শনিবার, ১৫ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ১লা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

নতুন স্মার্টফ্যান

তীব্র গরমে অতিষ্ঠ? নিশ্চয়ই ঘরের ফ্যানের গতিটা আরেকটু বাড়িয়ে দিতে আপনার মন চাইছে। আপনার ফ্যানটি যদি স্মার্টফ্যান হয়, সেক্ষেত্রে আপনার শরীরের অবস্থা বিবেচনা করে ফ্যানটি নিজেই তার গতি কমিয়ে বা বাড়িয়ে নিতে সক্ষম হবে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের কেনটাকির বিগ অ্যাস সলিউশন নামের একটি প্রতিষ্ঠান তৈরি করেছে এমনই এক ‘স্মার্টফ্যান’।

কী আছে স্মার্টফ্যানে? ফ্যানের নির্মাতা একে বলছেন ‘হাইকু সিলিং ফ্যান উইথ সেন্সমি’। এতে আছে  বিল্ট-ইন ওয়াই-ফাই, মোশন ডিটেকশন, হিট ও হিউমিডিটি সেন্সর। স্মার্টফোনের অ্যাপ্লিকেশন ব্যবহার করে এই ফ্যানটি নিয়ন্ত্রণ করা যায়।

স্মার্টফ্যানটির নির্মাতা জানিয়েছেন, এ সিলিং ফ্যানে যে বিশেষ ফিচারগুলো রয়েছে তা পরিবেশ-পরিস্থিতি অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে ফ্যানের গতি নিয়ন্ত্রণ করতে পারে। বেশি গরম থাকলে ফ্যান বেশি জোরে ঘুরবে আর আবহাওয়া ঠান্ডা হলে ফ্যান আস্তে ঘুরবে। ফ্যানে এলইডি বাতি লাগানোর সুবিধাও আছে।

স্মার্টফ্যানের স্মার্ট প্রযুক্তিগুলো লোভনীয় হলেও এর দাম একটু বেশি। প্রযুক্তি-গবেষকেরা তাঁদের রিভিউতে বলছেন, হাইকু ফ্যানটির কমদামি মডেল বাজারে এলে ক্রেতা-বান্ধব হবে।

প্রায় এক হাজার ১০০ ডলার দামের এই স্মার্টফ্যান আগামী বছর নাগাদ আন্তর্জাতিক বাজারে পাওয়া যেতে পারে বলেও জানিয়েছেন তাঁরা।

এ জাতীয় আরও খবর

বিপিএলের ম্যাচ কবে কখন কোথায়, দেখে নিন

রংপুরের পীরগাছায় মুক্তিপণ না পেয়ে শিশুকে হত্যা, দুই আসামির আমৃত্যু কারাদন্ড

করোনায় আরও ১২ জনের মৃত্যু, শনাক্ত ৩৩৫৯

ব্রাহ্মণবাড়িয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ২

প্রথম দিনেই উপেক্ষিত স্বাস্থ্যবিধি

পাথরঘাটায় টিকা নিয়ে ১০ শিক্ষার্থী অসুস্থ

প্রার্থিতা বাতিলের ভয় দেখিয়ে টাকা দাবি, নির্বাচন কর্মকর্তাকে অব্যাহতি

বাংলাদেশ ফুটবল দলের ইন্দোনেশিয়া সফর বাতিল

ডমিঙ্গোর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাল বিসিবি

‘সরকারি কর্মচারীদের আচরণে যেন সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন না হয়’

বাংলাদেশের চাকরি ছেড়ে পাকিস্তানে গিবসন

দেশটাকে নিয়ে আজ ভাগ বাটোয়ারার হাট বসেছে : রিজভী