শনিবার, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ক্যানসার প্রতিরোধে কালো জাম অনেক উপকারী

black_jamunsজাম মুখের ক্যানসার প্রতিরোধে সাহায্য করতে পারে-এমনটাই জানালেন আমেরিকার একদল গবেষক। গবেষকদের দেয়া তথ্যে জানা যায়, রঙিন ফলের ভেতর যে পরিমাণ যৌগিক উপাদান রয়েছে স্বাস্থ্য সুরক্ষায় তা বিশেষ ভূমিকা পালন করে। এর মধ্যে জামে সবচেয়ে বেশি পরিমাণ যৌগিক উপাদান রয়েছে। যা শরীর সুরক্ষার পাশাপাশি মুখের ক্যানসার প্রতিরোধেও কার্যকর ভূমিকা রাখতে পারে।

বিজ্ঞানীদের দেয়া তথ্যে এই প্রথম জানা গেছে, মানুষের মুখের লালার মধ্যে এক ধরনের রঞ্জন পদার্থ উৎপাদিত হয়, যা থেকে ব্যাকটেরিয়ার জন্ম নেয়। এ ধরনের ব্যাকটেরিয়ার সাহায্যে মুখের ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি থাকে। আর জাম মুখের ভেতর উৎপাদিত ক্যানসারের সহায়ক ব্যাকটেরিয়ার প্রভাব থেকে দেহকে রক্ষা করে মুখের ক্যানসার প্রতিরোধে বিশেষ ভূমিকা পালন করে।

দ্য ওহিও স্টেট ইউনিভার্সিটির গবেষণায় দেখা যায়, মুখের ভেতর সৃষ্ট ব্যাকটেরিয়া থেকেই মুখে ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি থাকে। তবে জামে যে উপাদান রয়েছে তা মুখের ব্যাকটেরিয়া থেকে রক্ষা করে ও ক্যানসার প্রতিরোধে সহায়তা করে। তাই গবেষকরা স্বাস্থ্য সুরক্ষা ও ক্যানসার থেকে রক্ষা পেতে জামসহ রঙিন ফল খাওয়ার আহ্বান জানিয়েছেন। সুত্রঃ- এনডিটিভি