শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মোদির প্রথম রাষ্ট্রীয় সফর ভুটানে!

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদি তাঁর প্রথম রাষ্ট্রীয় সফর প্রতিবেশী কোনো দেশে করতে আগ্রহী। সে হিসেবে বাংলাদেশ, ভুটান ও নেপালের নাম এসেছে। তবে শেষ পর্যন্ত মোদি সম্ভবত ভুটানেই প্রথম রাষ্ট্রীয় সফর করবেন। আজ বৃহস্পতিবার দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস-এর খবরে এ কথা জানানো হয়।

খবরে বলা হয়েছে, নরেন্দ্র মোদি এ মাসে ভারতের বন্ধুপ্রতিম ভুটান সফরে যাবেন। সফরের বিষয়টি নিয়ে কাজ করতে একটি প্রতিনিধিদল আগামীকাল শুক্রবার ভুটানের রাজধানী থিম্পুতে যাবে। লোকসভার চলতি অধিবেশন শেষে প্রধানমন্ত্রী মোদির সফরের পরিকল্পনা চূড়ান্ত করা হতে পারে। সে হিসেবে চলতি মাসের তৃতীয় সপ্তাহে এই সফরটি হতে পারে।

সফরের তালিকায় ছিল বিশ্বের একমাত্র হিন্দু রাষ্ট্র নেপালের নাম। গত ১৩ বছরে ভারতের কোনো প্রধানমন্ত্রী নেপাল সফরে যাননি। তবে এ বছরের নভেম্বরের দিকে নেপালে সার্ক শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তখন এমনিতেই ভারতের প্রধানমন্ত্রীকে সেখানে যেতে হবে বিবেচনায় নেপালের নাম বাদ পড়ে।

বাংলাদেশের সঙ্গে ছিটমহল বিনিময় চুক্তি করাসহ বেশ কয়েকটি অমীমাংসিত বিষয় আছে। এসব সমাধানের সিদ্ধান্ত নেওয়ার আগে ভারতীয় প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় সফর কোনো সফলতা আনবে না বিবেচনায় বাংলাদেশের নামও বাদ পড়ে।

শেষ পর্যন্ত তাই ভুটান যাত্রার মধ্য দিয়ে রাষ্ট্রীয় সফরের খাতা খুলতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। দুই দেশের মধ্যে চমত্কার বন্ধুত্বপূর্ণ ও পারস্পরিক নির্ভরশীলতাপূর্ণ সম্পর্ক রয়েছে।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা