোর্ডে ১৪, রাজশাহীতে ২৪, বরিশালে ২০, কুমিল্লায় ৩১, সিলেটে ১৮, যশোরে ১৭ এবং দিনাজপুর বোর্ডে ২১ শিক্ষার্থী নতুন করে উত্তীর্ণ হয়েছেন। এ বছর ঢাকা বোর্ডে ৫৯৪ জন, চট্টগ্রাম বোর্ডে ১১৩, রাজশাহীতে ১১৯, বরিশালে ৬০, কুমিল্লায় ১৬৪, সিলেটে ৫৪, যশোরে ৯৭ এবং দিনাজপুর বোর্ডে ৮০ শিক্ষার্থীর ফলাফলে পরিবর্তন হয়েছে।

এছাড়া দাখিলে ২১০ জন এবং এসএসসি ভোকেশনালে ১৮৪ শিক্ষার্থীর ফল পরিবর্তিত হয়েছে বলে বোর্ড কর্মকর্তারা জানিয়েছেন। অর্থাৎ এক হাজার ৬৭৫ শিক্ষার্থীর মোট জিপিএ বেড়েছে। এর বাইরে আরো অনেক শিক্ষার্থীর নম্বর বাড়লেও মোট জিপিএ বাড়েনি। এদের তালিকা প্রকাশ করেনি বোর্ডগুলো। তবে সিলেট বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এ কে এম গোলাম কিবরিয়া তাপাদার জানান, এই বোর্ডে ১৬৩টি খাতায় ভুল ধরা পড়লেও ৫৪ জনের ফল পরিবর্তন হয়েছে।

তিনি বলেন, যেসব শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে তাদের বিনামূল্যে নতুন করে ট্রান্সক্রিপ্ট দেয়া হবে। ট্রান্সক্রিপ্ট নেয়ার জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধানের সুপারিশ নিয়ে আগের ট্রান্সক্রিপ্ট ফেরত দিতে হবে। যশোর বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আমিরুল আলম খান জানান, দু’এক দিনের মধ্যেই নতুন করে ট্রান্সক্রিপ্ট তৈরি করা হবে। এরপরই শিক্ষার্থীরা নতুন ট্রান্সক্রিপ্ট নিতে পারবে। গত ১৮ থেকে ২৪ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণে টেলিটক মোবাইল থেকে প্রতি বিষয় এবং প্রতিটি পত্রের জন্য ১২৫ টাকা ফি দিয়ে আবেদন করে শিক্ষার্থীরা। মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এবার ৯১ দশমিক ৩৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৪২ হাজার ২৭৬ জন।

এ জাতীয় আরও খবর

যেসব নিয়ম মানলে ঠিকমতো খাবে আপনার শিশু

শামি কাবাব এর সহজ রেসিপি

নতুন ছেলেমেয়েরা চলচ্চিত্রে আসতে চায় না: ইলিয়াস কাঞ্চ

জনপ্রিয় মার্কিন সঙ্গীতশিল্পী মিট লোফ আর নেই

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের প্রতিবাদে অবস্থান নিয়েছে শিক্ষার্থীরা

হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ভারত ফেরত যুবক করোনা পজেটিভ

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প

সবই খোলা, বন্ধ শুধু স্কুল-কলেজ

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ৬৫ লাখ টাকার ক্যাবল চুরি

শাস্তি থেকে বাঁচতে কলাপাতার ‘মাস্ক’ পরে রাস্তায়, হতবাক পুলিশ

অফিস-আদালতে অর্ধেক লোকবলের প্রজ্ঞাপন শিগগিরই : স্বাস্থ্যমন্ত্রী

মিরপুরে অন্তত মাঝারি স্কোরের প্রত্যাশা বিসিবির