রবিবার, ২রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

বাচ্চারা যে বিষয়গুলো ভয়ে লুকিয়ে রাখে

childপ্রত্যেক বাবা মা তাদের বাচ্চাদের এমন কিছু থেকে দূরে রাখার চেষ্টা করেন যা একজন বাচ্চার জন্য ক্ষতিকর। কিন্তু এরপরও বাচ্চারা প্রতিদিন অনেক কিছুই করে যা ঠিকভাবে বাবা মায়েরা জানতে পারেন না। বাচ্চারা বিশেষ করে ৩-১৫ বছরের বাচ্চারা তাদের বাবা মায়ের কাছে যে বিষয়গুলো লুকিয়ে থাকে :

১. কোনো কিছু চুপ করে খাওয়া :

বাবা মা তার সন্তানদের স্বাস্থ্য ঠিক রাখতে এমন কিছু রয়েছে খাবার খেতে দেন না যেগুলো খেলে তারা অনেক বেশি অসুস্থ হয়ে পড়ে বা অন্যান্য শারীরিক লক্ষণ দেখা দেয়। এ কারণে এসব বিপজ্জনক খাবার যেমন আইসক্রিম, চকোলেট জাতীয় খাবার বাচ্চাদের কাছ থেকে দূরেই রাখেন। কিন্তু লক্ষ্য করে দেখা গেছে যে বেশিরভাগ ক্ষেত্রে এই ধরনের খাবার বাচ্চারা চুপ করে খেয়ে থাকেন যা বাবা মায়েরা একেবারেই জানতে পারেন না।

২. কাপড় নোংরা করা :

প্রায় সব বাবা মায়েরাই বাচ্চারা কাপড় নোংরা করলে বেশ রাগ হয়ে যান। এ কারণে রাস্তাঘাটে বা বাসাতেই যদি হঠাৎ করে কাপড় নোংরা করে ফেলে তাহলে তা ভয়ে বাবা মা কে বলে না। সেটি যেকোনোভাবেই হোক বাবা মায়ের চোখের অগোচরেই রাখার চেষ্টা করে।

৩. কোথাও কেটে ফেলা :

হাত পা কেটে ফেললেও বাবা মায়েরা অনেক বেশি রেগে যান। এমতাবস্থায় অনেক বাচ্চা আছে যারা হাত পা কেটে গেলে ভয়ে বাবা মাকে বলতেই যায় না। কিন্তু এই বিষয়টি বাবা মায়ের অগোচরে থাকা একেবারেই উচিৎ নয়। কেননা এরফলে ঘটে যেতে পারে বড় ধরনের কোনো দূর্ঘটনা।

৪. যৌন হয়রানির কথা :

অনেকেই আছেন যারা ছোটবেলাতে নানাভাবে যৌন হয়নানির শিকার হয়েছেন। এর ফলে নিজের সন্তানের প্রতি যথেষ্ট সচেতন হওয়ার চেষ্টা করেন তারা। কিন্তু আদৌ কতটুকু সচেতন হতে পারছেন তারা। বাচ্চারা এই ধরনের যৌন হয়রানির কথা বাবা মায়ের কাছে অনেক বেশি লুকিয়ে থাকেন। কারণ তারা ঠিকভাবে বুঝেই উঠতে পারে না যে বিষয়টা আসলে তার সাথে ঘটছেটা কি? এছাড়া বিষয়টি অনেক লজ্জাজনক বলেও বাচ্চারা লুকিয়ে থাকে বাবা মায়ের কাছে।