শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার বাংলাদেশের মধ্য দিয়ে রেল-সড়ক যোগাযোগের দাবি ভারতে

benapole-tren-pic-300x212খাদ্যশস্য পরিবহণে ট্রানজিট সুবিধা পাওয়ার পর ভারতে এবার বাংলাদেশের মধ্য দিয়ে রেল ও সড়ক যোগাযোগের দাবি উঠেছে। দক্ষিণ আসামের বরাক উপত্যকার যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে বাংলাদেশের ভূখ- ব্যবহার করে শিলচর-কলকাতা রেল ও সড়ক যোগাযোগের দাবি তুলেছে সেখানকার নেতৃবৃন্দ। এ লক্ষ্যে দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে ইতোমধ্যে একটি স্মারকলিপিও দিয়েছেন তারা। সুষমা স্বরাজের বাংলাদেশ সফরের মাত্র কয়েকদিন আগে এই দাবি তুললেন।
 আসামের দৈনিক যুগশঙ্খ এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনটিতে বলা হয়েছে, পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের বাংলাদেশ সফরের মাত্র ১০ দিন আগে ১৪ জুন সেখানকার বিমলাংশু রায় ফাউন্ডেশন শিলচর-কলকাতা রেল ও সড়ক যোগাযোগের দাবি তুলেছে। সংগঠনটির পক্ষে ইতোমধ্যে পরাষ্ট্রমন্ত্রীকে একটি দাবিপত্র দেওয়া হয়েছে।
 এদিকে পত্রিকাটির আরেকটি প্রতিবেদনে বলা হয়েছে, খাদ্যশস্য পরিবহনে ট্রানজিট ব্যবহারে ভারতকে ইতোমধ্যে অনুমোদন দিয়েছে শেখ হাসিনা সরকার। সবুজ সংকেত পেয়েই ফুড করপোরেশন অব ইন্ডিয়া (এফসিআই) বাংলাদেশের আশুগঞ্জ নদীবন্দর ও ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর সংযোগকারী সড়কপথ ব্যবহার করে ত্রিপুরায় খাদ্যশস্য পরিবহনের প্রক্রিয়া শুরু করেছে।
 ফুড করপোরেশন অব ইন্ডিয়ার একজন কর্মকর্তা জানিয়েছেন, ত্রিপুরার পর বাংলাদেশের মধ্য দিয়ে উত্তর-পূর্ব ভারতের অন্যান্য রাজ্যেও খাদশস্য পরিবহন করা হবে।
 ভারতকে ট্রানজিট দেয়ার বিষয়টি বাংলাদেশের নৌ-পরিবহন মন্ত্রী মোহাম্মদ শাজাহান খান নিশ্চিত করেছেন বলে দাবি করেছে দৈনিক যুগশঙ্খ।
 

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবাড়িয়ায় রাতে ট্রেনের ধাক্কায় বাবার মৃত্যু, আহত মেয়ে

নাসিরনগরে কৃষকলীগের ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত